• মঙ্গলবার ২৫ জুন ২০২৪ ||

  • আষাঢ় ১১ ১৪৩১

  • || ১৭ জ্বিলহজ্জ ১৪৪৫

আলোকিত ভোলা
ব্রেকিং:
ড. ইউনূস কর ফাঁকি দিয়েছেন, তা আদালতে প্রমাণিত: প্রধানমন্ত্রী ‘শেখ হাসিনা দেশ বিক্রি করে না’ অভিন্ন নদীর টেকসই ব্যবস্থাপনা নিয়ে আলোচনা হয়েছে: প্রধানমন্ত্রী দুই দেশের পারস্পরিক সহযোগিতার পথ নিয়ে আলোচনা করেছি সরকার শিক্ষা ব্যবস্থাকে বহুমাত্রিক করেছে: প্রধানমন্ত্রী অনেক হিরার টুকরা ছড়িয়ে আছে, কুড়িয়ে নিতে হবে বারবার ভস্ম থেকে জেগে উঠেছে আওয়ামী লীগ: শেখ হাসিনা টেকসই ভবিষ্যত নিশ্চিত করতে যৌথ দৃষ্টিভঙ্গিতে সম্মত: প্রধানমন্ত্রী গণতন্ত্র রক্ষায় আ. লীগ নেতাকর্মীদের সর্বদা প্রস্তুত থাকার নির্দেশ আওয়ামী লীগের প্লাটিনাম জয়ন্তীতে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা আওয়ামী লীগের প্লাটিনাম জয়ন্তী আজ ভারতের সঙ্গে বাংলাদেশের ১০ চুক্তি সই বাংলাদেশ আওয়ামী লীগের ৭৫তম প্রতিষ্ঠা বার্ষিকী আগামীকাল দিল্লির রাষ্ট্রপতি ভবনে শেখ হাসিনাকে রাজকীয় সংবর্ধনা হাসিনা-মোদী বৈঠক আজ সংলাপের মাধ্যমে বাণিজ্য প্রতিবন্ধকতা দূর করার আহ্বান বাংলাদেশ প্রতিবেশী দেশগুলোর বিনিয়োগকে অগ্রাধিকার দেয় বঙ্গবন্ধুর চার নীতি এবং বাংলাদেশের চার স্তম্ভ সুফিয়া কামালের সাহিত্যকর্ম নতুন প্রজন্মের প্রেরণার উৎস শুক্রবার ভারত যাচ্ছেন প্রধানমন্ত্রী

দুই সিনেমার নকল ‘জওয়ান’!

আলোকিত ভোলা

প্রকাশিত: ১০ সেপ্টেম্বর ২০২৩  

প্রেক্ষাগৃহে শাহরুখ খান অভিনীত ‘জওয়ান’ সিনেমা দেখার পরই দর্শকরা এ সিনেমাকে দুই সিনেমার নকল বলে আখ্যায়িত করেছেন। দুটি সিনেমার মধ্যে একটি হলো তামিল সিনেমা। যার নাম ‘থাই নাডু’। তামিল এ শব্দের বাংলা অর্থ মাতৃভূমি। এ সিনেমায় নায়ক চরিত্রে অভিনয় করেছেন তামিল সিনেমার জনপ্রিয় নায়ক সত্যরাজ। ওই সিনেমায় সত্যরাজ পিতা ও পুত্রের দ্বৈত চরিত্রে অভিনয় করেছিলেন।

তামিল এ সিনেমাই শাহরুখ হিন্দি ভার্সনে নিয়ে এসেছেন বলে মন্তব্য করেছেন অনেক নেটিজেন। অন্তর্জালে এক নেটিজেন লিখেছেন, ‘জওয়ানের অরিজিনাল তামিল সংস্করণ - ১৯৮৯।’

সিনেমাটি দেখে অনেকে আবার বলছেন, ১৯৮৯ সালে নির্মিত ওই তামিল সিনেমা থেকে আইডিয়া নিলেও ‘জওয়ান’ সিনেমার কাহিনি পুরোপুরি মৌলিক। তবে অনেক নেটিজেন আবার খেপেছেন পরিচালক অ্যাটলির ওপর।
 
কারণ, এ পরিচালকের সিনেমা নকলের অভিযোগ নতুন নয়। এর আগেও তার বিরুদ্ধে বারবার উঠেছে নকলের অভিযোগ। যেমন তার পরিচালিত সিনেমা ‘বিগলি’ ২০১৯ সালে প্রেক্ষাগৃহে মুক্তি পেলে তেলেগু শর্ট-ফিল্ম নির্মাতা নন্দী চিন্নি রেড্ডি তার বিরুদ্ধে নকলের অভিযোগ তোলেন। পরিচালক নন্দীর অভিযোগ ছিল তার পরিচালিত সিনেমা ‘স্লাম সসার’ নকল করেছেন অ্যাটলি। ২০১৬ সালের ‘থেরি’ সিনেমাও রজনীকান্তের মুন্ড্রুমুগামের কাহিনি থেকে ধার করে তৈরি।

মুক্তির আগেই অবশ্য ‘জওয়ান’ সিনেমার ট্রেলার দেখে নেটিজেনরা আন্দাজ করেছিলেন স্প্যানিশ ওয়েব সিরিজ ‘মানি হাইস্ট’ থেকে লুক নকলের আইডিয়া নিয়েছে ‘জওয়ান’। সিনেমায়ও দেখা গেল তারই প্রতিফলন। প্রেক্ষাগৃহে পুরো সিনেমা দেখে দর্শকরা রায় দিয়েছেন ‘মানি হাইস্ট’ থেকে লুক নকলের পাশাপাশি তামিল সিনেমা ‘থাই নাডু’ থেকে কাহিনি নকল করে নির্মিত শাহরুখ অভিনীত ‘জওয়ান’ সিনেমা।