• মঙ্গলবার ১৮ জুন ২০২৪ ||

  • আষাঢ় ৪ ১৪৩১

  • || ১০ জ্বিলহজ্জ ১৪৪৫

আলোকিত ভোলা
ব্রেকিং:
তারেকসহ পলাতক আসামিদের গ্রেফতারের চেষ্টা চলছে কোরবানির পশু বেচাকেনা এবং ঘরমুখো মানুষের নিরাপত্তার নির্দেশ তিস্তা মহাপরিকল্পনা বাস্তবায়নে চীনের কাছে ঋণ চেয়েছি গ্লোবাল ফান্ড, স্টপ টিবি পার্টনারশিপ শেখ হাসিনাকে বিশ্বনেতৃবৃন্দের জোটে চায় শিশুর যথাযথ বিকাশ নিশ্চিতে সকল খাতকে শিশুশ্রমমুক্ত করতে হবে শিশুশ্রম নিরসনে প্রত্যেককে আরো সচেতন হতে হবে : প্রধানমন্ত্রী ব্যবসায়িদের প্রতি নিয়ম নীতি মেনে কার্যক্রম পরিচালনার আহ্বান বিনামূল্যে সরকারি বাড়ি গৃহহীনদের আত্মমর্যাদা এনে দিয়েছে প্রধানমন্ত্রীর জিসিএ লোকাল অ্যাডাপটেশন চ্যাম্পিয়নস অ্যাওয়ার্ড গ্রহণ আশ্রয়ণের ঘর মানুষের জীবন বদলে দিয়েছে: প্রধানমন্ত্রী ঘূর্ণিঝড়ে ক্ষতিগ্রস্ত ঘরবাড়ি তৈরি করে দেব : প্রধানমন্ত্রী নতুন সেনাপ্রধান ওয়াকার-উজ-জামান প্রধানমন্ত্রীর আশ্রয়ণ প্রকল্পের ঘর পাচ্ছে সাড়ে ১৮ হাজার পরিবার শেখ হাসিনার কারামুক্তি দিবস আজ শেখ হাসিনার সঙ্গে সাক্ষাৎ করলেন সোনিয়া গান্ধী মোদীকে বাংলাদেশ সফরের আমন্ত্রণ জানালেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা শেখ হাসিনা-মোদি বৈঠকে দু’দেশের সম্পর্ক আগামীতে আরো দৃঢ় হবে বাংলাদেশ ভুটান থেকে জলবিদ্যুৎ আমদানি করতে আগ্রহী : প্রধানমন্ত্রী শেখ হাসিনা-নরেন্দ্র মোদী সংক্ষিপ্ত শুভেচ্ছা বিনিময় অ্যাক্রেডিটেশন দেশের অর্থনীতিকে সুদৃঢ় করতে সহায়তা করে: রাষ্ট্রপতি

সাদা পোশাক ঘেমে হলদেটে হয়ে গেলে কী করবেন?

আলোকিত ভোলা

প্রকাশিত: ৩০ এপ্রিল ২০২৪  

গরমে স্বস্তি পেতে সাদা রঙের পোশাক পরছেন অনেকেই। কারণ সাদাসহ হালকা রঙের পোশাক পরলে শরীর ঠান্ডা থাকে। তবে সাদা পোশাকে ময়লাও হয় বেশি, আবার ঘামের দাগ বসে হলদেটে হয়ে যায়। যা দেখতেও বাজে লাগে। তাহলে উপায় কী? চলুন জেনে নেওয়া যাক সাদা পোশাক থেকে জেদি দাগ তুলবেন কীভাবে-

সাদা পোশাক পরিষ্কারের আগে দাগ লাগা অংশটি ভিজিয়ে রাখুন বেকিং সোডা মেশানো পানিতে। তারপর ডিটারজেন্টে ভিজিয়ে রেখে কেচে ফেলুন। আর অবশ্যই সাদা পোশাক ভালো রাখতে সঠিক ডিটারজেন্ট বেছে নিতে হবে।

ভুলেও সাদা পোশাক অন্যান্য পোশাকের সঙ্গে ভিজিয়ে রাখবেন না। আলাদা করে কাচতে হবে। অন্যান্য রঙিন পোশাকের সঙ্গে মিশিয়ে ফেললে চলবে না। ওয়াশিং মেশিনে দিলেও সেই এক নিয়ম মেনে চলতে হবে।

অনেকেই সাদা পোশাক থেকে জেদি দাগ তুলতে ব্লিচ ব্যবহার করেন, যা ব্লিচ ত্বকের জন্য ভালো নয়। তবে সাদা পোশাকে খুব বেশি পরিমাণে বা ঘন ঘন ব্লিচ ব্যবহার করা যাবে না।

আর মনে রাখবেন, চড়া রোদে সাদা পোশাক শুকাবেন না। অতিরিক্ত রোদও সাদা পোশাক হলদেটে করে দিতে পারে। হালকা রোদ আসে, এমন জায়গায় হ্যাঙ্গারে করে ঝুলিয়ে রাখা যেতে পারে সাদা জামাকাপড়।