• বৃহস্পতিবার ১৮ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৫ ১৪৩১

  • || ০৮ শাওয়াল ১৪৪৫

আলোকিত ভোলা
ব্রেকিং:
স্বাস্থ্যসম্মত উপায়ে পশুপালন ও মাংস প্রক্রিয়াকরণের তাগিদ জাতির পিতা বেঁচে থাকলে বহু আগেই বাংলাদেশ আরও উন্নত হতো মধ্যপ্রাচ্যের অস্থিরতার প্রতি নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর প্রধানমন্ত্রী আজ প্রাণিসম্পদ সেবা সপ্তাহ উদ্বোধন করবেন মন্ত্রী-এমপিদের প্রভাব না খাটানোর নির্দেশ প্রধানমন্ত্রীর দলের নেতাদের নিয়ে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা জানায় শেখ হাসিনা মুজিবনগর দিবসে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা বর্তমান প্রজন্ম মুক্তিযুদ্ধের প্রকৃত ইতিহাস জানতে পারবে মুজিবনগর দিবস বাঙালির ইতিহাসে অবিস্মরণীয় দিন: প্রধানমন্ত্রী ঐতিহাসিক মুজিবনগর দিবস আজ নতুন বছর মুক্তিযুদ্ধবিরোধী অপশক্তির বিরুদ্ধে লড়াইয়ে প্রেরণা জোগাবে : প্রধানমন্ত্রী আ.লীগ ক্ষমতায় আসে জনগণকে দিতে, আর বিএনপি আসে নিতে: প্রধানমন্ত্রী দেশবাসীকে বাংলা নববর্ষের শুভেচ্ছা প্রধানমন্ত্রীর ঈদুল ফিতর উপলক্ষে দেশবাসীকে শুভেচ্ছা রাষ্ট্রপতির দেশবাসী ও মুসলিম উম্মাহকে ঈদের শুভেচ্ছা জানিয়েছেন প্রধানমন্ত্রী কিশোর অপরাধীদের মোকাবেলায় বিশেষ নির্দেশনা দিয়েছেন প্রধানমন্ত্রী গণতন্ত্রের প্রতি বিএনপির কোনো দায়বদ্ধতা নেই : ওবায়দুল কাদের ব্রাজিলকে সরাসরি তৈরি পোশাক নেওয়ার আহ্বান প্রধানমন্ত্রীর জুলাইয়ে ব্রাজিল সফর করতে পারেন প্রধানমন্ত্রী আদর্শ নাগরিক গড়তে প্রশংসনীয় কাজ করেছে স্কাউটস: প্রধানমন্ত্রী

২৪ বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা কবে, জানা যাবে আজ

আলোকিত ভোলা

প্রকাশিত: ২১ জানুয়ারি ২০২৪  

কয়েকটি বিশ্ববিদ্যালয়ের আপত্তির পরও এ বছরও বহাল রয়েছে গুচ্ছ ভর্তি পদ্ধতি। এবার গুচ্ছে যুক্ত হয়েছে নতুন আরও তিন বিশ্ববিদ্যালয়। এরমধ্যে দুটি বিশ্ববিদ্যালয় যুক্ত হয়েছে সাধারণ (জিএসটি) গুচ্ছে। ফলে এবার সাধারণ গুচ্ছে বিশ্ববিদ্যালয়ের সংখ্যা দাঁড়িয়েছে ২৪টি।

গুচ্ছ টিকে গেলেও ভর্তি প্রক্রিয়া নিয়ে এখনো আনুষ্ঠানিকতা শুরু করতে পারেনি আয়োজকরা। ভর্তি পরীক্ষা, ভর্তি ও ক্লাস শুরুসহ বিভিন্ন সূচি ঠিক করতে অবশেষে রোববার (২১ জানুয়ারি) বৈঠকে বসছেন ২৪ বিশ্ববিদ্যালয়ের গুচ্ছের কোর কমিটি। আজ বেলা দেড়টায় এ বৈঠক শুরুর কথা রয়েছে।

গুচ্ছভুক্ত দুটি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য জানিয়েছেন, হয়তো তারা ঈদুল ফিতরের আগে পরীক্ষা নিতে পারবেন না। তবে আবেদন প্রক্রিয়া কবে শুরু হবে, কোন ইউনিটের পরীক্ষা কবে, ফি, মাইগ্রেশন, কেন্দ্র নির্ধারণসহ যাবতীয় বিষয় চূড়ান্ত হতে পারে আজকের বৈঠকে। সেভাবে প্রস্তুতি নিয়েই তারা বৈঠকে বসবেন।

জানা গেছে, এবার ২৪ বিশ্ববিদ্যালয়ের গুচ্ছ ভর্তি প্রক্রিয়ায় যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (যবিপ্রবি) উপাচার্য আহ্বায়ক হিসেবে দায়িত্ব পালন করবেন। তার সঙ্গে যুগ্ম-আহ্বায়ক হিসেবে দায়িত্ব পালন করবেন খুলনা বিশ্ববিদ্যালয়, হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, ইসলামী বিশ্ববিদ্যালয়, জগন্নাথ বিশ্ববিদ্যালয় এবং শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্যরা।

গুচ্ছভুক্ত ২৪ বিশ্ববিদ্যালয়

জগন্নাথ বিশ্ববিদ্যালয়, ইসলামী বিশ্ববিদ্যালয়, খুলনা বিশ্ববিদ্যালয়, বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়, বরিশাল বিশ্ববিদ্যালয়, কুমিল্লা বিশ্ববিদ্যালয়, কাজী নজরুল বিশ্ববিদ্যালয়, রবীন্দ্র বিশ্ববিদ্যালয়, বঙ্গবন্ধু ডিজিটাল বিশ্ববিদ্যালয়, শেখ হাসিনা বিশ্ববিদ্যালয়, শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, হাজী দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিশ্ববিদ্যালয় (কিশোরগঞ্জ), মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, বঙ্গবন্ধু শেখ মুজিব বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, রাঙামাটি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, ফজিলাতুন্নেছা মুজিব বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় এবং চাঁদপুর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়।
নতুন করে শিক্ষা কার্যক্রম শুরুর অনুমোদন পাওয়া সুনামগঞ্জ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় এবং বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, পিরোজপুর এবার নতুন যুক্ত হচ্ছে।