• শনিবার ২৭ জুলাই ২০২৪ ||

  • শ্রাবণ ১২ ১৪৩১

  • || ১৯ মুহররম ১৪৪৬

আলোকিত ভোলা
ব্রেকিং:
সহিংসতায় আহতদের চিকিৎসা-রোজগারের ব্যবস্থা করবে সরকার দেশের প্রতিটি আনাচে-কানাচে অপরাধীদের খুঁজে বের করুন সজীব ওয়াজেদ জয়ের ৫৪তম জন্মদিন আজ আধুনিক প্রযুক্তির মেট্রোরেল যেভাবে ধ্বংস করেছে, মানতে পারছি না যে ধ্বংসযজ্ঞ চলেছে, দেশবাসীকেই বিচার করতে হবে মেট্রো স্টেশন যেভাবে ধ্বংস করেছে, মানতে পারছি না: প্রধানমন্ত্রী শিক্ষার্থীদের অহিংস আন্দোলনকে বিএনপি-জামায়াত সহিংস করেছে: জয় নাশকতার ঘটনায় অপরাধীদের ছাড় না দেয়ার দাবি জ্যেষ্ঠ সাংবাদিকদের ধারণা ছিল একটা আঘাত আসবে: প্রধানমন্ত্রী তিন দিনের রাষ্ট্রীয় সফরে ২১ জুলাই স্পেন যাবেন প্রধানমন্ত্রী আমার বিশ্বাস শিক্ষার্থীরা আদালতে ন্যায়বিচারই পাবে: প্রধানমন্ত্রী কোটা সংস্কার আন্দোলনে প্রাণহানি ঘটনার বিচার বিভাগীয় তদন্ত করা হবে মুক্তিযোদ্ধাদের সর্বোচ্চ সম্মান দেখাতে হবে : প্রধানমন্ত্রী পবিত্র আশুরা মুসলিম উম্মার জন্য তাৎপর্যময় ও শোকের দিন আশুরার মর্মবাণী ধারণ করে সমাজে সত্য ও ন্যায় প্রতিষ্ঠার আহ্বান মুসলিম সম্প্রদায়ের উচিত গাজায় গণহত্যার বিরুদ্ধে ঐক্যবদ্ধ হওয়া নিজেদের রাজাকার বলতে তাদের লজ্জাও করে না : প্রধানমন্ত্রী দুঃখ লাগছে, রোকেয়া হলের ছাত্রীরাও বলে তারা রাজাকার শেখ হাসিনার কারাবন্দি দিবস আজ ‘চীন কিছু দেয়নি, ভারতের সঙ্গে গোলামি চুক্তি’ বলা মানসিক অসুস্থতা

মনপুরায় ভয়ংকর বিষধর রাসেল ভাইপার উদ্ধার

আলোকিত ভোলা

প্রকাশিত: ২ জানুয়ারি ২০২৪  

ভোলার মনপুরায় নদীরপাড় ভয়ংকর বিষধর সাপ রাসেল ভাইপার (চন্দ্রবোড়া) উদ্ধার করেছে বনবিভাগ।

মঙ্গলবার (২ জানুয়ারি) দুপুর সাড়ে ৩টায় উপজেলার মনপুরা ইউনিয়নের কাউয়ারটেক কিল্লার পশ্চিম পাশে নদীরপাড়ে পরিত্যক্ত জালে আটক পরে রাসেল ভাইপার সাপটি। খবর পেয়ে বনবিভাগের রামনেওয়াজ বিটের বনবিভাগের কর্মকর্তারা সাপটি উদ্ধার করে। বিকেলে উদ্ধার করা সাপটি মেঘনার মধ্যবর্তী সোনারচর সংরক্ষিত বনাঞ্চলে অবমুক্ত করা হয়।

তবে স্থানীয়রা প্রথমে অজগর সাপ মনে করলেও বন বিভাগের কর্মকর্তারা এটিকে ভয়ংকর সাপ রাসেল ভাইপার বলে শনাক্ত করে। এতে নদীরপাড়ে এলাকার গ্রামগুলোর বাসিন্দাদের মধ্যে বিষধর সাপের আতঙ্ক বিরাজ করছে।

বনবিভাগের রামনেওয়াজ বিটের কর্মকর্তা জাহিদুল ইসলাম মিলন জানান, কাউয়ারটেক নদীর পাড়ে পরিত্যক্ত জালে অজগর সাপ আটকানো অবস্থায় রয়েছে বলে রামনেওয়াজ বনবিভাগের বিট কার্যালয়ে এসে খবর দেয় নদীরপাড় সংলগ্ন গ্রামের একাধিক বাসিন্দা। পরে বনবিভাগের সদস্যরা নদীরপাড়ে জালে আটকানো সাপটি অজগর নয়, এটি পৃথিবীর সবচেয়ে ভয়ংকর সাপ রাসেল ভাইপার বলে শনাক্ত করা হয়।

এই ব্যাপারে মনপুরা বনবিভাগের রেঞ্জ কর্মকর্ত রাশেদুল ইসলাম জানান, বাংলাদেশে যে সব সাপ দেখা যায় তারমধ্যে রাসেল ভাইপার (চন্দ্রবোড়া) সাপটি সবচেয়ে বিষধর। আক্রমণের ক্ষিপ্র গতি ও বিষের তীব্রতার কারনে এই সাপটিকে কিলিং মিশন বলে ডাকা হয়।

এই রেঞ্জ কর্মকর্তা আরও জানান, রাসেল ভাইপার সাপটি নিচু জমির ঘাসযুক্ত উন্মুক্ত পরিবেশে এবং কিছুটা শুষ্ক পরিবেশে বাস করে। এরা নিশাচর, এরা খাদ্য হিসাবে ইদুঁর, ছোট পাখি, টিকটিকি ও ব্যাঙ আহার করে। অন্যান্য সাপ ডিম থেকে বাচ্চার জন্ম হয়, এই সাপ সরাসরি বাচ্চা দেয়। এরা বছরের যেকোনো সময় প্রজনন করে। তাই সবাইকে সচেতন থাকার পরামর্শ দেন