• বুধবার ০৮ মে ২০২৪ ||

  • বৈশাখ ২৪ ১৪৩১

  • || ২৮ শাওয়াল ১৪৪৫

আলোকিত ভোলা
ব্রেকিং:
ঐতিহাসিক ৭ মে: গনতন্ত্র পুনরুদ্ধারে শেখ হাসিনার দেশে ফেরা প্রধানমন্ত্রীর সঙ্গে আইওএম মহাপরিচালকের সৌজন্য সাক্ষাৎ গ্রামে দ্রুত নিরবচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহের নির্দেশ প্রধানমন্ত্রীর আহসান উল্লাহ মাস্টার ছিলেন শ্রমজীবী খেটে খাওয়া মানুষের সংগ্রামী জননেতা : প্রধানমন্ত্রী সেনাবাহিনীকে আরও দক্ষ করে গড়ে তোলা হচ্ছে : প্রধানমন্ত্রী সশস্ত্র বাহিনী সংকটে জনগণের পাশে দাঁড়িয়ে তাদের আস্থা অর্জন করেছে ঢাকা সেনানিবাসে এএফআইপি ভবন উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী উপজেলা নির্বাচন সুষ্ঠু করার লক্ষ্যে কাজ করতে মন্ত্রী-এমপিদের নির্দেশ প্রধানমন্ত্রীর আমাকে সরিয়ে তারা কাকে আনবে? যে ২৫ জেলায় আজ স্কুল-কলেজ বন্ধ থাকবে যুক্তরাষ্ট্রকে আগে নিজের ঘর সামলাতে বললেন শেখ হাসিনা থাইল্যান্ডের সঙ্গে অংশীদারত্বের নতুন যুগের সূচনা হয়েছে রোহিঙ্গা প্রত্যাবাসনে থাইল্যান্ড সহযোগিতার আশ্বাস দিয়েছে অবৈধভাবে ক্ষমতা দখলকারী ডিক্টেটর মিলিটারির পকেট থেকে বের হয়নি আওয়ামী লীগ দেশে এখন বেকারের সংখ্যা ৩ শতাংশ: প্রধানমন্ত্রী ‘বিলাসিতা একটু কমিয়ে শ্রমিকদের কল্যাণে নজর দিন’ চীন সফরে যাওয়ার আগে জুলাইয়ে ভারত সফর করবেন প্রধানমন্ত্রী ছয় দিনের সফর শেষে দেশে ফিরলেন প্রধানমন্ত্রী হিট অ্যালার্টের মেয়াদ বাড়লো আরও ৩ দিন সরকার আইনের শাসন প্রতিষ্ঠায় বদ্ধপরিকর: শেখ হাসিনা

করোনা ভাইরাস: চীনের পাশে আছে বাংলাদেশ

আলোকিত ভোলা

প্রকাশিত: ২৯ জানুয়ারি ২০২০  

করোনা ভাইরাসের কারণে উদ্ভূত পরিস্থিতিতে দেশটির পাশে থাকবে বাংলাদেশ। গতকাল মঙ্গলবার (২৮ জানুয়ারি) এ তথ্য জানিয়েছেন পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন। তিনি জানান,চীনে মৃতের সংখ্যা ১০০ ছাড়িয়েছে। সংক্রমিত রোগীর সংখ্যা কয়েক হাজার। চীনের এই পরিস্থিতিতে পাশে আছে বাংলাদেশ এবং এই বার্তা তাদেরকে অবহিত করা হয়েছে।

পররাষ্ট্র সচিব বলেন, ‘এই সময়ে আমরা চীনের পাশে আছি এবং তাদেরকে আমরা জানিয়ে দিয়েছি তাদের কোনও কিছুর প্রয়োজন হলে আমাদেরকে যদি জানায় আমরা সেটি সরবরাহ করবো।’ চীনে অবস্থিত বাংলাদেশিদের সর্বশেষ অবস্থার বিষয়ে তিনি বলেন, ‘এখনও পর্যন্ত কেউ সংক্রমিত হয়নি। বেইজিং এ আমাদের দূতাবাস এবং কুনমিং এর মিশন সর্বক্ষণ বাংলাদেশিদের সঙ্গে যোগাযোগ রাখছে।’
 

এদিকে পররাষ্ট্র মন্ত্রণালয়ের একজন কর্মকর্তা বলেন,‘কুনমিংয়ের একটি ছোট শহরের বিশ্ববিদ্যালয়ে ১০১ জন বাংলাদেশি ছাত্রকে মূল শহরে নিয়ে আসা হয়েছে এবং ওই বিশ্ববিদ্যালয়ের একটি ডরমিটরিতে তাদের সুরক্ষার জন্য রাখা হয়েছে। তারা সবাই সুস্থ আছে।’ এছাড়া উহানে অবস্থিত বাংলাদেশিদের জন্য গঠিত ইউচ্যাট গ্রুপে সর্বশেষ ৩২৪জন যোগ দিয়েছে এবং সবার সঙ্গে যোগাযোগ রাখছে বেইজিং এ বাংলাদেশের দূতাবাস বলে তিনি জানান।
 

তিনি বলেন,‘আমরা সবার কাছ থেকে নাম ও যোগাযোগের নম্বর জোগাড় করে রাখছি যাতে করে তাদের সঙ্গে যে কোনও মূহুর্তে আমরা যোগাযোগ করতে পারি। এছাড়া চীন সরকারের অনুমতি সাপেক্ষে বাংলাদেশিদের ইচ্ছানুযায়ী দেশে ফিরিয়ে আনার জন্য আমরা প্রস্তুতি নিয়ে রেখেছি।’
চীনের প্রস্ততি সম্পর্কে জানতে আমরা ঢাকায় তাদের দূতাবাসের সঙ্গেও যোগাযোগ রাখছি এবং কোনও সহায়তা প্রয়োজন হলে আমাদেরকে জানানোর জন্য তাদেরকে বলে রেখেছি বলে তিনি জানান।

 

এদিকে পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন গতকাল মঙ্গলবার সকালে বলেছেন, ‘আমরা কোনও ভ্রমণ সতর্কতা দেইনি। আমরা কোনও আতঙ্ক সৃষ্টি করতে চাই না। আমরা চলাচলে কোনও বাধা দেইনি, শুধু বলেছি আমরা সতর্ক থাকবো।’ তবে তিনি বলেন, চীন ও দক্ষিণ কোরিয়া থেকে যারা দেশে আসছেন, তাদের হিসাব-নিকাশ ও পর্যবেক্ষণে রাখবে সরকার।
 

এদিকে স্বাস্থ্য মন্ত্রণালয়ে এক বৈঠক শেষে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক সরকারের সব ধরনের প্রস্তুতি আছে জানিয়ে চীন থেকে ছড়িয়ে পড়া করোনা ভাইরাসের কারণে আতঙ্কিত না হওয়ার পরামর্শ দিয়েছেন। ভাইরাস প্রতিরোধের ব্যবস্থাপনা প্রসঙ্গে মন্ত্রী জানান, কুর্মিটোলায় দুইশ’ চিকিৎসক রয়েছেন। তাদের প্রশিক্ষণ দেওয়া হচ্ছে। ডব্লিউএইচও-এর গাইড লাইন অনুসারে প্রস্তুতি নেওয়া হয়েছে। দেশের সব হাসপাতালে এই গাইড লাইন পাঠিয়ে দেওয়া হয়েছে। তবে সাম্প্রতিক সময়ে বাংলাদেশিদের চীন ভ্রমণে নিরুৎসাহিত করেছেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক।
 

সরকারি হিসাব অনুযায়ী, গত ১৫ দিনে শাহ আমানত বিমানবন্দর দিয়ে মোট ২৮০৫ জন লোক চীন থেকে বাংলাদেশে এসেছে। এই কয়দিনে ৭ হাজার ৫৭০ জন নাগরিক নিজ দেশে গিয়েছেন, তারা ১৫ দিন পর ফিরে আসবেন।