• শুক্রবার   ০৯ ডিসেম্বর ২০২২ ||

  • অগ্রাহায়ণ ২৫ ১৪২৯

  • || ১৪ জমাদিউল আউয়াল ১৪৪৪

আলোকিত ভোলা
ব্রেকিং:
আওয়ামী লীগ কারও পকেটের সংগঠন নয়: প্রধানমন্ত্রী তারেককে এনে সাজা বাস্তবায়ন করা হবে: শেখ হাসিনা নয়াপল্টনে লাশ ফেলার দুরভিসন্ধি কার্যকর করেছে বিএনপি: কাদের ক্রিকেট দলের জয়ের ধারা আগামী দিনেও অব্যাহত থাকবে: রাষ্ট্রপতি ২০২৪-এর জানুয়ারির প্রথম সপ্তাহে নির্বাচন, ভোট চাইলেন প্রধানমন্ত্রী মিরাজের অবিশ্বাস্য সেঞ্চুরি, বাংলাদেশের ২৭১ সমুদ্রকে নিরাপদ রাখতে কাজ করছে সরকার: প্রধানমন্ত্রী চলমান সকল যুদ্ধ থামান: বিশ্ব নেতাদের প্রতি শেখ হাসিনা বৈশ্বিক বাণিজ্যের স্বার্থে সমুদ্রকে নিরাপদ রাখা আবশ্যক ছাত্রলীগের প্রার্থীদের জীবনবৃত্তান্ত যাচ্ছে প্রধানমন্ত্রীর কাছে সমুদ্র সৈকতে ইন্টারন্যাশনাল ফ্লিট রিভিউ উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী কক্সবাজারে বিকেলে জনসভায় ভাষণ দেবেন প্রধানমন্ত্রী আজ দ্বিতীয় ওয়ানডে, ভারতের বিপক্ষে আরেকটি সিরিজ জয়ের হাতছানি জনগণ স্বতঃস্ফূর্তভাবে আ.লীগকে ভোট দেয়: শেখ হাসিনা ব্যাংকে টাকা আছে, সমস্যা নাই: প্রধানমন্ত্রী জনগণ স্বতস্ফুর্তভাবে আ.লীগকে ভোট দেয়: শেখ হাসিনা ছাত্রলীগকে গুজবের জবাব দেওয়ার আহ্বান প্রধানমন্ত্রীর ৩০০ কোটি মানুষের বাজার ধরতে বাংলাদেশে বিনিয়োগের আহ্বান কৃষি জমি নষ্ট করে শিল্পকারখানা নয়: প্রধানমন্ত্রী আওয়ামী লীগ গণতন্ত্র সমুন্নত রাখতে অঙ্গীকারবদ্ধ: শেখ হাসিনা

ব্রিটিশ মুদ্রায় রাজা তৃতীয় চার্লসের ছবি

আলোকিত ভোলা

প্রকাশিত: ১ অক্টোবর ২০২২  

ব্রিটেনের রাজা তৃতীয় চার্লসের প্রতিকৃতিসংবলিত প্রথম ব্রিটিশ মুদ্রার ছবি প্রকাশ করা হয়েছে। নতুন এ মুদ্রায় রীতি মেনে রাজার প্রতিকৃতির উল্টো পাশে রয়েছে সদ্যপ্রয়াত রানি দ্বিতীয় এলিজাবেথের প্রতিকৃতি। ব্রিটিশ ভাস্কর মার্টিন জেনিংসের করা মুদ্রার নকশার অনুমোদন দেন চার্লস নিজেই। আগামী ডিসেম্বর থেকে এ মুদ্রা দেশটির বাজারে আসবে বলে জানিয়েছে কর্তৃপক্ষ।

ব্রিটেনের রাজা তৃতীয় চার্লসের মুখাবয়বসংবলিত নতুন মুদ্রার নকশা উন্মোচন করেছে রয়্যাল মিন্ট। নতুন রাজার ছবিযুক্ত ৫০ পেন্সের মুদ্রা ছাড়াও ৫ পাউন্ডের একটি স্মারক মুদ্রার ছবি প্রকাশ করেছে কর্তৃপক্ষ।

প্রকাশিত মুদ্রার ছবিতে দেখা যায়, রাজা চার্লসের মাথায় মুকুট নেই। রাজকীয় প্রথা অনুসারে, মুদ্রার বাম দিকে রাজার প্রতিকৃতি আর ওপর পাশে মা রানি দ্বিতীয় এলিজাবেথ। ১৬৬০ সালে ব্রিটেনে রাজতন্ত্রের প্রত্যাবর্তনের পর থেকে কয়েনের দুই পাশে নতুন রাজা/রানি এবং তার পূর্বসূরির ছবি দেওয়ার রীতি অনুযায়ী নতুন মুদ্রা চালু হতে যাচ্ছে।

এদিকে রানির প্রতিকৃতিসংবলিত প্রায় ২ হাজার ৭০০ কোটি ডলার মুদ্রা এখনো ব্রিটেনের বাজারে আছে। সময়ের সঙ্গে ধীরে ধীরে সেগুলো বাজার থেকে তুলে নেওয়া হবে বলেও জানিয়েছে ব্রিটিশ কর্তৃপক্ষ।

রানি দ্বিতীয় এলিজাবেথের মৃত্যুর পর নানা পরিবর্তন আসতে শুরু করেছে ব্রিটেনে। এরই ধারাবাহিকতায় ধাপে ধাপে আরও বিভিন্ন ক্ষেত্র থেকে রানির পরিবর্তে ব্যবহৃত হবে রাজার ছবি কিংবা প্রতীক। যুক্তরাজ্য ও কমনওয়েলথের দেশগুলোর ব্যাংক নোট, মুদ্রাসহ ডাকবাক্স ও টিকিটে ব্যবহৃত নকশায় আসবে পরিবর্তন।