• রোববার ২৮ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১৫ ১৪৩১

  • || ১৮ শাওয়াল ১৪৪৫

আলোকিত ভোলা
ব্রেকিং:
হিট অ্যালার্টের মেয়াদ বাড়লো আরও ৩ দিন সরকার আইনের শাসন প্রতিষ্ঠায় বদ্ধপরিকর: শেখ হাসিনা কর্মক্ষেত্রে স্বাস্থ্য ও সুরক্ষাবিধি নিশ্চিতে কাজ করতে হবে বাংলাদেশ-থাইল্যান্ডের মধ্যে সহযোগিতা বাড়ানোর সুযোগ রয়েছে দেশ ও জনগণের উন্নয়নে কাজ করতে হবে: নেতাকর্মীদের প্রধানমন্ত্রী যুদ্ধ অবশ্যই বন্ধ হওয়া উচিত : প্রধানমন্ত্রী থাইল্যান্ডে প্রধানমন্ত্রীকে লাল গালিচা সংবর্ধনা থাইল্যান্ডের উদ্দেশে ঢাকা ছাড়লেন প্রধানমন্ত্রী আজ থাইল্যান্ড যাচ্ছেন প্রধানমন্ত্রী রাজনৈতিক সম্পর্ক জোরালো হয়েছে ঢাকা ও দোহার মধ্যে বাংলাদেশের বিশেষ অর্থনৈতিক অঞ্চলে কাতারের বিনিয়োগের আহ্বান প্রধানমন্ত্রীর সঙ্গে কাতার আমিরের বৈঠক ঢাকা সফরে কাতারের আমির, হতে পারে ১১ চুক্তি-সমঝোতা জলবায়ু ইস্যুতে দীর্ঘমেয়াদি কর্মসূচি নিয়েছে বাংলাদেশ দেশের সার্বভৌমত্ব রক্ষায় বাংলাদেশ সর্বদা প্রস্তুত : প্রধানমন্ত্রী দেশীয় খেলাকে সমান সুযোগ দিন: প্রধানমন্ত্রী খেলাধুলার মধ্য দিয়ে আমরা দেশকে এগিয়ে নিয়ে যেতে পারি বঙ্গবন্ধুর আদর্শ নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে হবে: রাষ্ট্রপতি শারীরিক ও মানসিক বিকাশে খেলাধুলা গুরুত্বপূর্ণ: প্রধানমন্ত্রী বিএনপির বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা নেই: প্রধানমন্ত্রী

প্রমিজ ডে, প্রতিশ্রুতি হোক ভালোবাসার

আলোকিত ভোলা

প্রকাশিত: ১১ ফেব্রুয়ারি ২০২৪  

ভালোবাসার মাস ফেব্রুয়ারি। আর ভালবাসার মৌসুমের বিশেষ দিন ভ্যালেনটাইনস ডে। তবে এই আর এই দিনটির সঙ্গেই জড়িয়ে রয়েছে অজস্র না বলা আবেগের গভীর প্রকাশ। তবে ভ্যালেনটাইনস ডে-এর আগের দিনগুলোও অনেক গুরুত্বপূর্ণ।

ভ্যালেনটাইনস সপ্তাহের পঞ্চম দিন (১১ ফেব্রুয়ারি)। এ দিনকে বলা প্রমিজ ডে অর্থাৎ প্রতিজ্ঞার দিন। এই দিন ভালবাসার সম্পর্কের অন্যতম গুরুত্বপূর্ণ দিন বলা যায়। একটি সম্পর্ক টিকিয়ে রাখতে যে জিনিসটি না হলেই নয়। দুই পক্ষের মনে মনে সংকল্প নেয়ার দিন প্রমিজ ডে।

আমাদের জীবনের ব্যস্ততার মধ্যে অনেক কিছুই হারিয়ে যায়। তবে কিছু জিনিস হারিয়ে গেলে জীবন অন্যখাতে বইতে শুরু করে। জীবনের সংকল্পই সত্যিকারের পথের নির্দেশ। আর সেই সংকল্প থেকেই আসে প্রতিজ্ঞা। ভালোবাসার সম্পর্ক এমনি এমনি টেকে না। তাকে টিকিয়ে রাখতে গেলে চাই প্রতিজ্ঞার স্বতঃস্ফূর্ত বন্ধন। এই স্বতঃস্ফূর্ততা দুই পক্ষেরই থাকা চাই। তবেই তা সত্যিকারের ভালোবাসার প্রকাশ ঘটায়। প্রতিজ্ঞার বন্ধনে জোরালো হয় ভালবাসা। সম্পর্ক হয় গভীর।

প্রমিজ ডে-এর সপক্ষে কোনো তথ্য পাওয়া যায় না। তবে বিভিন্ন সূত্র থেকে প্রাপ্ত তথ্য অনুযায়ী, এটি হাল আমলের একটি রীতি। ভ্যালেনটাইনস ডে উপলক্ষে এই দিনটি পালন করা হয়। ভালোবাসাকে আরও মজবুত করতেই এই দিনের উদযাপন করা হয় বলে ধারণা।

সম্পর্ক মানেই আশা এবং প্রত্যাশার মেলবন্ধন। প্রেমিরা তাই প্রেমের শপথ নিয়ে বলেন, ‘প্রিয়, আমি সব সময় তোমার পাশে থাকব, তোমার বিশ্বাস ভাঙব না, আমি তোমার সুখে-দুঃখে সঙ্গী হব, প্রতি পদে পদে তোমাকে সমর্থন করব।’