• শুক্রবার   ০১ জুলাই ২০২২ ||

  • আষাঢ় ১৬ ১৪২৯

  • || ৩০ জ্বিলকদ ১৪৪৩

আলোকিত ভোলা
ব্রেকিং:
পদ্মা সেতুতে নাশকতার চেষ্টা: আটক ১ সঞ্চয় বাড়ানোর পরামর্শ প্রধানমন্ত্রীর ঘোষণা হচ্ছে নতুন মুদ্রানীতি সব ধরনের অপ্রয়োজনীয় ব্যয় কমাতে হবে: প্রধানমন্ত্রী ৬ লাখ ৭৮ হাজার ৬৪ কোটি টাকার বাজেট পাস হচ্ছে আজ নির্মল রঞ্জন গুহের মৃত্যুতে প্রধানমন্ত্রীর শোক সায়মা ওয়াজেদের মমত্ববোধ রেল ক্রসিংয়ে ওভারপাস করার নির্দেশ প্রধানমন্ত্রীর বন্যায় ক্ষতিগ্রস্ত সড়কে সেতু-উড়াল সড়ক নির্মাণের নির্দেশ ব্যবসা বৃদ্ধিতে যোগাযোগ ব্যবস্থার উন্নয়ন করা হচ্ছে: প্রধানমন্ত্রী তিন বাহিনীর সমন্বয়ে নিশ্চিত হবে পদ্মা সেতুর নিরাপত্তা চাকরির একমাত্র বিকল্প শিক্ষিত বেকারদের উদ্যোক্তা হিসেবে গড়ে তোলা পদ্মা সেতুতে দক্ষিণাঞ্চলের মানুষের ভাগ্যের পরিবর্তন হবে স্বপ্নজয়ের পর অপার সম্ভাবনার হাতছানি পদ্মা সেতু: প্রধানমন্ত্রীকে এশিয়ার পাঁচ দেশের অভিনন্দন ক্ষুদ্র-মাঝারি শিল্পের সুষ্ঠু বিকাশে কাজ করছে সরকার পদ্মা সেতুর সফলতায় প্রধানমন্ত্রীকে কুয়েতের রাষ্ট্রদূতের অভিনন্দন নতুন প্রজন্মকে প্রস্তত হতে বললেন প্রধানমন্ত্রী আমরা বিজয়ী জাতি, মাথা উঁচু করে চলবো: প্রধানমন্ত্রী মাদকের বিরুদ্ধে সামাজিক আন্দোলন গড়ে তুলতে হবে: প্রধানমন্ত্রী

যে ভুলে পড়ে যাচ্ছে পুরুষের মাথার চুল

আলোকিত ভোলা

প্রকাশিত: ১০ মে ২০২২  

কম বয়সে চুল পড়ে যাওয়ার প্রবণতা বেড়ে চলেছে পুরুষের মধ্যে। চুলের ভুল পরিচর্যার কারণে এমনটা হচ্ছে বলে মনে করছেন হেয়ার এক্সপার্টরা। চুলের পরিচর্যায় এই ভুলগুলো এখনই সংশোধন না করলে চুল ঝরে পড়ার পরিমাণ বৃদ্ধি পায়। সেই সঙ্গে থাকে টাক পড়ারও আশঙ্কা। তাই আসুন জেনে নিই পুরুষের কিছু কমন ভুল, যে ভুলে হারাতে হচ্ছে মাথার চুল।

বিশেষজ্ঞরা বলছেন, নারীদের তুলনায় পুরুষের মাথার ত্বক ভিন্ন হয়। এ ছাড়া হরমোনের কারণেও পুরুষের চুলের যত্ন নিতে হবে নারীদের তুলনায় একটু বেশিই বলা যায়। কিন্তু পুরুষের চুলের পরিচর্যায় কিছু ভুল পদক্ষেপে চুল পড়া না কমে বরং বেড়ে যায়। এসব ভুল হলো:

১. তেল ব্যবহার: নারীদের তুলনায় পুরুষের মাথার ত্বক বেশি তৈলাক্ত থাকে। এ অবস্থায় অতিরিক্ত তেল ব্যবহারে পুরুষের মাথার চুল তাড়াতাড়ি ঝরে পড়ে।

২. অত্যধিক শ্যাম্পু: পুরুষরা বাইরে বেশি ঘোরাফেরা করেন। এ কারণে বাইরের ধুলাবালিতে তাদের চুলও দ্রুত ক্ষতিগ্রস্ত হয়। তাই অনেকেই চুল পরিষ্কার করতে প্রতিদিনই শ্যাম্পু ব্যবহার করেন। এতে মাথার ত্বক মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হয়। সেই সঙ্গে চুল রুক্ষ হয়ে তাড়াতাড়ি ঝরে পড়ে।

৩. খুশকির যথাযথ ব্যবস্থা গ্রহণ না করা: বেশির ভাগ পুরুষই চুল যথাসময়ে পরিষ্কার না করার কারণে খুশকির আক্রমণের শিকার হন। আর এই খুশকির কারণেই চুল ঝরে পড়ার পরিমাণ অনেকটা বেড়ে যায়।

৪. ভেজা চুল আঁচড়ানো: বেশির ভাগ পুরুষই গোসলের পর ভেজা চুল ভালোভাবে না শুকিয়ে চুল আঁচড়ানো শুরু করে দেন। এই মারাত্মক ভুলের কারণেও পুরুষের মাথায় চুলের পরিমাণ কমে যাচ্ছে। বিশেষজ্ঞরা বলছেন, ভেজা অবস্থায় চুলের গোঁড়া অনেক বেশি নরম থাকে। এ অবস্থায় চুল আঁচড়ালে চুল দুর্বল হয়ে ঝরে পড়ে যায়।

৫. হেয়ার জেল ও হেয়ার স্প্রে ব্যবহার: চুল সুন্দরভাবে সেট করতে অনেকেই আজকাল চুলে হেয়ার জেল ও হেয়ার স্প্রে ব্যবহার করছেন। সেই সঙ্গে চুলে করিয়ে নিচ্ছেন পছন্দের কালারও। এই ভুলের কারণেও চুল দুর্বল হয়ে পড়ছে। আর অসময়েই পুরুষরা হারাচ্ছে সাধের মাথার চুল।