• রোববার ২৬ মে ২০২৪ ||

  • জ্যৈষ্ঠ ১১ ১৪৩১

  • || ১৭ জ্বিলকদ ১৪৪৫

আলোকিত ভোলা
ব্রেকিং:
ঢাকায় কোনো বস্তি থাকবে না, দিনমজুররাও ফ্ল্যাটে থাকবে অগ্নিসংযোগকারীদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা গ্রহণের হুঁশিয়ারি বঙ্গবাজারে বিপণী বিতানসহ চারটি উন্নয়ন প্রকল্পের উদ্বোধন নজরুলের বলিষ্ঠ লেখনী মানুষকে মুক্তি সংগ্রামে উদ্দীপ্ত করেছে জোটের শরিক দলগুলোকে সংগঠিত ও জনপ্রিয় করতে নির্দেশ সন্ধ্যায় ঘূর্ণিঝড়ে রূপ নিতে পারে রেমাল বঙ্গবাজার বিপনী বিতানসহ ৪ প্রকল্প উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী কৃষিতে ফলন বাড়াতে অস্ট্রেলিয়ার প্রযুক্তি সহায়তা চান প্রধানমন্ত্রী বাজার মনিটরিংয়ে জোর দেওয়ার নির্দেশ প্রধানমন্ত্রীর ‘বঙ্গবন্ধু শান্তি পদক’ দেবে বাংলাদেশ ইরানের প্রেসিডেন্টের মৃত্যুতে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর শোক রাইসি-আমির আব্দুল্লাহিয়ান মারা গেছেন: ইরানি সংবাদমাধ্যম সকল ক্ষেত্রে সঠিক পরিমাপ নিশ্চিত করার আহ্বান রাষ্ট্রপতির ওজন ও পরিমাপ নিশ্চিতে কাজ করছে বিএসটিআই: প্রধানমন্ত্রী চাকরির পেছনে না ছুটে যুবকদের উদ্যোক্তা হওয়ার আহ্বান ‘সামান্য কেমিক্যালের পয়সা বাঁচাতে দেশের সর্বনাশ করবেন না’ ষড়যন্ত্র মোকাবেলা করে আওয়ামী লীগ দেশকে এগিয়ে নিয়ে যাবে শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবস আজ প্রধানমন্ত্রী শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবস আগামীকাল ন্যায়বিচার নিশ্চিত করতে বিচারকদের প্রতি আহ্বান রাষ্ট্রপতির

মুখে-গলা-ঘাড়ে কালো ছোপ?

আলোকিত ভোলা

প্রকাশিত: ১৯ মার্চ ২০২৪  

আমাদের সৌন্দর্যের অনেকটাই নির্ভর করে সুন্দর দাগহীন মসৃণ ত্বকের ওপর। তবে মুখে, হাতে, পায়ে, গলায় বা ঘাড়ে অনেক সময় বিরক্তিকর কিছু দাগ পড়ে যায়। যেগুলো নিয়ে অনেকেই আবার বিব্রত থাকি।

এমন সমস্যা থেকে মুক্তি পেতে জেনে নিন ঘরোয়া উপায়ে:

গোলাপজল ও সমপরিমাণ লেবুর রস মিশিয়ে তুলা দিয়ে মুখের দাগে লাগাতে হবে। এতে ধীরে ধীরে দাগ কমে আসবে।

ত্বকের যেকোনো দাগ সারাতেও গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে ল্যাভেন্ডার অয়েল। পানিতে কয়েক ফোঁটা ল্যাভেন্ডার অয়েল মিশিয়ে আক্রান্ত স্থানে লাগান।  

ব্রণের দাগ দূর করতে একটি পাকা টমেটোর রস, শশার রসের সাথে মিশিয়ে নিন। ১০ মিনিট পর ধুয়ে ফেলুন। সপ্তাহে তিন বার এই প্যাকটি লাগান।  

গলা-ঘাড়ের কালো দাগ দূর করতে ২ টেবিল চামচ বেকিং সোডা ও সামান্য পানি মিশিয়ে তিন মিনিট ঘষুন এবং শুকানোর জন্য কয়েক মিনিট অপেক্ষা করুন। এরপর ধুয়ে ময়েশ্চারাইজার ক্রিম বা অলিভ অয়েল লাগিয়ে নিন।

হাতের কনুই ও পায়ের হাঁটুর বসে যাওয়া শক্ত কালো দাগ দূর করতে হলুদের জুড়ি নেই। এক টেবিল চামচ মধুর সঙ্গে হলুদের গুঁড়া মিশিয়ে প্যাক হিসেবে সপ্তাহে তিন দিন ব্যবহার করুন। শুকিয়ে গেলে ঘষে ঘষে তুলে পানি দিয়ে ধুয়ে নিন। যেকোনো দাগ দূর করতেই একটু ধৈর্য ধরে যত্ন নিতে হবে। একবার কোনো প্যাক মেখেই দাগ চলে যাবে এটা ভাবা ঠিক নয়। নিয়মিত যত্ন নিয়ে, দাগহীন ত্বকে সুন্দর থাকুন।