• শনিবার ০৪ মে ২০২৪ ||

  • বৈশাখ ২১ ১৪৩১

  • || ২৪ শাওয়াল ১৪৪৫

আলোকিত ভোলা
ব্রেকিং:
উপজেলা নির্বাচন সুষ্ঠু করার লক্ষ্যে কাজ করতে মন্ত্রী-এমপিদের নির্দেশ প্রধানমন্ত্রীর আমাকে সরিয়ে তারা কাকে আনবে? যে ২৫ জেলায় আজ স্কুল-কলেজ বন্ধ থাকবে যুক্তরাষ্ট্রকে আগে নিজের ঘর সামলাতে বললেন শেখ হাসিনা থাইল্যান্ডের সঙ্গে অংশীদারত্বের নতুন যুগের সূচনা হয়েছে রোহিঙ্গা প্রত্যাবাসনে থাইল্যান্ড সহযোগিতার আশ্বাস দিয়েছে অবৈধভাবে ক্ষমতা দখলকারী ডিক্টেটর মিলিটারির পকেট থেকে বের হয়নি আওয়ামী লীগ দেশে এখন বেকারের সংখ্যা ৩ শতাংশ: প্রধানমন্ত্রী ‘বিলাসিতা একটু কমিয়ে শ্রমিকদের কল্যাণে নজর দিন’ চীন সফরে যাওয়ার আগে জুলাইয়ে ভারত সফর করবেন প্রধানমন্ত্রী ছয় দিনের সফর শেষে দেশে ফিরলেন প্রধানমন্ত্রী হিট অ্যালার্টের মেয়াদ বাড়লো আরও ৩ দিন সরকার আইনের শাসন প্রতিষ্ঠায় বদ্ধপরিকর: শেখ হাসিনা কর্মক্ষেত্রে স্বাস্থ্য ও সুরক্ষাবিধি নিশ্চিতে কাজ করতে হবে বাংলাদেশ-থাইল্যান্ডের মধ্যে সহযোগিতা বাড়ানোর সুযোগ রয়েছে দেশ ও জনগণের উন্নয়নে কাজ করতে হবে: নেতাকর্মীদের প্রধানমন্ত্রী যুদ্ধ অবশ্যই বন্ধ হওয়া উচিত : প্রধানমন্ত্রী থাইল্যান্ডে প্রধানমন্ত্রীকে লাল গালিচা সংবর্ধনা থাইল্যান্ডের উদ্দেশে ঢাকা ছাড়লেন প্রধানমন্ত্রী আজ থাইল্যান্ড যাচ্ছেন প্রধানমন্ত্রী

বিলাসবহুল ক্রুজ শীপ এখন বাংলাদেশে, যাওয়া যাবে সেন্টমার্টিন

আলোকিত ভোলা

প্রকাশিত: ২২ সেপ্টেম্বর ২০২০  

দেশের সমুদ্রপথে জাহাজ ভ্রমণের সুবিধা অনেক আগেই থেকেই চালু রয়েছে। তবে দেশেই বিলাসবহুল ক্রুজ শীপে ঘোরা যেন অধরাই রয়ে গেল। এবার সেই সুযোগের দুয়ার উন্মোচন হতে যাচ্ছে। কক্সবাজার থেকে সেন্টমার্টিন নৌ-রুটে চলবে বিলাসবহুল ‘এম ভি বে ওয়ান’।

রোববার ক্রুজ শীপটি চট্টগ্রাম বন্দরে এসে পৌঁছেছে। বর্তমানে সেখানেই এটি অবস্থান করছে। অক্টোবরের মধ্যেই এটি কক্সবাজার থেকে সেন্টমার্টিন সাগরপথে যুক্ত হবে বলে জানা গেছে।

পর্যটকদের আন্তর্জাতিক মানের ভ্রমণ অভিজ্ঞতা দিতে জাপান থেকে জাহাজটি কেনা হয়েছে। জাহাজটির পূর্বের নাম ছিল ‘সালভিয়া মারু’। বাংলাদেশে নিয়ে এসে এটিকে ‘ওয়ান বে’ নামে নামকরণ করা হয়েছে। এ জাহাজে দুই হাজারের বেশি আসন রয়েছে।

বাংলাদেশের উপকূলীয় সমুদ্রপথে এই জাহাজ গড়ে ১৮ থেকে ২০ নটিক্যাল মাইল/ঘণ্টা বেগে চলতে সক্ষম। ৫,৫০০ এইচপির দুটি লো আরপিএম ইঞ্জিন রয়েছে সেটাতে। ক্রুজ শীপটির দৈর্ঘ্য ৩৯৩ ফুট, প্রস্থ ৫৫ ফুট ও ১৮ ফুট প্রায় ড্রাফট রয়েছে। এছাড়া আর কোনো তথ্য এখনো জানা সম্ভব হয়নি।