• শনিবার ২৫ মে ২০২৪ ||

  • জ্যৈষ্ঠ ১১ ১৪৩১

  • || ১৬ জ্বিলকদ ১৪৪৫

আলোকিত ভোলা
ব্রেকিং:
ঢাকায় কোনো বস্তি থাকবে না, দিনমজুররাও ফ্ল্যাটে থাকবে অগ্নিসংযোগকারীদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা গ্রহণের হুঁশিয়ারি বঙ্গবাজারে বিপণী বিতানসহ চারটি উন্নয়ন প্রকল্পের উদ্বোধন নজরুলের বলিষ্ঠ লেখনী মানুষকে মুক্তি সংগ্রামে উদ্দীপ্ত করেছে জোটের শরিক দলগুলোকে সংগঠিত ও জনপ্রিয় করতে নির্দেশ সন্ধ্যায় ঘূর্ণিঝড়ে রূপ নিতে পারে রেমাল বঙ্গবাজার বিপনী বিতানসহ ৪ প্রকল্প উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী কৃষিতে ফলন বাড়াতে অস্ট্রেলিয়ার প্রযুক্তি সহায়তা চান প্রধানমন্ত্রী বাজার মনিটরিংয়ে জোর দেওয়ার নির্দেশ প্রধানমন্ত্রীর ‘বঙ্গবন্ধু শান্তি পদক’ দেবে বাংলাদেশ ইরানের প্রেসিডেন্টের মৃত্যুতে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর শোক রাইসি-আমির আব্দুল্লাহিয়ান মারা গেছেন: ইরানি সংবাদমাধ্যম সকল ক্ষেত্রে সঠিক পরিমাপ নিশ্চিত করার আহ্বান রাষ্ট্রপতির ওজন ও পরিমাপ নিশ্চিতে কাজ করছে বিএসটিআই: প্রধানমন্ত্রী চাকরির পেছনে না ছুটে যুবকদের উদ্যোক্তা হওয়ার আহ্বান ‘সামান্য কেমিক্যালের পয়সা বাঁচাতে দেশের সর্বনাশ করবেন না’ ষড়যন্ত্র মোকাবেলা করে আওয়ামী লীগ দেশকে এগিয়ে নিয়ে যাবে শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবস আজ প্রধানমন্ত্রী শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবস আগামীকাল ন্যায়বিচার নিশ্চিত করতে বিচারকদের প্রতি আহ্বান রাষ্ট্রপতির

চরফ্যাশনে জাটকা রক্ষায় ধারাবাহিক অভিযান

আলোকিত ভোলা

প্রকাশিত: ১৮ ফেব্রুয়ারি ২০২৪  

চরফ্যাশন প্রতিনিধিঃ চরফ্যাশনে মেঘনা ও তেতুলিয়া নদীতে ইলিশের প্রজননক্ষেত্র এবং অভয়াশ্রম বেড়ে উঠা জাটকা ইলিশের সুরক্ষায় ধারাবাহিকভাবে কঠোর অভিযান পরিচালনা করছে  জাটকাসংরক্ষণে উপজেলা টাস্কফোর্স ও আইনশৃঙ্খলা বাহিনী। গত ৪০ দিনে প্রজননক্ষেত্র ও অভয়াশ্রমে জাটকা রক্ষায় উপজেলায় ০৭ টি মোবাইল কোর্ট এবং ১৩ টি অভিযান পরিচালনা করা হয়েছে। এর পাশপাশি নিয়মিত সচেতনতা সভা, পথসভা এবং ঘাটসভা করা হচ্ছে। এছাড়াও জাটকা সংরক্ষণে নিয়মিতভাবে প্রতিটি ইউনিয়নে ইলিশ সম্পদ উন্নয়ন সম্পর্কিত ইউনিয়ন টাস্কফোর্স কমিটির সভা করা হচ্ছে।
উপজেলা সিনিয়র মৎস্য সম্পদ কর্মকর্তা মারুফ হোসেন মিনার এই তথ্য নিশ্চিত করেছেন।

জানা গেছে, ইলিশের এ গুরুত্বপূর্ণ প্রাথমিক অবস্থা ‘জাটকা’ রক্ষায় জনগণের মধ্যে সচেতনতা ও সামাজিক আন্দোলন সৃষ্টির লক্ষ্যে সরকার অন্যান্য বছরের ন্যায় এবারও নভেম্বর হতে জুন পর্যন্ত  জাটকা আহরণ, ক্রয়-বিক্রয়  পরিবহন সম্পূর্ণ নিষেধ করেছে। তারই ধারাবাহিকতায় ইলিশ সম্পদ উন্নয়ন সম্পর্কিত চরফ্যাশন উপজেলা টাস্কফোর্স কমিটি হাট বাজার এবং নদীতে অভিযান শুরু করেছে।

উপজেলা প্রশাসন সূত্রে জানা যায়,  উপজেলার বিভিন্ন ইউনিয়নের তালিকাভুক্ত  প্রতি জেলে পরিবারকে ৪০ কেজি হারে ৪ মাস ভিজিএফ (চাল) বিতরণ করা হচ্ছে। এছাড়াও জাটকা আহরণ নিষিদ্ধ সময়ে জেলেদের বিকল্প কর্মসংস্থান সৃষ্টি ও জীবনমান উন্নয়নের জন্য মৎস্য অধিদপ্তর কর্তৃক বাস্তবায়িত জাটকা সংরক্ষণ, জেলেদের বিকল্প কর্মসংস্থান এবং গবেষণা প্রকল্পের আওতায় জাটকা ও পরিপক্ব ইলিশ সংরক্ষণের গুরুত্ব সম্পর্কে সচেতন করার পাশাপাশি জেলেদেরকে  বিষয়ভিত্তিক কারিগরি প্রশিক্ষণ প্রদানসহ ক্ষুদ্র ব্যবসা, হাঁস-মুরগি পালন, গরু-ছাগল পালন, ভ্যান বা রিকশা, সেলাই মেশিন, ইলিশ ধরার জাল প্রদান, খাঁচায় মাছ চাষ ইত্যাদি আয়বর্ধক কার্যক্রম পরিচালনার জন্য আর্থিক সহায়তা প্রদান করা হয়েছে।