• শনিবার ০৪ মে ২০২৪ ||

  • বৈশাখ ২১ ১৪৩১

  • || ২৪ শাওয়াল ১৪৪৫

আলোকিত ভোলা
ব্রেকিং:
উপজেলা নির্বাচন সুষ্ঠু করার লক্ষ্যে কাজ করতে মন্ত্রী-এমপিদের নির্দেশ প্রধানমন্ত্রীর আমাকে সরিয়ে তারা কাকে আনবে? যে ২৫ জেলায় আজ স্কুল-কলেজ বন্ধ থাকবে যুক্তরাষ্ট্রকে আগে নিজের ঘর সামলাতে বললেন শেখ হাসিনা থাইল্যান্ডের সঙ্গে অংশীদারত্বের নতুন যুগের সূচনা হয়েছে রোহিঙ্গা প্রত্যাবাসনে থাইল্যান্ড সহযোগিতার আশ্বাস দিয়েছে অবৈধভাবে ক্ষমতা দখলকারী ডিক্টেটর মিলিটারির পকেট থেকে বের হয়নি আওয়ামী লীগ দেশে এখন বেকারের সংখ্যা ৩ শতাংশ: প্রধানমন্ত্রী ‘বিলাসিতা একটু কমিয়ে শ্রমিকদের কল্যাণে নজর দিন’ চীন সফরে যাওয়ার আগে জুলাইয়ে ভারত সফর করবেন প্রধানমন্ত্রী ছয় দিনের সফর শেষে দেশে ফিরলেন প্রধানমন্ত্রী হিট অ্যালার্টের মেয়াদ বাড়লো আরও ৩ দিন সরকার আইনের শাসন প্রতিষ্ঠায় বদ্ধপরিকর: শেখ হাসিনা কর্মক্ষেত্রে স্বাস্থ্য ও সুরক্ষাবিধি নিশ্চিতে কাজ করতে হবে বাংলাদেশ-থাইল্যান্ডের মধ্যে সহযোগিতা বাড়ানোর সুযোগ রয়েছে দেশ ও জনগণের উন্নয়নে কাজ করতে হবে: নেতাকর্মীদের প্রধানমন্ত্রী যুদ্ধ অবশ্যই বন্ধ হওয়া উচিত : প্রধানমন্ত্রী থাইল্যান্ডে প্রধানমন্ত্রীকে লাল গালিচা সংবর্ধনা থাইল্যান্ডের উদ্দেশে ঢাকা ছাড়লেন প্রধানমন্ত্রী আজ থাইল্যান্ড যাচ্ছেন প্রধানমন্ত্রী

মা হওয়ার পরে হতাশায় ভুগলে যা করবেন

আলোকিত ভোলা

প্রকাশিত: ২৩ জুলাই ২০২০  

মা হওয়া যেকোনোর নারীর জন্যই আনন্দজনক। কিন্তু সন্তান ধারণের পর থেকেই মায়ের শরীরে নানা জটিলতা দেখা দিতে পারে। সন্তান প্রসবের পরেও অনেক মায়ের ডিপ্রেশনের মতো সমস্যা দেখা দিতে পারে। বেশিরভাগ ক্ষেত্রেই তারা সন্তানের বিভিন্ন চিন্তায় হতাশাগ্রস্ত হয়ে পড়েন। সামাজিক ও পারিপার্শ্বিক নানা কারণেও তাদের এই সমস্যা আরও বেড়ে যায়। এই অবসাদ শিশুর জন্মের সাত দিনের মধ্যেই শুরু হয় বা তার আগেও হতে পারে। কারও ক্ষেত্রে এই প্রবণতা বেশ অনেকটা সময় পর্যন্ত স্থায়ী হতে পারে। উপসর্গ দুই সপ্তাহের বেশি স্থায়ী হলে বিশেষজ্ঞের পরামর্শ নেয়া উচিত। বিস্তারিত প্রকাশ করেছে ইন্ডিয়ান এক্সপ্রেস-

যেসব উপসর্গ দেখা দিতে পারে
খুব সহজেই বিরক্ত হয়ে যাওয়া, কারও সঙ্গে কথা বলতে না ইচ্ছে করা, মনঃসংযোগে সমস্য়া, অকারণে রেগে যাওয়া বা খিটখিটে হয়ে যাওয়া, ঘুমে কমে যাওয়া বা মাঝরাতে ঘুম ভেঙে যাওয়া, মাথাব্যাথা, খাবারে অরুচি ইত্যাদি উপসর্গ দেখা দিতে পারে।

যেসব নারীর সন্তানকে নিয়ে একা থাকতে হয় বা বাড়িতে সদস্য কম তাদের ক্ষেত্রে এই সমস্যার ভয় প্রবল। এছাড়াও, পারিপার্শিক পরিবেশ ভালো না হলে, পারিবারিক ইতিহাস থাকলে, গর্ভপাতের ইতিহাস থাকলে, ব্যক্তিগত সম্পর্কের জটিলতা থাকলে বা মায়ের বয়স কম হলে এই ধরনের অবসাদ দেখা দিতে পারে।

যত্ন নিতে হবে
নবজাতকের দেখাশোনার পাশাপাশি যত্ন নিতে হবে নিজেরও। চিকিৎসকের পরামর্শ মেনে চলুন। ঘুম এবং খাওয়ার দিকে নজর দিন। একা সব কাজ করতে যাবেন না। বরং যতটুকু পারবেন, ততটুকুই করুন। প্রয়োজনে নবজাতকের দেখাশোনার জন্য একজন আয়া রাখুন।

নিজের ইচ্ছাকে গুরুত্ব দিন
যেসব ইচ্ছা মনে লুকিয়ে রেখেছেন, সেগুলো সত্যি করতে পারেন। বন্ধু-পরিজনের সঙ্গে যোগাযোগ রাখুন, পছন্দের জায়গায় ঘুরতে যান। মোট কথা, স্বাভাবিক জীবনযাপন করুন। মা হয়েছেন বলে সবকিছু বাদ দিয়ে দেবেন না যেন।

হাসুন
একা থাকলেই নানা দুশ্চিন্তা মাথায় এসে ভর করবে। বরং সবার সঙ্গে মিশে থাকার চেষ্টা করুন। কোনোরকম সমস্যা বোধ করলে তা অন্যদের জানান। মন খারাপ করে থাকবেন না। চেষ্টা করুন মন খুলে হাসতে। সদ্য মা হয়েছে এমন কেউ পরিচিত থাকলে অভিজ্ঞতা ভাগাভাগি করতে পারেন।

বিশ্রাম
মা হলে ব্যস্ততা বাড়বে, এটাই স্বাভাবিক। তবে শুধু পরিশ্রম নয়, পাশাপাশি নিতে হবে বিশ্রামও। সুস্থ থাকার জন্য প্রতিদিন অন্তত সাত থেকে আট ঘণ্টা ঘুম প্রয়োজন।