• সোমবার ০৬ মে ২০২৪ ||

  • বৈশাখ ২৩ ১৪৩১

  • || ২৬ শাওয়াল ১৪৪৫

আলোকিত ভোলা
ব্রেকিং:
সেনাবাহিনীকে আরও দক্ষ করে গড়ে তোলা হচ্ছে : প্রধানমন্ত্রী সশস্ত্র বাহিনী সংকটে জনগণের পাশে দাঁড়িয়ে তাদের আস্থা অর্জন করেছে ঢাকা সেনানিবাসে এএফআইপি ভবন উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী উপজেলা নির্বাচন সুষ্ঠু করার লক্ষ্যে কাজ করতে মন্ত্রী-এমপিদের নির্দেশ প্রধানমন্ত্রীর আমাকে সরিয়ে তারা কাকে আনবে? যে ২৫ জেলায় আজ স্কুল-কলেজ বন্ধ থাকবে যুক্তরাষ্ট্রকে আগে নিজের ঘর সামলাতে বললেন শেখ হাসিনা থাইল্যান্ডের সঙ্গে অংশীদারত্বের নতুন যুগের সূচনা হয়েছে রোহিঙ্গা প্রত্যাবাসনে থাইল্যান্ড সহযোগিতার আশ্বাস দিয়েছে অবৈধভাবে ক্ষমতা দখলকারী ডিক্টেটর মিলিটারির পকেট থেকে বের হয়নি আওয়ামী লীগ দেশে এখন বেকারের সংখ্যা ৩ শতাংশ: প্রধানমন্ত্রী ‘বিলাসিতা একটু কমিয়ে শ্রমিকদের কল্যাণে নজর দিন’ চীন সফরে যাওয়ার আগে জুলাইয়ে ভারত সফর করবেন প্রধানমন্ত্রী ছয় দিনের সফর শেষে দেশে ফিরলেন প্রধানমন্ত্রী হিট অ্যালার্টের মেয়াদ বাড়লো আরও ৩ দিন সরকার আইনের শাসন প্রতিষ্ঠায় বদ্ধপরিকর: শেখ হাসিনা কর্মক্ষেত্রে স্বাস্থ্য ও সুরক্ষাবিধি নিশ্চিতে কাজ করতে হবে বাংলাদেশ-থাইল্যান্ডের মধ্যে সহযোগিতা বাড়ানোর সুযোগ রয়েছে দেশ ও জনগণের উন্নয়নে কাজ করতে হবে: নেতাকর্মীদের প্রধানমন্ত্রী যুদ্ধ অবশ্যই বন্ধ হওয়া উচিত : প্রধানমন্ত্রী

আজ বিশ্ব অ্যাজমা দিবস

আলোকিত ভোলা

প্রকাশিত: ৫ মে ২০২০  

আজ (৫ মে)  বিশ্ব অ্যাজমা দিবস। এবারে দিবসটির প্রতিপাদ্য- ‘অ্যাজমায় অনেক মৃত্যু’।

বর্তমান প্রেক্ষাপটে দিবসটির গুরুত্ব অত্যন্ত তাৎপর্যপূর্ণ। কারণ অ্যাজমা রোগীদের করোনা আক্রান্ত হওয়ার ঝুঁকি অন্যদের তুলনায় বহুগুণ বেশি। করোনায় অ্যাজমা রোগীদের মৃত্যুহারও বেশি।

গ্লোবাল ইনিশিয়েটিভ ফর অ্যাজমা (Global Initiative for Asthma-GINA) করোনা মহামারির কারণে অ্যাজমা দিবসের সব অনুষ্ঠান বাতিল করেছে। সংগঠনটির ওয়েবসাইটে এক বিজ্ঞপ্তিতে অ্যাজমা রোগীদের সর্বোচ্চ সতর্ক থাকতে বলা হয়েছে।  একই সঙ্গে তাদের ইনহেলার ও ওষুধ নিয়মিত ব্যবহার করার আহ্বান জানানো হয়েছে।

১৯৯৮ সাল থেকে এ দিবসটি পালিত হয়ে আসছে। প্রথম স্পেনের বার্সেলোনায় ৩৫ দেশের প্রতিনিধিদের এক সম্মেলনে বিশ্ব অ্যাজমা দিবস পালনের সিদ্ধান্ত গৃহীত হয়।  গ্লোবাল ইনিশিয়েটিভ ফর অ্যাজমা নামক একটি সংস্থা বিশ্ব অ্যাজমা দিবসের সংগঠক। অ্যাজমা প্রতিরোধে বিশ্বব্যাপী গণসচেতনতা সৃষ্টির লক্ষ্যে এ দিবসটি পালিত হয়ে আসছে।