• বুধবার ১৯ জুন ২০২৪ ||

  • আষাঢ় ৪ ১৪৩১

  • || ১১ জ্বিলহজ্জ ১৪৪৫

আলোকিত ভোলা
ব্রেকিং:
তারেকসহ পলাতক আসামিদের গ্রেফতারের চেষ্টা চলছে কোরবানির পশু বেচাকেনা এবং ঘরমুখো মানুষের নিরাপত্তার নির্দেশ তিস্তা মহাপরিকল্পনা বাস্তবায়নে চীনের কাছে ঋণ চেয়েছি গ্লোবাল ফান্ড, স্টপ টিবি পার্টনারশিপ শেখ হাসিনাকে বিশ্বনেতৃবৃন্দের জোটে চায় শিশুর যথাযথ বিকাশ নিশ্চিতে সকল খাতকে শিশুশ্রমমুক্ত করতে হবে শিশুশ্রম নিরসনে প্রত্যেককে আরো সচেতন হতে হবে : প্রধানমন্ত্রী ব্যবসায়িদের প্রতি নিয়ম নীতি মেনে কার্যক্রম পরিচালনার আহ্বান বিনামূল্যে সরকারি বাড়ি গৃহহীনদের আত্মমর্যাদা এনে দিয়েছে প্রধানমন্ত্রীর জিসিএ লোকাল অ্যাডাপটেশন চ্যাম্পিয়নস অ্যাওয়ার্ড গ্রহণ আশ্রয়ণের ঘর মানুষের জীবন বদলে দিয়েছে: প্রধানমন্ত্রী ঘূর্ণিঝড়ে ক্ষতিগ্রস্ত ঘরবাড়ি তৈরি করে দেব : প্রধানমন্ত্রী নতুন সেনাপ্রধান ওয়াকার-উজ-জামান প্রধানমন্ত্রীর আশ্রয়ণ প্রকল্পের ঘর পাচ্ছে সাড়ে ১৮ হাজার পরিবার শেখ হাসিনার কারামুক্তি দিবস আজ শেখ হাসিনার সঙ্গে সাক্ষাৎ করলেন সোনিয়া গান্ধী মোদীকে বাংলাদেশ সফরের আমন্ত্রণ জানালেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা শেখ হাসিনা-মোদি বৈঠকে দু’দেশের সম্পর্ক আগামীতে আরো দৃঢ় হবে বাংলাদেশ ভুটান থেকে জলবিদ্যুৎ আমদানি করতে আগ্রহী : প্রধানমন্ত্রী শেখ হাসিনা-নরেন্দ্র মোদী সংক্ষিপ্ত শুভেচ্ছা বিনিময় অ্যাক্রেডিটেশন দেশের অর্থনীতিকে সুদৃঢ় করতে সহায়তা করে: রাষ্ট্রপতি

আবারও জীবিত দুই জিম্মির ভিডিও প্রকাশ করেছে হামাস

আলোকিত ভোলা

প্রকাশিত: ২৮ এপ্রিল ২০২৪  

জীবিত আরও দুই জিম্মির ভিডিও প্রকাশ করেছে হামাস। শনিবার (২৭ এপ্রিল) ফিলিস্তিনের স্বাধীনতাকামী সশস্ত্র দলটির সামাজিক যোগাযোগ মাধ্যমে ভিডিওটি প্রকাশ করা হয়। ব্রিটিশ বার্তা সংস্থা বিবিসি এ খবর জানিয়েছে।

প্রকাশিত ভিডিওর দুই জিম্মির একজন মার্কিন ও আরেকজন ইসরায়েলি নাগরিক হিসেবে শনাক্ত করা হয়েছে। ধারণা করা হচ্ছে, গত ৭ অক্টোবর ইসরায়েলে হামাসের হামলার সময় বন্দি হন তারা। ভিডিওতে কোন তারিখ উল্লেখ নেই। তবে হামাসের হাতে জিম্মিরা এখনও বন্দী আছে, এটা তারই প্রমাণ।

ভিডিওতে, ৪৬ বছর বয়সী ইসরায়েলি নাগরিক ওমরি মিরান জানিয়েছেন, তাকে গত ২০২ দিন ধরে আটকে রাখা হয়েছে। আর ৬৪ বছর বয়সী মার্কিন নাগরিক কিথ সিগেল এই সপ্তাহের ছুটির দিনের কথা উল্লেখ করেছেন। এসব দেখে ধারণা করা হচ্ছে, ভিডিওটি সম্প্রতি ধারণ করা হয়েছে।

কিথ সিগেল তার স্ত্রী আভিভাসহ হামাসের  হাতে বন্দি হয়েছিল। পরে অবশ্য নভেম্বরে সংক্ষিপ্ত যুদ্ধবিরতির সময় আভিভাকে মুক্তি দেওয়া হয়।

ভিডিওটি প্রকাশিত হওয়ার পর, নতুন জিম্মি মুক্তি চুক্তি সুরক্ষিত করার জন্য ইসরায়েলি সরকারের প্রতি আহ্বান জানিয়েছে তাদের পরিবার। এমনকি প্রকাশিত ভিডিওতে জিম্মি মুক্তি ও হামাসের সঙ্গে যুদ্ধবিরতি চুক্তিতে সম্মত হতে ইসরায়েল সরকারের প্রতি আহ্বান জানিয়েছে এই দুই জিম্মি।

নতুন ভিডিওটি এমন এক সময়ে প্রকাশ করা হয়েছে, যখন হামাস জানিয়েছে তারা গাজায় যুদ্ধবিরতির জন্য ইসরায়েলের সর্বশেষ প্রস্তাব পর্যালোচনা করছে। সংবাদমাধ্যমগুলো জানিয়েছে, মধ্যস্থতাকারী মিসর স্থগিত আলোচনায় নতুন গতি দিতে ইসরায়েলে একটি প্রতিনিধিদল পাঠিয়েছে।

এই সপ্তাহের শুরুতে মার্কিন দম্পতির আরেকটি ভিডিও প্রকাশ করেছিল হামাস।