• বৃহস্পতিবার ১৮ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৫ ১৪৩১

  • || ০৮ শাওয়াল ১৪৪৫

আলোকিত ভোলা
ব্রেকিং:
স্বাস্থ্যসম্মত উপায়ে পশুপালন ও মাংস প্রক্রিয়াকরণের তাগিদ জাতির পিতা বেঁচে থাকলে বহু আগেই বাংলাদেশ আরও উন্নত হতো মধ্যপ্রাচ্যের অস্থিরতার প্রতি নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর প্রধানমন্ত্রী আজ প্রাণিসম্পদ সেবা সপ্তাহ উদ্বোধন করবেন মন্ত্রী-এমপিদের প্রভাব না খাটানোর নির্দেশ প্রধানমন্ত্রীর দলের নেতাদের নিয়ে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা জানায় শেখ হাসিনা মুজিবনগর দিবসে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা বর্তমান প্রজন্ম মুক্তিযুদ্ধের প্রকৃত ইতিহাস জানতে পারবে মুজিবনগর দিবস বাঙালির ইতিহাসে অবিস্মরণীয় দিন: প্রধানমন্ত্রী ঐতিহাসিক মুজিবনগর দিবস আজ নতুন বছর মুক্তিযুদ্ধবিরোধী অপশক্তির বিরুদ্ধে লড়াইয়ে প্রেরণা জোগাবে : প্রধানমন্ত্রী আ.লীগ ক্ষমতায় আসে জনগণকে দিতে, আর বিএনপি আসে নিতে: প্রধানমন্ত্রী দেশবাসীকে বাংলা নববর্ষের শুভেচ্ছা প্রধানমন্ত্রীর ঈদুল ফিতর উপলক্ষে দেশবাসীকে শুভেচ্ছা রাষ্ট্রপতির দেশবাসী ও মুসলিম উম্মাহকে ঈদের শুভেচ্ছা জানিয়েছেন প্রধানমন্ত্রী কিশোর অপরাধীদের মোকাবেলায় বিশেষ নির্দেশনা দিয়েছেন প্রধানমন্ত্রী গণতন্ত্রের প্রতি বিএনপির কোনো দায়বদ্ধতা নেই : ওবায়দুল কাদের ব্রাজিলকে সরাসরি তৈরি পোশাক নেওয়ার আহ্বান প্রধানমন্ত্রীর জুলাইয়ে ব্রাজিল সফর করতে পারেন প্রধানমন্ত্রী আদর্শ নাগরিক গড়তে প্রশংসনীয় কাজ করেছে স্কাউটস: প্রধানমন্ত্রী

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে ভর্তির জন্য রেকর্ড আবেদন

আলোকিত ভোলা

প্রকাশিত: ২০ জানুয়ারি ২০২৪  

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) ২০২৩-২৪ শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষায় রেকর্ড সংখ্যক আবেদন জমা পড়েছে। বৃহস্পতিবার (১৮ জানুয়ারি) রাত ১১টা ৫৯ মিনিটে ছিল ভর্তি আবেদনের শেষ সময়। এবার অতীতের সব রেকর্ড ভেঙে আবেদন করেছের দুই লাখ ৫৪ হাজার ৬৯৯ ভর্তিচ্ছু শিক্ষার্থী। বিষয়টি নিশ্চিত করেছেন চবি আইসিটি সেলের পরিচালক অধ্যাপক ড. মোহাম্মদ খায়রুল ইসলাম।

তিনি জানান, এবছর সর্বোচ্চ আবেদন পড়েছে ‘এ’ ইউনিটে এক লাখ এক হাজার ৬৬৩টি। ‘বি’ ইউনিটে ৬৮ হাজার ৩৯৬, ‘বি’-১ উপ-ইউনিটে দুই হাজার ৭৬৩, ‘সি’তে ১৮ হাজার ৭৯৫, ‘ডি’ ইউনিটে ৫৯ হাজার ৯০৬ এবং ‘ডি’-১ উপ-ইউনিটে তিন হাজার ১৪৬ শিক্ষার্থীর। এ পর্যন্ত আবেদন ফি পরিশোধ করেছেন দুই লাখ ৪০ হাজার ৮০৫ জন।

আবেদনের সময় শেষ হলেও ফি প্রদান করা যাবে শনিবার (২০ জানুয়ারি) রাত ১১টা ৫৯ মিনিট পর্যন্ত। এছাড়া ২৭ জানুয়ারি পর্যন্ত ৩০০ টাকা সার্ভিস চার্জ দিয়ে আবেদনপত্র সংশোধনের সুযোগ রেখেছে কর্তৃপক্ষ। এর আগে ৪ জানুয়ারি থেকে শুরু হয় আবেদন।

গত বছর আবেদন করেছিলেন দুই লাখ ৫৬ জন শিক্ষার্থী। সে তুলনায় এবছর আবেদন বেড়েছে ৫৪ হাজার ৬১৩টি।

প্রথমবারের মতো এবার ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে একাধিক বিভাগে। কেন্দ্র হবে ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) ও রাজশাহী বিশ্ববিদ্যালয় (রাবি)। বিভাগীয় শহরে পরীক্ষা হওয়ায় আবেদন বেড়েছে বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা।

এবার ভর্তি পরীক্ষা ২-১৬ মার্চ অনুষ্ঠিত হবে। ২ মার্চ ‘এ’ ইউনিটের, ৮ মার্চ ‘বি’ ইউনিটের, ৯ মার্চ ‘সি’ ইউনিটের এবং ১৬ মার্চ ‘ডি’ ইউনিটের ভর্তি পরীক্ষা হবে।

এছাড়া ‘বি-১’ উপ-ইউনিটের ভর্তি পরীক্ষা ৩ মার্চ ও ‘ডি-১’ উপ-ইউনিটের ৪ মার্চ অনুষ্ঠিত হবে। ‘বি-১’ উপ-ইউনিটের ব্যবহারিক পরীক্ষা হবে ১২, ১৩ ও ১৪ মার্চ এবং ‘ডি-১’ উপ-ইউনিটের ব্যবহারিক ১০ ও ১১ মার্চ হবে।
দ্বিতীয়বার ভর্তি পরীক্ষার জন্য শর্তসাপেক্ষে সুযোগ রাখা হয়েছে। ১০০ নম্বরের এমসিকিউ পরীক্ষা হবে, ভুল উত্তরের জন্য ০ দশমিক ২৫ নম্বর কাটা যাবে। মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিকের ফলের ভিত্তিতে সর্বোচ্চ ২০ নম্বর যোগ হবে। তবে দ্বিতীয়বার অংশগ্রহণকারীদের মোট নম্বর থেকে কাটা পড়বে ৫ নম্বর।