• শনিবার ২৭ জুলাই ২০২৪ ||

  • শ্রাবণ ১২ ১৪৩১

  • || ১৯ মুহররম ১৪৪৬

আলোকিত ভোলা
ব্রেকিং:
সহিংসতায় আহতদের চিকিৎসা-রোজগারের ব্যবস্থা করবে সরকার দেশের প্রতিটি আনাচে-কানাচে অপরাধীদের খুঁজে বের করুন সজীব ওয়াজেদ জয়ের ৫৪তম জন্মদিন আজ আধুনিক প্রযুক্তির মেট্রোরেল যেভাবে ধ্বংস করেছে, মানতে পারছি না যে ধ্বংসযজ্ঞ চলেছে, দেশবাসীকেই বিচার করতে হবে মেট্রো স্টেশন যেভাবে ধ্বংস করেছে, মানতে পারছি না: প্রধানমন্ত্রী শিক্ষার্থীদের অহিংস আন্দোলনকে বিএনপি-জামায়াত সহিংস করেছে: জয় নাশকতার ঘটনায় অপরাধীদের ছাড় না দেয়ার দাবি জ্যেষ্ঠ সাংবাদিকদের ধারণা ছিল একটা আঘাত আসবে: প্রধানমন্ত্রী তিন দিনের রাষ্ট্রীয় সফরে ২১ জুলাই স্পেন যাবেন প্রধানমন্ত্রী আমার বিশ্বাস শিক্ষার্থীরা আদালতে ন্যায়বিচারই পাবে: প্রধানমন্ত্রী কোটা সংস্কার আন্দোলনে প্রাণহানি ঘটনার বিচার বিভাগীয় তদন্ত করা হবে মুক্তিযোদ্ধাদের সর্বোচ্চ সম্মান দেখাতে হবে : প্রধানমন্ত্রী পবিত্র আশুরা মুসলিম উম্মার জন্য তাৎপর্যময় ও শোকের দিন আশুরার মর্মবাণী ধারণ করে সমাজে সত্য ও ন্যায় প্রতিষ্ঠার আহ্বান মুসলিম সম্প্রদায়ের উচিত গাজায় গণহত্যার বিরুদ্ধে ঐক্যবদ্ধ হওয়া নিজেদের রাজাকার বলতে তাদের লজ্জাও করে না : প্রধানমন্ত্রী দুঃখ লাগছে, রোকেয়া হলের ছাত্রীরাও বলে তারা রাজাকার শেখ হাসিনার কারাবন্দি দিবস আজ ‘চীন কিছু দেয়নি, ভারতের সঙ্গে গোলামি চুক্তি’ বলা মানসিক অসুস্থতা

তামাকমুক্ত দেশ গঠনে একযোগে কাজ করতে হবে: প্রতিমন্ত্রী শামসুল

আলোকিত ভোলা

প্রকাশিত: ৫ ডিসেম্বর ২০২২  

২০৪০ সালের মধ্যে তামাকমুক্ত বাংলাদেশ গঠনে প্রধানমন্ত্রীর ঘোষণার বাস্তবায়নের জন্য সংশ্লিষ্ট সবাইকে একযোগে কাজ করার আহ্বান জানিয়েছেন পরিকল্পনা প্রতিমন্ত্রী ড. শামসুল আলম। তিনি বলেন, সবার সম্মিলিত উদ্যোগ দেশকে তামাকমুক্ত করতে সহায়তা করবে। এজন্য সরকার আইন সংশোধনে প্রয়োজনীয় উদ্যোগ নিয়েছে।

রোববার (৪ ডিসেম্বর) মিরপুরের হার্ট ফাউন্ডেশন হাসপাতাল অ্যান্ড রিসার্চ ইনস্টিটিউটের সেমিনার কক্ষে তামাকমুক্ত বাংলাদেশ গঠনের চ্যালেঞ্জ ও করণীয় শীর্ষক এক সেমিনারে এসব কথা বলেন প্রতিমন্ত্রী।

ন্যাশনাল হার্ট ফাউন্ডেশন অব বাংলাদেশের প্রেসিডেন্ট ও জাতীয় অধ্যাপক ব্রিগেডিয়ার (অব.) আব্দুল মালিকের সভাপতিত্বে অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন একই সংস্থার মহাসচিব অধ্যাপক খন্দকার আব্দুল আওয়াল রিজভী।

তামাক নিয়ন্ত্রণের বর্তমান অবস্থা সম্পর্কে সভায় মূল প্রবন্ধ উপস্থাপন করেন ন্যাশনাল হার্ট ফাউন্ডেশন হাসপাতাল অ্যান্ড রিসার্চ ইনস্টিটিউটের রোগতত্ত্ব ও গবেষণা বিভাগের প্রধান অধ্যাপক সোহেল রেজা চৌধুরী। তিনি বলেন, ২০৪০ সালের মধ্যে তামাকমুক্ত বাংলাদেশ গঠনে আইনের পরিবর্তন আনতে হবে। এছাড়া তামাক কোম্পানিগুলোর সিএসআর কার্যক্রম একবারে বন্ধ করতে আইন প্রণয়ন করতে হবে।

সভায় বিশেষ অতিথি ছিলেন বাংলাদেশ ব্যাংকের সাবেক গর্ভনর ড. আতিউর রহমান ও স্বাস্থ্যসেবা বিভাগের অতিরিক্ত সচিব কাজী জেবুন্নেছা বেগম।

এর আগে তামাক নিয়ন্ত্রণে কাজ করেন এমন ১৫টি সংস্থা তাদের কার্যক্রম উপস্থাপন করেন। এসময় উপস্থিত ছিলেন জাতীয় তামাক নিয়ন্ত্রণ সেলের সমন্বয়ক অতিরিক্ত সচিব হোসাইন খন্দকার, বাংলাদেশ ল্যাং ফাউন্ডেশনের মহাসচিব অধ্যাপক আসিফ মুজতুবা মাহমুদ, অ্যাসোসিয়েশন অব ফিজিশিয়ানস অব বাংলাদেশের মহাসচিব অধ্যাপক সোহাইল মাহমুদ আরাফাত ও ঢাকা আহছানিয়া মিশনের হেলথ এবং ওয়াশ সেক্টরের পরিচালক ইকবাল মাসুদ।