• সোমবার ১৭ জুন ২০২৪ ||

  • আষাঢ় ৩ ১৪৩১

  • || ০৯ জ্বিলহজ্জ ১৪৪৫

আলোকিত ভোলা
ব্রেকিং:
তারেকসহ পলাতক আসামিদের গ্রেফতারের চেষ্টা চলছে কোরবানির পশু বেচাকেনা এবং ঘরমুখো মানুষের নিরাপত্তার নির্দেশ তিস্তা মহাপরিকল্পনা বাস্তবায়নে চীনের কাছে ঋণ চেয়েছি গ্লোবাল ফান্ড, স্টপ টিবি পার্টনারশিপ শেখ হাসিনাকে বিশ্বনেতৃবৃন্দের জোটে চায় শিশুর যথাযথ বিকাশ নিশ্চিতে সকল খাতকে শিশুশ্রমমুক্ত করতে হবে শিশুশ্রম নিরসনে প্রত্যেককে আরো সচেতন হতে হবে : প্রধানমন্ত্রী ব্যবসায়িদের প্রতি নিয়ম নীতি মেনে কার্যক্রম পরিচালনার আহ্বান বিনামূল্যে সরকারি বাড়ি গৃহহীনদের আত্মমর্যাদা এনে দিয়েছে প্রধানমন্ত্রীর জিসিএ লোকাল অ্যাডাপটেশন চ্যাম্পিয়নস অ্যাওয়ার্ড গ্রহণ আশ্রয়ণের ঘর মানুষের জীবন বদলে দিয়েছে: প্রধানমন্ত্রী ঘূর্ণিঝড়ে ক্ষতিগ্রস্ত ঘরবাড়ি তৈরি করে দেব : প্রধানমন্ত্রী নতুন সেনাপ্রধান ওয়াকার-উজ-জামান প্রধানমন্ত্রীর আশ্রয়ণ প্রকল্পের ঘর পাচ্ছে সাড়ে ১৮ হাজার পরিবার শেখ হাসিনার কারামুক্তি দিবস আজ শেখ হাসিনার সঙ্গে সাক্ষাৎ করলেন সোনিয়া গান্ধী মোদীকে বাংলাদেশ সফরের আমন্ত্রণ জানালেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা শেখ হাসিনা-মোদি বৈঠকে দু’দেশের সম্পর্ক আগামীতে আরো দৃঢ় হবে বাংলাদেশ ভুটান থেকে জলবিদ্যুৎ আমদানি করতে আগ্রহী : প্রধানমন্ত্রী শেখ হাসিনা-নরেন্দ্র মোদী সংক্ষিপ্ত শুভেচ্ছা বিনিময় অ্যাক্রেডিটেশন দেশের অর্থনীতিকে সুদৃঢ় করতে সহায়তা করে: রাষ্ট্রপতি

গরমে অজান্তেই হতে পারে হার্ট অ্যাটাক, কীভাবে সতর্ক থাকবেন?

আলোকিত ভোলা

প্রকাশিত: ৮ জুন ২০২৪  

জীবনযাপনে অনিয়মের কারণে এখন কমবয়সীদের মধ্যেও বাড়ছে হার্ট অ্যাটাকের ঘটনা। এই গরমে একটু অসতর্ক হলে যখন তখনই হতে পারে হার্ট অ্যাটাক। তবে হার্ট অ্যাটাক হয়েছে কি না বুঝবেন কী করে?

অনেকেরই ধারণা আছে, হার্ট অ্যাটাক মানেই বুকে ব্যথা, শ্বাসকষ্টের মতো উপসর্গ। বেশিরভাগ ক্ষেত্রে এই উপসর্গগুলো থাকলেও বহু সময়ে এমন কিছু উপসর্গও থাকতে পারে যা সাধারণভাবে আমরা উপেক্ষা করি।

বিশেষ করে গরমের সময় ঘাম, ক্লান্তি, গা-হাত-পা ঝিমঝিম করার মতো অনুভূতির পেছনেও যে হার্ট অ্যাটাক কারণ হতে পারে, তা হয়তো অনেকেরই অজানা।

হার্ট অ্যাটাকের ক্ষেত্রে কখনো কখনো বুকে ব্যথার মতো উপসর্গ নাও হতে পারে। এর পরিবর্তে প্রচণ্ড ঘাম হতে পারে। গরমে এ ধরনের ঘটনা অনেকে অগ্রাহ্য করেন। তাই স্বাভাবিকের থেকে বেশি ঘামলে সতর্ক হতে হবে।

আর একটি গুরুতর লক্ষণ হতে পারে ক্লান্তি। গরমে এই লক্ষণকেও আমরা অগ্রাহ্য করি। তবে মনে রাখবেন, এ সময় অস্বাভাবিক ক্লান্তিও কিন্তু হার্ট অ্যাটাকের লক্ষণ হতে পারে।

এছাড়া বমি বমি ভাব, গা-হাত-পা ঝিমঝিম অথবা বুকে কোনো ধরনের অস্বস্তি হলে বসে না থেকে দ্রুত হাসপাতালে যান। গরমে শ্বাসের সমস্যা হলেও সতর্ক হতে হবে।

আগে থেকে হার্টের কোনো সমস্যা থাকলে তীব্র গরমে বাইরে না বের হওয়াই ভালো। এ সময় খুব পরিশ্রম হয় বা ওয়ার্কআউট না করাই ভালো তাদের জন্য। হালকা স্ট্রেচিং ও যোগাসন করতে পারেন। আরও খেয়াল রাখতে হবে, শরীরে পানির ঘাটতি যেন না হয়। এছাড়া যাদের কিডনির সমস্যা আছে, তারা এ বিষয়ে চিকিৎসকের পরামর্শ অবশ্যই নেবেন।