• মঙ্গলবার ০৭ মে ২০২৪ ||

  • বৈশাখ ২৪ ১৪৩১

  • || ২৭ শাওয়াল ১৪৪৫

আলোকিত ভোলা
ব্রেকিং:
ঐতিহাসিক ৭ মে: গনতন্ত্র পুনরুদ্ধারে শেখ হাসিনার দেশে ফেরা প্রধানমন্ত্রীর সঙ্গে আইওএম মহাপরিচালকের সৌজন্য সাক্ষাৎ গ্রামে দ্রুত নিরবচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহের নির্দেশ প্রধানমন্ত্রীর আহসান উল্লাহ মাস্টার ছিলেন শ্রমজীবী খেটে খাওয়া মানুষের সংগ্রামী জননেতা : প্রধানমন্ত্রী সেনাবাহিনীকে আরও দক্ষ করে গড়ে তোলা হচ্ছে : প্রধানমন্ত্রী সশস্ত্র বাহিনী সংকটে জনগণের পাশে দাঁড়িয়ে তাদের আস্থা অর্জন করেছে ঢাকা সেনানিবাসে এএফআইপি ভবন উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী উপজেলা নির্বাচন সুষ্ঠু করার লক্ষ্যে কাজ করতে মন্ত্রী-এমপিদের নির্দেশ প্রধানমন্ত্রীর আমাকে সরিয়ে তারা কাকে আনবে? যে ২৫ জেলায় আজ স্কুল-কলেজ বন্ধ থাকবে যুক্তরাষ্ট্রকে আগে নিজের ঘর সামলাতে বললেন শেখ হাসিনা থাইল্যান্ডের সঙ্গে অংশীদারত্বের নতুন যুগের সূচনা হয়েছে রোহিঙ্গা প্রত্যাবাসনে থাইল্যান্ড সহযোগিতার আশ্বাস দিয়েছে অবৈধভাবে ক্ষমতা দখলকারী ডিক্টেটর মিলিটারির পকেট থেকে বের হয়নি আওয়ামী লীগ দেশে এখন বেকারের সংখ্যা ৩ শতাংশ: প্রধানমন্ত্রী ‘বিলাসিতা একটু কমিয়ে শ্রমিকদের কল্যাণে নজর দিন’ চীন সফরে যাওয়ার আগে জুলাইয়ে ভারত সফর করবেন প্রধানমন্ত্রী ছয় দিনের সফর শেষে দেশে ফিরলেন প্রধানমন্ত্রী হিট অ্যালার্টের মেয়াদ বাড়লো আরও ৩ দিন সরকার আইনের শাসন প্রতিষ্ঠায় বদ্ধপরিকর: শেখ হাসিনা

অভিনেত্রীদের যৌন নির্যাতন: হলিউড প্রযোজকের ২৩ বছর কারাদণ্ড

আলোকিত ভোলা

প্রকাশিত: ১২ মার্চ ২০২০  

দীর্ঘদিনে আইনী লড়াইয়ের পর অবশেষে ২৩ বছরের কারাদণ্ড পেলেন হলিউডের প্রযোজক হার্ভে ওয়াইনস্টাইন। এই দণ্ড দিয়েছে নিউইয়র্কের একটি আদালত। প্রযোজক হার্ভেকে দিয়েই মূলত #MeToo আন্দোলন শুরু হয়। এর আগে বেশ কিছু অভিযোগের ভিত্তিতে গত ২৫ ফেব্রুয়ারি হার্ভেকে দোষী সাব্যস্ত করেছিলেন নিউইয়র্কের আদালত। এর পরই তাকে আটক করে নিজেদের হেফাজতে নেয় কর্তৃপক্ষ।

সেসময় তাকে জানানো হয়েছিল কমপক্ষে ৫ বছর থেকে সর্বোচ্চ ২৫ বছরের কারাদণ্ড হতে পারে প্রভাবশালী এই প্রযোজকের। অবশেষে সেই সাজা হলো ২৩ বছরের।

বিশ্বজুড়ে তৈরি হওয়া #MeToo ঝড় প্রথম উঠে হার্ভে ওয়েনস্টেইনকে ঘিরেই। প্রথমে এক অভিনেত্রী-মডেল সাহস করে মুখ খুলেছিলেন হলিউডের এই দাপুটে প্রযোজকের বিরুদ্ধে। তার প্রতিবাদ সাহস জুগিয়েছিল বাকিদের। এর পরই একে একে সরব হন বাকিরা। তিরিশেরও বেশি অভিযোগ ওঠে বাফটাজয়ী এই প্রযোজকের বিরুদ্ধে।

অভিযোগকারীদের মধ্যে অ্যাশলে জুড, রোজ ম্যাকগোয়ানের মতো অভিনেত্রীরাও আছেন। যদিও সমস্ত অভিযোগ অস্বীকার করে আসছেন ‘শেক্সপিয়ার ইন লাভ’, ‘দ্য কিংস স্পিচ’, ‘পাল্প ফিকশন ’-এর মতো বিখ্যাত সিনেমার প্রযোজক।

নিজের এই ক্ষমতা অপব্যবহার করেই বহু মহিলার সঙ্গে ওয়েনস্টাইন অশ্লীল আচরণ করেছেন বলে অভিযোগ। সিনেমায় সুযোগ পাইয়ে দেওয়ার প্রতিশ্রুতির বিনিময়ে নবাগতদের হোটেল রুমে ডাকতেন তিনি। সেখানে তাদের নানাভাবে হেনস্থা করতেন তিনি।

গত ৬ জানুয়ারি হার্ভে ওয়াইনস্টাইনের বিরুদ্ধে ওঠা অভিযোগের বিচার শুরু হয় নিউইয়র্কের আদালতে। সোমবার মামলার রায় ঘোষণা করেছে জুরি বোর্ড। ২০০৬ সালে মিমি হ্যালেইকে যৌন নির্যাতন এবং জেসিকা মানকে ২০১৩ সালে ধর্ষণের অভিযোগে হার্ভে ওয়াইনস্টাইনকে দোষী সাব্যস্ত করেছে মার্কিন আদালত। তবে যৌন আঘাতের গুরুতর অভিযোগ থেকে তাকে নিষ্কৃতি দেওয়া হয়েছে।