• সোমবার ১৭ জুন ২০২৪ ||

  • আষাঢ় ৩ ১৪৩১

  • || ০৯ জ্বিলহজ্জ ১৪৪৫

আলোকিত ভোলা
ব্রেকিং:
তারেকসহ পলাতক আসামিদের গ্রেফতারের চেষ্টা চলছে কোরবানির পশু বেচাকেনা এবং ঘরমুখো মানুষের নিরাপত্তার নির্দেশ তিস্তা মহাপরিকল্পনা বাস্তবায়নে চীনের কাছে ঋণ চেয়েছি গ্লোবাল ফান্ড, স্টপ টিবি পার্টনারশিপ শেখ হাসিনাকে বিশ্বনেতৃবৃন্দের জোটে চায় শিশুর যথাযথ বিকাশ নিশ্চিতে সকল খাতকে শিশুশ্রমমুক্ত করতে হবে শিশুশ্রম নিরসনে প্রত্যেককে আরো সচেতন হতে হবে : প্রধানমন্ত্রী ব্যবসায়িদের প্রতি নিয়ম নীতি মেনে কার্যক্রম পরিচালনার আহ্বান বিনামূল্যে সরকারি বাড়ি গৃহহীনদের আত্মমর্যাদা এনে দিয়েছে প্রধানমন্ত্রীর জিসিএ লোকাল অ্যাডাপটেশন চ্যাম্পিয়নস অ্যাওয়ার্ড গ্রহণ আশ্রয়ণের ঘর মানুষের জীবন বদলে দিয়েছে: প্রধানমন্ত্রী ঘূর্ণিঝড়ে ক্ষতিগ্রস্ত ঘরবাড়ি তৈরি করে দেব : প্রধানমন্ত্রী নতুন সেনাপ্রধান ওয়াকার-উজ-জামান প্রধানমন্ত্রীর আশ্রয়ণ প্রকল্পের ঘর পাচ্ছে সাড়ে ১৮ হাজার পরিবার শেখ হাসিনার কারামুক্তি দিবস আজ শেখ হাসিনার সঙ্গে সাক্ষাৎ করলেন সোনিয়া গান্ধী মোদীকে বাংলাদেশ সফরের আমন্ত্রণ জানালেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা শেখ হাসিনা-মোদি বৈঠকে দু’দেশের সম্পর্ক আগামীতে আরো দৃঢ় হবে বাংলাদেশ ভুটান থেকে জলবিদ্যুৎ আমদানি করতে আগ্রহী : প্রধানমন্ত্রী শেখ হাসিনা-নরেন্দ্র মোদী সংক্ষিপ্ত শুভেচ্ছা বিনিময় অ্যাক্রেডিটেশন দেশের অর্থনীতিকে সুদৃঢ় করতে সহায়তা করে: রাষ্ট্রপতি

সুস্থ থাকতে নরম নাকি শক্ত বালিশে ঘুমাবেন?

আলোকিত ভোলা

প্রকাশিত: ১১ জুন ২০২৪  

রাতে ঠিকমতো ঘুম না হলে সারাদিন ক্লান্তিতে কাটে। আবার কাজের মাঝেও ঘুম পায়। এই সমস্যার সমাধান কিন্তু লুকিয়ে থাকতে পারে আপনার বালিশের মধ্যে। বালিশের গড়ন ঘুম অনেকটাই নিয়ন্ত্রণ করে।

অনেকেই নরম তুলতুলে বালিশ ছাড়া ঘুমাতে পারেন না, আবার কারও কাছে আরামদায়ক শক্ত বালিশ। তবে কোনটি স্বাস্থ্যের জন্য ভালো তা কি জানেন? তার আগে জেনে নিন সঠিক বালিশে না ঘুমালে কী কী সমস্যা দেখা দেয়-

ঘাড়ে ব্যথা

বালিশ ঠিক সাইজের না হলে আমাদের ঘাড়ে ব্যথা হয়। ফলে ঘাড়ে ব্যথার কারণে মাঝে মধ্যেই ঘুম ভেঙে যায়। কখনো কখনো এই ব্যথা এতটাই অসহ্য হয়ে ওঠে যে, কয়েকদিন পর্যন্ত তা সারতে চায় না।

কাঁধের ব্যথা

শুধু ঘাড়ের ব্যথা নয়, কাঁধের ব্যথাও ভোগাতে পারে। অনেকেই পাশ ফিরে শুতে ভালবাসেন। পাশ ফিরে শোওয়া ঘুমের জন্য়ও ভালো। তবে বালিশ আরামদায়ক না হলে পাশ ফিরে থাকা কাঁধে প্রচণ্ড যন্ত্রণা হতে পারে। ফলে ভালো ঘুম হয় না।

পিঠের ব্যথা

চিৎ হয়ে শুলে এই ব্যথা হতে পারে। বালিশ ঠিকঠাক না থাকলে এই সমস্যা হতে পারে। তাই ব্যথা শুধু যে ঘাড়ে হয়, তা নয়। বরং অন্যান্য বেশ কিছু অঙ্গও ক্ষতিগ্রস্ত হতে পারে।

কোন বালিশে ভালো ঘুম হয়?

কে কীভাবে ঘুমান, তার উপর নির্ভর করে কোন ধরনের বালিশ আপনার জন্য সেরা। প্রায় ৭০ শতাংশ মানুষ পাশ ফিরে ঘুমান। এক্ষেত্রে শক্ত বালিশ নেওয়াই ভালো। বালিশ শক্ত হলে মাথা ও ঘাড়ের মধ্যে সামঞ্জস্য থাকে। তবে বালিশ যেন খুব বেশি উঁচু না হয়। তাহলে শুলে সমস্যা হতে পারে।

যারা চিৎ হয়ে ঘুমান, তাদের অনেকই স্লিপ অ্যাপনিয়াতে ভোগেন। নাক ডাকার অভ্যাসও থাকে তাদের। আবার শ্বাসকষ্টের সমস্যাও হতে পারে। কারণ চিৎ হয়ে শুলে জিহ্বা ভেতরের দিকে চলে যায়।

ফলে শ্বাসনালি বন্ধ হয়ে যেতে পারে। তাই চিৎ হয়ে শোওয়ার জন্য শক্ত বালিশ ভালো। এতে শরীরের উপর অংশ একটু উঁচু থাকে, এমন ব্যবস্থা করে নিতে পারলে সবচেয়ে ভালো হয়।