• বুধবার ১৯ জুন ২০২৪ ||

  • আষাঢ় ৪ ১৪৩১

  • || ১১ জ্বিলহজ্জ ১৪৪৫

আলোকিত ভোলা
ব্রেকিং:
তারেকসহ পলাতক আসামিদের গ্রেফতারের চেষ্টা চলছে কোরবানির পশু বেচাকেনা এবং ঘরমুখো মানুষের নিরাপত্তার নির্দেশ তিস্তা মহাপরিকল্পনা বাস্তবায়নে চীনের কাছে ঋণ চেয়েছি গ্লোবাল ফান্ড, স্টপ টিবি পার্টনারশিপ শেখ হাসিনাকে বিশ্বনেতৃবৃন্দের জোটে চায় শিশুর যথাযথ বিকাশ নিশ্চিতে সকল খাতকে শিশুশ্রমমুক্ত করতে হবে শিশুশ্রম নিরসনে প্রত্যেককে আরো সচেতন হতে হবে : প্রধানমন্ত্রী ব্যবসায়িদের প্রতি নিয়ম নীতি মেনে কার্যক্রম পরিচালনার আহ্বান বিনামূল্যে সরকারি বাড়ি গৃহহীনদের আত্মমর্যাদা এনে দিয়েছে প্রধানমন্ত্রীর জিসিএ লোকাল অ্যাডাপটেশন চ্যাম্পিয়নস অ্যাওয়ার্ড গ্রহণ আশ্রয়ণের ঘর মানুষের জীবন বদলে দিয়েছে: প্রধানমন্ত্রী ঘূর্ণিঝড়ে ক্ষতিগ্রস্ত ঘরবাড়ি তৈরি করে দেব : প্রধানমন্ত্রী নতুন সেনাপ্রধান ওয়াকার-উজ-জামান প্রধানমন্ত্রীর আশ্রয়ণ প্রকল্পের ঘর পাচ্ছে সাড়ে ১৮ হাজার পরিবার শেখ হাসিনার কারামুক্তি দিবস আজ শেখ হাসিনার সঙ্গে সাক্ষাৎ করলেন সোনিয়া গান্ধী মোদীকে বাংলাদেশ সফরের আমন্ত্রণ জানালেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা শেখ হাসিনা-মোদি বৈঠকে দু’দেশের সম্পর্ক আগামীতে আরো দৃঢ় হবে বাংলাদেশ ভুটান থেকে জলবিদ্যুৎ আমদানি করতে আগ্রহী : প্রধানমন্ত্রী শেখ হাসিনা-নরেন্দ্র মোদী সংক্ষিপ্ত শুভেচ্ছা বিনিময় অ্যাক্রেডিটেশন দেশের অর্থনীতিকে সুদৃঢ় করতে সহায়তা করে: রাষ্ট্রপতি

৪৩তম বিসিএসের নন-ক্যাডার তালিকা প্রকাশের নির্দেশ

আলোকিত ভোলা

প্রকাশিত: ৬ ফেব্রুয়ারি ২০২৪  

৪৩তম বাংলাদেশ সিভিল সার্ভিস (বিসিএস) নন-ক্যাডারে উত্তীর্ণদের তালিকা প্রকাশের নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। বাংলাদেশ সরকারি কর্ম কমিশনকে (পিএসসি) ৩০ দিনের মধ্যে এ তালিকা প্রকাশ করতে বলা হয়েছে। সোমবার (৫ ফেব্রুয়ারি) এক রিট আবেদনে প্রাথমিক শুনানির বিচারপতি শেখ হাসান আরিফ ও বিচারপতি মো. বজলুর রহমানের হাইকোর্টে বেঞ্চ রুলসহ এ আদেশ দেন।

৪৩তম বিসিএস থেকে ৬৪২ জনকে নন-ক্যাডারের বিভিন্ন পদে নিয়োগের সুপারিশ কেন অবৈধ ঘোষণা করা হবে না, তা জানতে চাওয়া হয়েছে রুলে।

একই সঙ্গে ৪৪তম বিসিএসের ফল প্রকাশ না করা পর্যন্ত নন-ক্যাডার শূন্যপদে ৪৩তম বিসিএসে উত্তীর্ণ নন-ক্যাডার প্রার্থীদের থেকে নিয়োগের নির্দেশ কেন দেওয়া হবে না, রুলে তাও জানতে চেয়েছেন আদালত। পিএসসির চেয়ারম্যান, জনপ্রশাসন সচিবসহ সংশ্লিষ্টদের রুলের জবাব দিতে বলা হয়েছে।

আদালতে রিটের পক্ষে শুনানি করেন আইনজীবী মোহাম্মদ হুমায়ন কবির পল্লব। তাঁকে সহযোগিতা করেন আইনজীবী বায়েজীদ হোসাইন, নাঈম সরদার ও সোলায়মান তুষার।

২০২০ সালের ৩০ নভেম্বর ৪৩তম বিসিএস পরীক্ষার বিজ্ঞপ্তি দেয় বাংলাদেশ সরকারি কর্ম কমিশন (পিএসসি)। ২০২১ সালের ২৯ অক্টোবর ঢাকা, চট্টগ্রাম, রাজশাহী, খুলনা, বরিশাল, সিলেট, রংপুর ও ময়মনসিংহ কেন্দ্রে ৪৩তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা অনুষ্ঠিত হয়। এ পরীক্ষায় উত্তীর্ণ হন ১৫ হাজার ২২৯ জন। পরে ২০২২ সালের ২৪ জুলাই থেকে লিখিত পরীক্ষা শুরু হয়।

আবশ্যিক বিষয়ের এ পরীক্ষা চলে ৩১ জুলাই পর্যন্ত। গত বছর ২০ আগস্ট এ পরীক্ষার ফল করে পিএসসি। এতে উত্তীর্ণ হন ৯ হাজার ৮৪১ জন পরীক্ষার্থী। গত বছর নভেম্বরে এসব প্রার্থীর মৌখিক পরীক্ষা নেওয়া শেষ করে পিএসসি। কিন্তু মৌখিক পরীক্ষার ফল প্রকাশ না করে গত বছর ১৪ ডিসেম্বর নন-ক্যাডার পদে চাকরি করতে ইচ্ছুক এমন প্রার্থীদের জন্য অনলাইনে পছন্দক্রম আহ্বান করে।

এরপর ২৬ ডিসেম্বর বিভিন্ন ক্যাডার পদে দুই হাজার ১৬৩ জনকে এবং একই সঙ্গে ৬৪২ জনকে বিভিন্ন নন-ক্যাডার পদে সুপারিশ করে পিএসসি। এ অবস্থায় ৪৩তম বিসিএস নন-ক্যাডার প্রার্থীদের মেধাতালিকা প্রকাশ এবং ৪৪তম বিসিএসের চূড়ান্ত ফল ঘোষণার আগ পর্যন্ত শূন্য নন-ক্যাডার পদে ৪৩তম বিসিএসের নন-ক্যাডারদের সুপারিশ অব্যাহত রাখার অনুরোধ জানিয়ে পিএসসির চেয়ারম্যানসহ আইনি নোটিশ পাঠান নন-ক্যাডার পদের প্রার্থীরা। সে নোটিশের জবাব না পেয়ে ৫০০ জন চাকরি প্রার্থী গত ২৯ জানুয়ারি হাইকোর্টে রিট করেন।

আইনজীবী হুমায়ন কবির পল্লব বলেন, ‘নন-ক্যাডার প্রার্থীদের পূর্ণাঙ্গ ফলাফল প্রকাশ না করা, ফলাফল প্রকাশের আগেই নন-ক্যাডার প্রার্থীদের পছন্দক্রম আহ্বান করা সংশ্লিষ্ট নন-ক্যাডার নিয়োগ বিধিমালার সুস্পষ্ট লঙ্ঘন। এটি অনাকাঙ্ক্ষিত এবং দুঃখজনক। নন-ক্যাডার পদে স্বচ্ছ প্রক্রিয়ায় নিয়োগ দেওয়া পিএসসির সাংবিধানিক দায়িত্ব।’