• বুধবার ২৮ ফেব্রুয়ারি ২০২৪ ||

  • ফাল্গুন ১৪ ১৪৩০

  • || ১৬ শা'বান ১৪৪৫

আলোকিত ভোলা
ব্রেকিং:
পুলিশ জনগণের বন্ধু, সে কথা মাথায় রেখেই দায়িত্ব পালন করতে হবে অপরাধের ধরন বদলাচ্ছে, পুলিশকেও সেভাবে আধুনিক হতে হবে পুলিশ সপ্তাহ শুরু, উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী আইনশৃঙ্খলা সমুন্নত রাখতে পুলিশ নিরলস প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে দেশপ্রেম ও পেশাদারিত্বের পরীক্ষায় বারবার উত্তীর্ণ হয়েছে পুলিশ জনগণের আস্থা অর্জন করলে ভোট পাবেন: জনপ্রতিনিধিদের প্রধানমন্ত্রী জনপ্রতিনিধির মাধ্যমে উন্নয়ন কাজের ব্যবস্থাটা আমরা নিয়েছিলাম কেউ যেন ভুয়া ক্লিনিক-চিকিৎসকের দ্বারা প্রতারিত না হন: রাষ্ট্রপতি স্থানীয় সরকার বিভাগে বাজেট বরাদ্দ ৬ গুণ বেড়েছে: প্রধানমন্ত্রী স্থানীয় সরকারকে মাটি-মানুষের সঙ্গে নিবিড় সম্পর্ক গড়তে হবে শবে বরাতের মাহাত্ম্যে উদ্বুদ্ধ হয়ে দেশের কাজে আত্মনিয়োগের আহ্বান সমাজের অসহায়, দরিদ্র মানুষের সহায়তায় এগিয়ে আসতে হবে দেশের মানুষের জন্য ন্যায়বিচার নিশ্চিত করতে হবে বিচারকদের ক্ষমতার অপব্যবহার রোধকল্পে খেয়াল রাখার আহ্বান মিউনিখ সফরে বাংলাদেশের অঙ্গীকার বলিষ্ঠরূপে প্রতিফলিত হয়েছে পবিত্র রমজানে নিত্যপণ্যের সংকট হবে না: প্রধানমন্ত্রী প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ইউরোপীয় কমিশনের প্রেসিডেন্টের অভিনন্দন প্রতিবেশীদের সঙ্গে সুসম্পর্ক রেখেই সামুদ্রিক সম্পদ আহরণের আহ্বান সমুদ্রসীমার সম্পদ আহরণ করে কাজে লাগানোর তাগিদ প্রধানমন্ত্রীর ২১ বছর সমুদ্রসীমার অধিকার নিয়ে কেউ কথা বলেনি: শেখ হাসিনা

ব্রিটিশ মুদ্রায় রাজা তৃতীয় চার্লসের ছবি

আলোকিত ভোলা

প্রকাশিত: ১ অক্টোবর ২০২২  

ব্রিটেনের রাজা তৃতীয় চার্লসের প্রতিকৃতিসংবলিত প্রথম ব্রিটিশ মুদ্রার ছবি প্রকাশ করা হয়েছে। নতুন এ মুদ্রায় রীতি মেনে রাজার প্রতিকৃতির উল্টো পাশে রয়েছে সদ্যপ্রয়াত রানি দ্বিতীয় এলিজাবেথের প্রতিকৃতি। ব্রিটিশ ভাস্কর মার্টিন জেনিংসের করা মুদ্রার নকশার অনুমোদন দেন চার্লস নিজেই। আগামী ডিসেম্বর থেকে এ মুদ্রা দেশটির বাজারে আসবে বলে জানিয়েছে কর্তৃপক্ষ।

ব্রিটেনের রাজা তৃতীয় চার্লসের মুখাবয়বসংবলিত নতুন মুদ্রার নকশা উন্মোচন করেছে রয়্যাল মিন্ট। নতুন রাজার ছবিযুক্ত ৫০ পেন্সের মুদ্রা ছাড়াও ৫ পাউন্ডের একটি স্মারক মুদ্রার ছবি প্রকাশ করেছে কর্তৃপক্ষ।

প্রকাশিত মুদ্রার ছবিতে দেখা যায়, রাজা চার্লসের মাথায় মুকুট নেই। রাজকীয় প্রথা অনুসারে, মুদ্রার বাম দিকে রাজার প্রতিকৃতি আর ওপর পাশে মা রানি দ্বিতীয় এলিজাবেথ। ১৬৬০ সালে ব্রিটেনে রাজতন্ত্রের প্রত্যাবর্তনের পর থেকে কয়েনের দুই পাশে নতুন রাজা/রানি এবং তার পূর্বসূরির ছবি দেওয়ার রীতি অনুযায়ী নতুন মুদ্রা চালু হতে যাচ্ছে।

এদিকে রানির প্রতিকৃতিসংবলিত প্রায় ২ হাজার ৭০০ কোটি ডলার মুদ্রা এখনো ব্রিটেনের বাজারে আছে। সময়ের সঙ্গে ধীরে ধীরে সেগুলো বাজার থেকে তুলে নেওয়া হবে বলেও জানিয়েছে ব্রিটিশ কর্তৃপক্ষ।

রানি দ্বিতীয় এলিজাবেথের মৃত্যুর পর নানা পরিবর্তন আসতে শুরু করেছে ব্রিটেনে। এরই ধারাবাহিকতায় ধাপে ধাপে আরও বিভিন্ন ক্ষেত্র থেকে রানির পরিবর্তে ব্যবহৃত হবে রাজার ছবি কিংবা প্রতীক। যুক্তরাজ্য ও কমনওয়েলথের দেশগুলোর ব্যাংক নোট, মুদ্রাসহ ডাকবাক্স ও টিকিটে ব্যবহৃত নকশায় আসবে পরিবর্তন।