• রোববার ২৬ মে ২০২৪ ||

  • জ্যৈষ্ঠ ১১ ১৪৩১

  • || ১৭ জ্বিলকদ ১৪৪৫

আলোকিত ভোলা
ব্রেকিং:
ঢাকায় কোনো বস্তি থাকবে না, দিনমজুররাও ফ্ল্যাটে থাকবে অগ্নিসংযোগকারীদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা গ্রহণের হুঁশিয়ারি বঙ্গবাজারে বিপণী বিতানসহ চারটি উন্নয়ন প্রকল্পের উদ্বোধন নজরুলের বলিষ্ঠ লেখনী মানুষকে মুক্তি সংগ্রামে উদ্দীপ্ত করেছে জোটের শরিক দলগুলোকে সংগঠিত ও জনপ্রিয় করতে নির্দেশ সন্ধ্যায় ঘূর্ণিঝড়ে রূপ নিতে পারে রেমাল বঙ্গবাজার বিপনী বিতানসহ ৪ প্রকল্প উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী কৃষিতে ফলন বাড়াতে অস্ট্রেলিয়ার প্রযুক্তি সহায়তা চান প্রধানমন্ত্রী বাজার মনিটরিংয়ে জোর দেওয়ার নির্দেশ প্রধানমন্ত্রীর ‘বঙ্গবন্ধু শান্তি পদক’ দেবে বাংলাদেশ ইরানের প্রেসিডেন্টের মৃত্যুতে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর শোক রাইসি-আমির আব্দুল্লাহিয়ান মারা গেছেন: ইরানি সংবাদমাধ্যম সকল ক্ষেত্রে সঠিক পরিমাপ নিশ্চিত করার আহ্বান রাষ্ট্রপতির ওজন ও পরিমাপ নিশ্চিতে কাজ করছে বিএসটিআই: প্রধানমন্ত্রী চাকরির পেছনে না ছুটে যুবকদের উদ্যোক্তা হওয়ার আহ্বান ‘সামান্য কেমিক্যালের পয়সা বাঁচাতে দেশের সর্বনাশ করবেন না’ ষড়যন্ত্র মোকাবেলা করে আওয়ামী লীগ দেশকে এগিয়ে নিয়ে যাবে শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবস আজ প্রধানমন্ত্রী শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবস আগামীকাল ন্যায়বিচার নিশ্চিত করতে বিচারকদের প্রতি আহ্বান রাষ্ট্রপতির

গাজার হাসপাতালে মিললো গণকবর, ৫০ মরদেহ উদ্ধার

আলোকিত ভোলা

প্রকাশিত: ২১ এপ্রিল ২০২৪  

ফিলিস্তিনের গাজার দক্ষিণাঞ্চলের প্রধান শহর খান ইউনিসের একটি হাসপাতাল থেকে গণকবর আবিষ্কার করা হয়েছে। গণকবর থেকে অন্তত ৫০টি মৃতদেহ উদ্ধার করা হয়েছে বলে জানিয়েছে স্থানীয় প্রশাসন।

গত ৭ এপ্রিল ইসরায়েলের সেনারা খান ইউনিস ছেড়ে যাওয়ার পর গণকবরটি আবিষ্কার করা হয়। কয়েক মাস ধরে চলা ইসরায়েলের বিমানের বোমাবর্ষণ এবং ভারী লড়াইয়ের পর ধ্বংসস্তূপে পরিণত হয়েছে গোটা এলাকা।

গাজার উত্তরাঞ্চলে অভিযান চালানোর সময় বাসিন্দাদের দক্ষিণে সরে যাওয়ার নির্দেশ দিয়েছিল ইসরায়েলি বাহিনী। তাদের অনেকেই খান ইউনিসে আশ্রয় নিয়েছিলেন।

পরে সেখানে অভিযান শুরু করলে খান ইউনিসের পাঁচ লাখ বাসিন্দাকে সরে যাওয়ার নির্দেশ দেয় নেতানিয়াহু প্রশাসন।

এর আগে গত ৭ এপ্রিল আল–শিফা হাসপাতালে আরেকটি গণকবরের সন্ধান পাওয়া যায়। ওই হাসপাতালে গত মাসে ভয়াবহ হামলা চালানো হয়। ওই সময় অনেকেই নিহত হয়। কিন্তু লাশ দাফনের সুযোগ ছিল না। গত ১ এপ্রিল হাসপাতালের এলাকা ছেড়ে যায় ইসরায়েলি বাহিনী।

এরপর থেকেই ফিলিস্তিনের বিভিন্ন মন্ত্রণালয়ের সহায়তায় সেখানে মরদেহ খোঁজা শুরু হয়।

উল্লেখ্য, গত ৭ অক্টোবর ইসরায়েলে হামলা চালায় ফিলিস্তিনের স্বাধীনতাকামী সশস্ত্র গোষ্ঠী হামাস। এরপর থেকে এখন পর্যন্ত গাজায় হামলা চালিয়েই যাচ্ছে ইসরায়েলের প্রতিরক্ষা বাহিনী আইডিএফ। তাদের হামলায় এ পর্যন্ত ৩৪ হাজারের বেশি ফিলিস্তিনি নিহত হয়েছে। এদের বেশির ভাগ নারী ও শিশু।