• বুধবার ১৯ জুন ২০২৪ ||

  • আষাঢ় ৪ ১৪৩১

  • || ১১ জ্বিলহজ্জ ১৪৪৫

আলোকিত ভোলা
ব্রেকিং:
তারেকসহ পলাতক আসামিদের গ্রেফতারের চেষ্টা চলছে কোরবানির পশু বেচাকেনা এবং ঘরমুখো মানুষের নিরাপত্তার নির্দেশ তিস্তা মহাপরিকল্পনা বাস্তবায়নে চীনের কাছে ঋণ চেয়েছি গ্লোবাল ফান্ড, স্টপ টিবি পার্টনারশিপ শেখ হাসিনাকে বিশ্বনেতৃবৃন্দের জোটে চায় শিশুর যথাযথ বিকাশ নিশ্চিতে সকল খাতকে শিশুশ্রমমুক্ত করতে হবে শিশুশ্রম নিরসনে প্রত্যেককে আরো সচেতন হতে হবে : প্রধানমন্ত্রী ব্যবসায়িদের প্রতি নিয়ম নীতি মেনে কার্যক্রম পরিচালনার আহ্বান বিনামূল্যে সরকারি বাড়ি গৃহহীনদের আত্মমর্যাদা এনে দিয়েছে প্রধানমন্ত্রীর জিসিএ লোকাল অ্যাডাপটেশন চ্যাম্পিয়নস অ্যাওয়ার্ড গ্রহণ আশ্রয়ণের ঘর মানুষের জীবন বদলে দিয়েছে: প্রধানমন্ত্রী ঘূর্ণিঝড়ে ক্ষতিগ্রস্ত ঘরবাড়ি তৈরি করে দেব : প্রধানমন্ত্রী নতুন সেনাপ্রধান ওয়াকার-উজ-জামান প্রধানমন্ত্রীর আশ্রয়ণ প্রকল্পের ঘর পাচ্ছে সাড়ে ১৮ হাজার পরিবার শেখ হাসিনার কারামুক্তি দিবস আজ শেখ হাসিনার সঙ্গে সাক্ষাৎ করলেন সোনিয়া গান্ধী মোদীকে বাংলাদেশ সফরের আমন্ত্রণ জানালেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা শেখ হাসিনা-মোদি বৈঠকে দু’দেশের সম্পর্ক আগামীতে আরো দৃঢ় হবে বাংলাদেশ ভুটান থেকে জলবিদ্যুৎ আমদানি করতে আগ্রহী : প্রধানমন্ত্রী শেখ হাসিনা-নরেন্দ্র মোদী সংক্ষিপ্ত শুভেচ্ছা বিনিময় অ্যাক্রেডিটেশন দেশের অর্থনীতিকে সুদৃঢ় করতে সহায়তা করে: রাষ্ট্রপতি

এসি ছাড়াই ঘর ঠান্ডা রাখবেন যেভাবে

আলোকিত ভোলা

প্রকাশিত: ৪ মে ২০২৪  

অসহ্য এই গরমে সবারই নাজেহাল অবস্থা। গরস সহ্য করতে না পেরে অনেকেই এখন কিনছেন এয়ার কন্ডিশনার বা এয়ার কুলার। তবে এই গরমেও বহু মানুষের বাড়িতেই এসি নেই। তারা কী করবেন? বাড়িতে এসি না লাগিয়েও কীভাবে মিলবে এসির মতো আরাম? এর আছে কিছু সহজ কৌশল। চলুন জেনে নেওয়া যাক-

এক্সজস্ট ফ্যান চালিয়ে রাখুন

সিলিং ফ্যান তো চালানই। বাড়িতে যদি এক্সজস্ট ফ্যান থাকে সেটাও চালিয়ে দিন। ভেতরের ঘর থেকে অতিরিক্ত তাপ ও আর্দ্রতা দূর হয়ে যাবে। রান্নাঘরের জিনিসগুলো বেশি উত্তপ্ত হয়। তাই রান্নাঘরে এক্সজস্ট ফ্যান চালিয়ে রাখুন।

ভারি পর্দা লাগান

এ সময় জানলায় এমন পর্দা লাগান, যা সূর্যের আলো আটকায়। হালকা রঙের সুতির পর্দা ব্যবহার করতে পারেন। তার ফলে অনেকটা তাপ কমে যাবে। মনে করে যখন যেদিক থেকে রোদ আসে, সেদিকে পর্দা দিয়ে রাখুন।

রাতে জানালা খুলে রাখুন

শীতল বাতাসের জন্য রাতে ও ভোরের দিকে জানালা খুলে রাখুন। বাড়িতে বন্ধ দরজা খুলেই একাধিক জানালা ও দরজা খুলে দিন। তাতে ঘরে বাতাস চলাচল করতে পারবে।

ইনডোর প্লান্ট লাগান

ঘরে ইনডোর প্লান্ট লাগান। গাছপালা ঘরকে ঠান্ডা করতে সাহায্য করে। গাছপালা আশেপাশের বাতাসকে শীতল করতে সাহায্য করে। বাতাস বিশুদ্ধ করতে সাহায্য করে।

টেবিল ফ্যানের সামনে বরফ পানি রাখুন

টেবিল ফ্যানের সামণে বরফ পানি রেখে দিন। তারপর ফ্যান চালিয়ে দিন। গরমের দিনে এই পদ্ধতিতে একটু হলেও তাপ কমায়। এছাড়া মেঝে পানি দিয়ে মুছুন। মাঝে মাঝে ঠান্ডা মেঝেতে বসুন। রাতে বিছানার পরিবর্তে মেঝেতে শোয়ার চেষ্টা করুন।

তাপ উৎপন্ন করে এমন ডিভাইস বন্ধ রাখুন

সব ইলেক্ট্রনিক জিনিসই কোনো না কোনোভাবে তাপ উৎপন্ন করে। সম্ভব হলে এমন যন্ত্রপাতির ব্যবহার এড়াতে চেষ্টা করুন। হেয়ার ড্রায়ার, ওয়াটার হিটার, ডিশ ওয়াশার ও বৈদ্যুতিক আয়রন কম ব্যবহার করতে পারেন।

এলইডি বাল্ব ব্যবহার করুন

ঘরে আলোর ধরনে নজর রাখুন। এলইডি বাল্ব ব্যবহার করুন, যেহেতু এ ধরনের আলো থেকে কম তাপ উৎপন্ন করে। প্রয়োজন না হলে কম আলো জ্বালান।

ঢিলেঢালা পোশাক পরুন

ঘরে ঢিলেঢালা পোশাক পরুন। প্রচুর তরল পান করুন ও যতটা পারেন বাড়ির ভেতরে থাকুন। শান্ত থাকুন, মাথা ঠান্ডা রাখুন।

ক্রস-ভেন্টিলেশনের ব্যবস্থা করুন
এক্ষেত্রে রাতে বাইরে থেকে শীতল বাতাস টেনে আনার জন্য খোলা জানলার কাছে একটি ফ্যান রাখুন। ঘরের মধ্যে বায়ু চলাচল উন্নত করতে একটি সিলিং ফ্যান বা স্ট্যান্ডিং ফ্যান রাখুন জানলার কাছেই।