• শনিবার ২৭ জুলাই ২০২৪ ||

  • শ্রাবণ ১২ ১৪৩১

  • || ১৯ মুহররম ১৪৪৬

আলোকিত ভোলা
ব্রেকিং:
আহতদের দেখতে পঙ্গু হাসপাতালে গেলেন প্রধানমন্ত্রী দেশকে আগের মতো ভিক্ষুকের জাতি বানাতেই এ সহিংসতা: প্রধানমন্ত্রী সহিংসতায় আহতদের চিকিৎসা-রোজগারের ব্যবস্থা করবে সরকার দেশের প্রতিটি আনাচে-কানাচে অপরাধীদের খুঁজে বের করুন সজীব ওয়াজেদ জয়ের ৫৪তম জন্মদিন আজ আধুনিক প্রযুক্তির মেট্রোরেল যেভাবে ধ্বংস করেছে, মানতে পারছি না যে ধ্বংসযজ্ঞ চলেছে, দেশবাসীকেই বিচার করতে হবে মেট্রো স্টেশন যেভাবে ধ্বংস করেছে, মানতে পারছি না: প্রধানমন্ত্রী শিক্ষার্থীদের অহিংস আন্দোলনকে বিএনপি-জামায়াত সহিংস করেছে: জয় নাশকতার ঘটনায় অপরাধীদের ছাড় না দেয়ার দাবি জ্যেষ্ঠ সাংবাদিকদের ধারণা ছিল একটা আঘাত আসবে: প্রধানমন্ত্রী তিন দিনের রাষ্ট্রীয় সফরে ২১ জুলাই স্পেন যাবেন প্রধানমন্ত্রী আমার বিশ্বাস শিক্ষার্থীরা আদালতে ন্যায়বিচারই পাবে: প্রধানমন্ত্রী কোটা সংস্কার আন্দোলনে প্রাণহানি ঘটনার বিচার বিভাগীয় তদন্ত করা হবে মুক্তিযোদ্ধাদের সর্বোচ্চ সম্মান দেখাতে হবে : প্রধানমন্ত্রী পবিত্র আশুরা মুসলিম উম্মার জন্য তাৎপর্যময় ও শোকের দিন আশুরার মর্মবাণী ধারণ করে সমাজে সত্য ও ন্যায় প্রতিষ্ঠার আহ্বান মুসলিম সম্প্রদায়ের উচিত গাজায় গণহত্যার বিরুদ্ধে ঐক্যবদ্ধ হওয়া নিজেদের রাজাকার বলতে তাদের লজ্জাও করে না : প্রধানমন্ত্রী দুঃখ লাগছে, রোকেয়া হলের ছাত্রীরাও বলে তারা রাজাকার

ঈদুল আজহার পরেই এইচএসসি পরীক্ষা

আলোকিত ভোলা

প্রকাশিত: ১৫ জানুয়ারি ২০২৪  

আগামী ফেব্রুয়ারি মাসেই অনুষ্ঠিত হবে এইচএসসি ও সমমানের টেস্ট পরীক্ষা। মার্চে প্রকাশ করা হবে টেস্টের ফল। তারপর ফরম পূরণ শুরু হবে। আর কোরবানি ঈদের পর আয়োজনের হবে এ বছরের এইচএসসি ও সমমান পরীক্ষা।  সংশ্লিষ্ট সূত্রগুলো জানিয়েছে, পুরোদমে প্রস্তুতি চলছে।
জানা যায়, চলতি বছরের এইচএসসি ও সমমান পরীক্ষা হবে গত বছরের অর্থাৎ ২০২৩ খ্রিষ্টাব্দের এইচএসসির পুনর্বিন্যাসকৃত সিলেবাসে। এ পরীক্ষা পূর্ণ নম্বরে ও সব বিষয়ে অনুষ্ঠিত হবে।

এ বিষয়ে আন্তশিক্ষা বোর্ড সমন্বয় কমিটির সভাপতি ও ঢাকা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক তপন কুমার সরকার গণমাধ্যমকে বলেন, ঈদুল আজহার পর এইচএসসি পরীক্ষা আয়োজনের প্রস্তুতি নিচ্ছি। রুটিনের খসড়া এখনো করা হয়নি। খসড়া রুটিন প্রস্তুত করে তা শিক্ষা মন্ত্রণালয়ে পাঠিয়ে অনুমোদন নিতে হবে। ফেব্রুয়ারিতে টেস্ট শুরু হয়ে মার্চে ফল প্রকাশ করা হবে। টেস্টের ফল প্রকাশের পর শুরু হবে ফরম পূরণ।

জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে জারি করা চলতি বছরের ছুটির তালিকা অনুযায়ী চাঁদ দেখা সাপেক্ষে আগামী ১৭ জুন ঈদুল আজহা অনুষ্ঠিত হওয়ার কথা আছে। শিক্ষা মন্ত্রণালয় প্রকাশিত কলেজের শিক্ষাপঞ্জি ও ছুটির তালিকা অনুযায়ী ১৩ জুন থেকে ২৩ জুন পর্যন্ত পবিত্র ঈদুল আজহার জন্য কলেজগুলো বন্ধ থাকার কথা রয়েছে।

সর্বশেষ ২০১৯ খ্রিষ্টাব্দে পূর্ণাঙ্গ সিলেবাসে সব বিষয়ে এইচএসসি ও সমমান পরীক্ষা অনুষ্ঠিত হয়েছিল। ২০২০ খ্রিষ্টাব্দে করোনা মহামারির থাবায় এ পরীক্ষা নেয়া যায়নি। ২০২১ খ্রিষ্টাব্দে সংক্ষিপ্ত সিলেবাসে শুধু নৈর্বাচনিক বিষয়ে এইচএসসি ও সমমান পরীক্ষা আয়োজন করা হয়। এরপর থেকে সিলেবাস কমিয়ে এ পরীক্ষা নেয়া হচ্ছে। সাধারণত এপ্রিলে শুরু হতো এইচএসসি ও সমমান পরীক্ষা। এ পরীক্ষাকে ধীরে ধীরে স্বাভাবিক সময়ে নিয়ে আসার চেষ্টা করছে শিক্ষা প্রশাসন। সেইসঙ্গে সিলেবাসও ধীরে ধীরে স্বাভাবিক করার প্রক্রিয়া চলছে। ২০২৩ খ্রিষ্টাব্দের এইচএসসি পরীক্ষা শুরু হয়েছিল আগস্টের মাঝামাঝি। তা এগিয়ে নিয়ে এবারের এইচএসসি ও সমমানের পরীক্ষা শুরু হচ্ছে জুনে।