• বুধবার ০৮ মে ২০২৪ ||

  • বৈশাখ ২৪ ১৪৩১

  • || ২৮ শাওয়াল ১৪৪৫

আলোকিত ভোলা
ব্রেকিং:
ঐতিহাসিক ৭ মে: গনতন্ত্র পুনরুদ্ধারে শেখ হাসিনার দেশে ফেরা প্রধানমন্ত্রীর সঙ্গে আইওএম মহাপরিচালকের সৌজন্য সাক্ষাৎ গ্রামে দ্রুত নিরবচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহের নির্দেশ প্রধানমন্ত্রীর আহসান উল্লাহ মাস্টার ছিলেন শ্রমজীবী খেটে খাওয়া মানুষের সংগ্রামী জননেতা : প্রধানমন্ত্রী সেনাবাহিনীকে আরও দক্ষ করে গড়ে তোলা হচ্ছে : প্রধানমন্ত্রী সশস্ত্র বাহিনী সংকটে জনগণের পাশে দাঁড়িয়ে তাদের আস্থা অর্জন করেছে ঢাকা সেনানিবাসে এএফআইপি ভবন উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী উপজেলা নির্বাচন সুষ্ঠু করার লক্ষ্যে কাজ করতে মন্ত্রী-এমপিদের নির্দেশ প্রধানমন্ত্রীর আমাকে সরিয়ে তারা কাকে আনবে? যে ২৫ জেলায় আজ স্কুল-কলেজ বন্ধ থাকবে যুক্তরাষ্ট্রকে আগে নিজের ঘর সামলাতে বললেন শেখ হাসিনা থাইল্যান্ডের সঙ্গে অংশীদারত্বের নতুন যুগের সূচনা হয়েছে রোহিঙ্গা প্রত্যাবাসনে থাইল্যান্ড সহযোগিতার আশ্বাস দিয়েছে অবৈধভাবে ক্ষমতা দখলকারী ডিক্টেটর মিলিটারির পকেট থেকে বের হয়নি আওয়ামী লীগ দেশে এখন বেকারের সংখ্যা ৩ শতাংশ: প্রধানমন্ত্রী ‘বিলাসিতা একটু কমিয়ে শ্রমিকদের কল্যাণে নজর দিন’ চীন সফরে যাওয়ার আগে জুলাইয়ে ভারত সফর করবেন প্রধানমন্ত্রী ছয় দিনের সফর শেষে দেশে ফিরলেন প্রধানমন্ত্রী হিট অ্যালার্টের মেয়াদ বাড়লো আরও ৩ দিন সরকার আইনের শাসন প্রতিষ্ঠায় বদ্ধপরিকর: শেখ হাসিনা

সংসদের মুলতবি অধিবেশন শুরু

আলোকিত ভোলা

প্রকাশিত: ৮ জুলাই ২০২০  

টানা এক সপ্তাহ বিরতির পর আজ বুধবার সকাল ১১টায় জাতীয় সংসদের মূলতবি অধিবেশন শুরু হয়েছে। করোনা স্বাস্থ্যবিধি মেনে বেলা ১১টায় স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে শুরু হওয়া অধিবেশনে প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রশ্নোত্তরে অংশ নিচ্ছেন।

সংসদ সচিবালয় সূত্র জানায়, আজকের অধিবেশনে বহুল আলোচিত ভার্চুয়াল আদালত বিলটি পাসের কথা রয়েছে। গত ২৩ জুন ভার্চুয়াল আদালত সংক্রান্ত ‘আদালত কর্তৃক তথ্য-প্রযুক্তি ব্যবহার বিল-২০২০’ জাতীয় সংসদে উত্থাপন করা হয়। পরে বিলটি পরীক্ষা-নিরীক্ষার জন্য সংসদীয় স্থায়ী কমিটিতে পাঠানো হয়। কমিটিকে ৫ দিনের মধ্যে সংসদে রিপোর্ট প্রদানের জন্য বলা হয়। দেশের আইন বিশেষজ্ঞদের মতামতের ভিত্তিতে ২৮ জুন বিলটি চূড়ান্ত করা হয়। পরদিন ২৯ জুন সংসদে প্রতিবেদন জমা দেওয়া হয়। বিলটি পাসের মাধ্যমে প্রয়োজনের তাগিদে প্রয়োজনের তাগিদে সীমিত পরিসরে ভার্চুয়াল আদালত চালু রাখা যাবে।

সংশ্লিষ্টরা জানান, অধিবেশনে বাংলাদেশ ব্যাংকের গভর্নর পদে ৬৫ বছরের সর্বোচ্চ বয়সসীমা দুই বছর বাড়িয়ে ‘বাংলাদেশ ব্যাংক (অ্যামেনমেন্ট) অ্যাক্ট-২০২০’ বিল উত্থাপিত হবে। এছাড়া ‘মৎস্য ও মৎস্যপণ্য (পরিদর্শন ও মাননিয়ন্ত্রণ) বিল-২০২০’ নামে আরো একটি বিল উত্থাপনের কর্মসূচী রয়েছে। এছাড়া প্রধানমন্ত্রী ও মন্ত্রীদের প্রশ্নোত্তর এবং জরুরী জনগুরুত্বপূর্ণ নোটিশ নিয়ে আলোচনা হবে।

উল্লেখ্য, গত ১০ জুন শুরু হওয়া চলতি অধিবেশনে ৩০ জুন ২০২০-২০২১ অর্থবছরের বাজেট পাস হয়েছে। এ পর্যন্ত মাত্র ৭ কার্যদিবস অধিবেশন চলছে। আগামীকাল বৃহস্পতিবার অধিবেশন সমাপ্ত হওয়া কথা রয়েছে।