• শুক্রবার   ০৯ ডিসেম্বর ২০২২ ||

  • অগ্রাহায়ণ ২৫ ১৪২৯

  • || ১৪ জমাদিউল আউয়াল ১৪৪৪

আলোকিত ভোলা
ব্রেকিং:
আওয়ামী লীগ কারও পকেটের সংগঠন নয়: প্রধানমন্ত্রী তারেককে এনে সাজা বাস্তবায়ন করা হবে: শেখ হাসিনা নয়াপল্টনে লাশ ফেলার দুরভিসন্ধি কার্যকর করেছে বিএনপি: কাদের ক্রিকেট দলের জয়ের ধারা আগামী দিনেও অব্যাহত থাকবে: রাষ্ট্রপতি ২০২৪-এর জানুয়ারির প্রথম সপ্তাহে নির্বাচন, ভোট চাইলেন প্রধানমন্ত্রী মিরাজের অবিশ্বাস্য সেঞ্চুরি, বাংলাদেশের ২৭১ সমুদ্রকে নিরাপদ রাখতে কাজ করছে সরকার: প্রধানমন্ত্রী চলমান সকল যুদ্ধ থামান: বিশ্ব নেতাদের প্রতি শেখ হাসিনা বৈশ্বিক বাণিজ্যের স্বার্থে সমুদ্রকে নিরাপদ রাখা আবশ্যক ছাত্রলীগের প্রার্থীদের জীবনবৃত্তান্ত যাচ্ছে প্রধানমন্ত্রীর কাছে সমুদ্র সৈকতে ইন্টারন্যাশনাল ফ্লিট রিভিউ উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী কক্সবাজারে বিকেলে জনসভায় ভাষণ দেবেন প্রধানমন্ত্রী আজ দ্বিতীয় ওয়ানডে, ভারতের বিপক্ষে আরেকটি সিরিজ জয়ের হাতছানি জনগণ স্বতঃস্ফূর্তভাবে আ.লীগকে ভোট দেয়: শেখ হাসিনা ব্যাংকে টাকা আছে, সমস্যা নাই: প্রধানমন্ত্রী জনগণ স্বতস্ফুর্তভাবে আ.লীগকে ভোট দেয়: শেখ হাসিনা ছাত্রলীগকে গুজবের জবাব দেওয়ার আহ্বান প্রধানমন্ত্রীর ৩০০ কোটি মানুষের বাজার ধরতে বাংলাদেশে বিনিয়োগের আহ্বান কৃষি জমি নষ্ট করে শিল্পকারখানা নয়: প্রধানমন্ত্রী আওয়ামী লীগ গণতন্ত্র সমুন্নত রাখতে অঙ্গীকারবদ্ধ: শেখ হাসিনা

হতাশা ও দুশ্চিন্তা কমানোর ঘরোয়া উপায়

আলোকিত ভোলা

প্রকাশিত: ১৭ সেপ্টেম্বর ২০২২  

জীবনে চিন্তা, দুশ্চিন্তা কিংবা জটিলতা এটা থাকবেই। এর বাইরে মানুষ খুঁজে পাওয়া মুশকিল। বাস্তবতার সঙ্গে চাওয়া-পাওয়ার অসঙ্গতি থেকেই তৈরি হয় হতাশা। যা ধীরে ধীরে রুপ নেয় দুশ্চিন্তায়। আর এই হতাশা ও দুশ্চিন্তা থেকে মুক্তি দিতে পারে কিছু সহজ উপায়।

সমস্যা যখন রয়েছে তার সমাধানও রয়েছে। তবে সবসময় ডাক্তারের কাছে গিয়ে ওষুধ খাবার প্রয়োজন নেই। কিছু বিষয়ে ঘরোয়া টোটকা বা প্রাকৃতিক উপায়েও সমস্যার সমাধাণ করা সম্ভব। দুশ্চিন্তা বা হতাশার ক্ষেত্রে এমনই কিছু পরামর্শ দিয়েছেন বিশেষজ্ঞরা। 

চলুন দেখে নেওয়া যাক টোটকাগুলো কী কী-
২০১৬ সালে ফাইটোমেডিসিন নামের একটি জার্নাল প্রকাশ করা হয়। সেখানে মন শান্ত রাখার জন্য ক্যামোমাইল ফুল খাবারের সঙ্গে মিশিয়ে খাওয়া ঠিক কি ঠিক নয় তা নিয়ে আলোচনা করা হয়েছে। সেখানে বলা হয়েছে চায়ের মাধ্যমে এই ফুলের স্বাদ নেওয়া যেতে পারে। তবে এর কিছু পার্শ্বপ্রতিক্রিয়াও থাকতে পারে। তাই ডাক্তারদের পরামর্শ নিয়েই এটি খেতে হবে।

ল্যাভেন্ডারের গন্ধ মন শান্ত করে। এমনটাই বলেন অনেকে। ঘুমানোর সময় একটু বালিশে দু’ফোঁটা ল্যাভেন্ডালের এসেন্স লাগিয়ে দিতে পারেন। অথবা স্নানের সময় পানিতে ল্যাভেন্ডারের এসেন্স মিশিয়ে নিতে পারেন। এতে আরাম মিলবে। 

শরীরচর্চা ও যোগাভ্যাস এই দুই উপায়ে যেমন শরীর ফিট থাকে তেমনই এতে মন ভাল থাকে। পরিশ্রমের মাধ্যমে অনেক হতাশা-দুশ্চিন্তা বিষয় মন থেকে ঝেড়ে ফেলা সম্ভব হয়। আবার যোগাভ্যাসের মাধ্যমেও একাগ্রতা বাড়ে। ফলে যেকোন বিষয়ে ভেবে সিদ্ধান্ত নেওয়া সহজ হয়।

ঘুম ভাঙানোর জন্য কিংবা কাজের ফাঁকে কফির কাপে চুমুক দেওয়ার অভ্যাস অনেকেরই রয়েছে। কিন্তু শরীরে ক্যাফেনের পরিমাণ বেশি হলে ঘুম কমে যায়। এতে মনও অশান্ত হয়ে ওঠে।