• সোমবার ১৫ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ২ ১৪৩১

  • || ০৫ শাওয়াল ১৪৪৫

আলোকিত ভোলা
ব্রেকিং:
নতুন বছর মুক্তিযুদ্ধবিরোধী অপশক্তির বিরুদ্ধে লড়াইয়ে প্রেরণা জোগাবে : প্রধানমন্ত্রী আ.লীগ ক্ষমতায় আসে জনগণকে দিতে, আর বিএনপি আসে নিতে: প্রধানমন্ত্রী দেশবাসীকে বাংলা নববর্ষের শুভেচ্ছা প্রধানমন্ত্রীর ঈদুল ফিতর উপলক্ষে দেশবাসীকে শুভেচ্ছা রাষ্ট্রপতির দেশবাসী ও মুসলিম উম্মাহকে ঈদের শুভেচ্ছা জানিয়েছেন প্রধানমন্ত্রী কিশোর অপরাধীদের মোকাবেলায় বিশেষ নির্দেশনা দিয়েছেন প্রধানমন্ত্রী গণতন্ত্রের প্রতি বিএনপির কোনো দায়বদ্ধতা নেই : ওবায়দুল কাদের ব্রাজিলকে সরাসরি তৈরি পোশাক নেওয়ার আহ্বান প্রধানমন্ত্রীর জুলাইয়ে ব্রাজিল সফর করতে পারেন প্রধানমন্ত্রী আদর্শ নাগরিক গড়তে প্রশংসনীয় কাজ করেছে স্কাউটস: প্রধানমন্ত্রী স্মার্ট বাংলাদেশ প্রতিষ্ঠায় স্কাউট আন্দোলনকে বেগবান করার আহ্বান তিন দেশ সফরে যাচ্ছেন প্রধানমন্ত্রী লাইলাতুল কদর মানবজাতির অত্যন্ত বরকত ও পুণ্যময় রজনি শবে কদর রজনিতে দেশ ও মুসলিম জাহানের কল্যাণ কামনা প্রধানমন্ত্রীর সেবা দিলে ভবিষ্যতে ভোট নিয়ে চিন্তা থাকবে না জনপ্রতিনিধিদের জনসেবায় মনোযোগী হওয়ার আহ্বান জনগণের সেবা নিশ্চিত করতে পারলে ভোটের চিন্তা থাকবে না দক্ষিণাঞ্চলের উন্নয়নে চীনের সহযোগিতা চেয়েছেন প্রধানমন্ত্রী ফিলিস্তিনের প্রতি সংহতি জানিয়ে প্রেসিডেন্টকে শেখ হাসিনার চিঠি রূপপুরে আরেকটি পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র স্থাপনের জন্য আহ্বান

পুরুষের বন্ধ্যাত্বের কারণ হতে পারে ধূমপান

আলোকিত ভোলা

প্রকাশিত: ৯ মার্চ ২০২৪  

ধূমপান ক্যানসারের কারণ। তা জানা থাকলেও মানেন না ধূমপায়ীরা! বিভিন্ন গবেষণায় জানা গেছে, শুধু ক্যানসারই নয় বরং ধূমপান হৃদরোগেরও কারণ। এর পাশাপাশি হাই প্রেশার, ডায়াবেটিসম স্থূলতাসহ নানা সমস্যাও সৃষ্টি করে ধূমপান। আসলে ধূমপান শরীরকে নানাভাবে সমস্যায় ফেলতে পারে। তবুও মানুষ বিষয়টিকে গুরুত্ব দিয়ে দেখেন না।

ধূমপানের বিভিন্ন সমস্যার মধ্যে একটি হলো পুরুষের স্পার্ম কাউন্ট কমে যাওয়া। যা পুরুষের বন্ধ্যাত্বের কারণ হতে পারে। অনেকেরই ধারণা আছে, ধূমপান করলে শুধু ফুসফুসেই সমস্যা দেখা দেয়। আসলে তা কিন্তু নয়। শুধু ফুসফুস নয় বরং পুরো শরীরেই প্রভাব ফেলে ধূমপান।

২০১৬ সালের এপ্রিল মাসে ইউরোপিয়ান ইউরোলজি এক গবেষণা থেকে জানা যায়, ধূমপান শুক্রাণুর স্বাস্থ্যের উপর প্রভাব ফেলে। ইউরোপের ৫০০০ পুরুষের উপর করা হয় এই গবেষণা।

গবেষণায় দেখা যায়, ধূমপানের ফলে অনেক পুরুষেরই স্পার্ম কাউন্ট কমেছে। এমনকি স্পার্মের গতিবিধিও কমছে। পাশাপাশি শুক্রাণুর গঠনেও সমস্যা দেখা দেয়।

এই গবেষণা আরও জানায়, ধূমপানের এই সমস্যা আরও বেশি প্রকট হয় যারা এরই মধ্যে বন্ধ্যাত্বের শিকার। আবার যারা কম ধূমপান করেন তাদের বন্ধ্যাত্বের ঝুঁকিও কম।

সত্যিই কি পুরুষের বন্ধ্যাত্বের কারণ হতে পারে ধূমপান? আসলে স্পার্মের মান কমার সঙ্গে বন্ধ্যাত্বের সরাসরি যোগ নেই। তবে স্পার্মের মান খারাপ হওয়ার জন্য বন্ধ্যাত্ব হতেও পারে। তাই সতর্ক থাকা জরুরি।

এ বিষয়ে ভারতের আমরি হাসাপাতালের মেডিসিন বিশেষজ্ঞ ডা. রুদ্রজিৎ পাল বলেন, ধূমপানের সঙ্গে অবশ্যই স্পার্মের মান কমে যাওয়ার সম্পর্ক আছে। এক্ষেত্রে শুধু পুরুষ নয় নারীরও সমস্যা আসতে পারে।
তাদের ডিম্বাণুতেও সমস্যা হতে পারে। আবার পরোক্ষ ধূমপানেও এ সমস্যা হতে পারে। এমনকি ধূমপান ছাড়াও জরদা, খৈনি, পান মসলার রূপে তামকা খেলেও সমস্যা দেখা দিতে পারে।