• বুধবার ১৯ জুন ২০২৪ ||

  • আষাঢ় ৫ ১৪৩১

  • || ১১ জ্বিলহজ্জ ১৪৪৫

আলোকিত ভোলা
ব্রেকিং:
শেখ হাসিনার ভারত সফর: আঞ্চলিক ভূ-রাজনীতি নিয়ে আলোচনা হতে পারে ফিলিস্তিনসহ দেশের সুবিধাবঞ্চিত মানুষের পাশে দাঁড়ানোর আহ্বান আসুন ত্যাগের মহিমায় দেশ ও মানুষের কল্যাণে কাজ করি: প্রধানমন্ত্রী তারেকসহ পলাতক আসামিদের গ্রেফতারের চেষ্টা চলছে কোরবানির পশু বেচাকেনা এবং ঘরমুখো মানুষের নিরাপত্তার নির্দেশ তিস্তা মহাপরিকল্পনা বাস্তবায়নে চীনের কাছে ঋণ চেয়েছি গ্লোবাল ফান্ড, স্টপ টিবি পার্টনারশিপ শেখ হাসিনাকে বিশ্বনেতৃবৃন্দের জোটে চায় শিশুর যথাযথ বিকাশ নিশ্চিতে সকল খাতকে শিশুশ্রমমুক্ত করতে হবে শিশুশ্রম নিরসনে প্রত্যেককে আরো সচেতন হতে হবে : প্রধানমন্ত্রী ব্যবসায়িদের প্রতি নিয়ম নীতি মেনে কার্যক্রম পরিচালনার আহ্বান বিনামূল্যে সরকারি বাড়ি গৃহহীনদের আত্মমর্যাদা এনে দিয়েছে প্রধানমন্ত্রীর জিসিএ লোকাল অ্যাডাপটেশন চ্যাম্পিয়নস অ্যাওয়ার্ড গ্রহণ আশ্রয়ণের ঘর মানুষের জীবন বদলে দিয়েছে: প্রধানমন্ত্রী ঘূর্ণিঝড়ে ক্ষতিগ্রস্ত ঘরবাড়ি তৈরি করে দেব : প্রধানমন্ত্রী নতুন সেনাপ্রধান ওয়াকার-উজ-জামান প্রধানমন্ত্রীর আশ্রয়ণ প্রকল্পের ঘর পাচ্ছে সাড়ে ১৮ হাজার পরিবার শেখ হাসিনার কারামুক্তি দিবস আজ শেখ হাসিনার সঙ্গে সাক্ষাৎ করলেন সোনিয়া গান্ধী মোদীকে বাংলাদেশ সফরের আমন্ত্রণ জানালেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা শেখ হাসিনা-মোদি বৈঠকে দু’দেশের সম্পর্ক আগামীতে আরো দৃঢ় হবে

সিঙ্গাপুরে বিনামূল্যে পড়াশোনার সুযোগ, মিলবে অনেক সুযোগ-সুবিধা

আলোকিত ভোলা

প্রকাশিত: ২০ নভেম্বর ২০২৩  

অনেকেই উচ্চশিক্ষার জন্য বিদেশে যেতে চান। শিক্ষার্থীদের স্বপ্ন পূরণে বিভিন্ন দেশের বিশ্ববিদ্যালয়গুলো নজরকাড়া স্কলারশিপ দিয়ে থাকে। তেমনি বিদেশি শিক্ষার্থীদের বিভিন্ন ধরনের বৃত্তি দিচ্ছে সিঙ্গাপুর সরকার। ‘সিঙ্গাপুর ইন্টারন্যাশনাল গ্র্যাজুয়েট অ্যাওয়ার্ড’ (সিঙ্গা) বৃত্তি তার মধ্যে অন্যতম।

বিদেশে পড়াশোনার জন্য শিক্ষার্থীদের বিনামূল্যে বা আংশিক অর্থ খরচের মাধ্যমে উচ্চশিক্ষা অর্জন করার সুযোগ থাকে, যা তাদের জন্য খুবই গুরুত্বপূর্ণ। সিঙ্গা বৃত্তির আওতায় বিদেশি শিক্ষার্থীদের বিনামূল্যে পিএইচডি প্রোগ্রামে পড়ার সুযোগ করে দিয়েছে সিঙ্গাপুর।

এই বৃত্তির আওতায় পাঁচটি বিশ্ববিদ্যালয়ে বিজ্ঞান ও প্রকৌশল বিষয়ে পিএইচডি করার সুযোগ থাকছে। পিএইচডি কোর্সের মেয়াদ সর্বোচ্চ চার বছর। বাংলাদেশি শিক্ষার্থীরাও এ বৃত্তির জন্য আবেদন করতে পারবেন।

সুযোগ-সুবিধা: টিউশন ফি মওকুফ করা হবে। এ ছাড়া প্রতি মাসে ২ হাজার ২০০ সিঙ্গাপুরি ডলার পাবেন শিক্ষার্থীরা, বাংলাদেশি মুদ্রায় যা ১ লাখ ৭৭ হাজার ২৯৫ টাকা। আবাসন ভাতা হিসেবে এককালীন ১ হাজার সিঙ্গাপুরি ডলার, বাংলাদেশি মুদ্রায় যা প্রায় ৮০ হাজার ৫০০ টাকা দেয়া হবে। সেইসঙ্গে বিমানে আসা-যাওয়ার টিকিট বাবদ ১ হাজার ৫০০ সিঙ্গাপুরি ডলার বাংলাদেশি মুদ্রায় যা প্রায় ১ লাখ ২০ হাজার ৮৮২ টাকা পাবেন শিক্ষার্থীরা। মেডিকেল ইনস্যুরেন্সসহ অন্যান্য সুবিধাও থাকবে এই সিঙ্গা বৃত্তিতে।

আবেদনের যোগ্যতা: আগ্রহী শিক্ষার্থীর স্নাতক ও স্নাতকোত্তর ডিগ্রি থাকতে হবে। সেইসঙ্গে একাডেমিক ফলাফল ভালো হতে হবে। এ ছাড়া ইংরেজি ভাষায় দক্ষতা থাকতে হবে। আইএলটিএস/টোয়েফেল/স্যাট ১ ও ২-এর ফলের সনদ (যদি থাকে) ভর্তির সময়ে বিশ্ববিদ্যালয়গুলো চাইতে পারে। আর রেফারেন্স লেটার লাগবে দুটি।

আবেদনের সময়সীমা: আগামী ১ ডিসেম্বর পর্যন্ত আবেদন করা যাবে। আবেদনের নিয়ম: অনলাইনের মাধ্যমে আবেদন করতে ক্লিক করুন এখানে