• শনিবার ২৭ জুলাই ২০২৪ ||

  • শ্রাবণ ১২ ১৪৩১

  • || ১৯ মুহররম ১৪৪৬

আলোকিত ভোলা
ব্রেকিং:
সহিংসতায় আহতদের চিকিৎসা-রোজগারের ব্যবস্থা করবে সরকার দেশের প্রতিটি আনাচে-কানাচে অপরাধীদের খুঁজে বের করুন সজীব ওয়াজেদ জয়ের ৫৪তম জন্মদিন আজ আধুনিক প্রযুক্তির মেট্রোরেল যেভাবে ধ্বংস করেছে, মানতে পারছি না যে ধ্বংসযজ্ঞ চলেছে, দেশবাসীকেই বিচার করতে হবে মেট্রো স্টেশন যেভাবে ধ্বংস করেছে, মানতে পারছি না: প্রধানমন্ত্রী শিক্ষার্থীদের অহিংস আন্দোলনকে বিএনপি-জামায়াত সহিংস করেছে: জয় নাশকতার ঘটনায় অপরাধীদের ছাড় না দেয়ার দাবি জ্যেষ্ঠ সাংবাদিকদের ধারণা ছিল একটা আঘাত আসবে: প্রধানমন্ত্রী তিন দিনের রাষ্ট্রীয় সফরে ২১ জুলাই স্পেন যাবেন প্রধানমন্ত্রী আমার বিশ্বাস শিক্ষার্থীরা আদালতে ন্যায়বিচারই পাবে: প্রধানমন্ত্রী কোটা সংস্কার আন্দোলনে প্রাণহানি ঘটনার বিচার বিভাগীয় তদন্ত করা হবে মুক্তিযোদ্ধাদের সর্বোচ্চ সম্মান দেখাতে হবে : প্রধানমন্ত্রী পবিত্র আশুরা মুসলিম উম্মার জন্য তাৎপর্যময় ও শোকের দিন আশুরার মর্মবাণী ধারণ করে সমাজে সত্য ও ন্যায় প্রতিষ্ঠার আহ্বান মুসলিম সম্প্রদায়ের উচিত গাজায় গণহত্যার বিরুদ্ধে ঐক্যবদ্ধ হওয়া নিজেদের রাজাকার বলতে তাদের লজ্জাও করে না : প্রধানমন্ত্রী দুঃখ লাগছে, রোকেয়া হলের ছাত্রীরাও বলে তারা রাজাকার শেখ হাসিনার কারাবন্দি দিবস আজ ‘চীন কিছু দেয়নি, ভারতের সঙ্গে গোলামি চুক্তি’ বলা মানসিক অসুস্থতা

চরফ্যাশনে জাটকা রক্ষায় ধারাবাহিক অভিযান

আলোকিত ভোলা

প্রকাশিত: ১৮ ফেব্রুয়ারি ২০২৪  

চরফ্যাশন প্রতিনিধিঃ চরফ্যাশনে মেঘনা ও তেতুলিয়া নদীতে ইলিশের প্রজননক্ষেত্র এবং অভয়াশ্রম বেড়ে উঠা জাটকা ইলিশের সুরক্ষায় ধারাবাহিকভাবে কঠোর অভিযান পরিচালনা করছে  জাটকাসংরক্ষণে উপজেলা টাস্কফোর্স ও আইনশৃঙ্খলা বাহিনী। গত ৪০ দিনে প্রজননক্ষেত্র ও অভয়াশ্রমে জাটকা রক্ষায় উপজেলায় ০৭ টি মোবাইল কোর্ট এবং ১৩ টি অভিযান পরিচালনা করা হয়েছে। এর পাশপাশি নিয়মিত সচেতনতা সভা, পথসভা এবং ঘাটসভা করা হচ্ছে। এছাড়াও জাটকা সংরক্ষণে নিয়মিতভাবে প্রতিটি ইউনিয়নে ইলিশ সম্পদ উন্নয়ন সম্পর্কিত ইউনিয়ন টাস্কফোর্স কমিটির সভা করা হচ্ছে।
উপজেলা সিনিয়র মৎস্য সম্পদ কর্মকর্তা মারুফ হোসেন মিনার এই তথ্য নিশ্চিত করেছেন।

জানা গেছে, ইলিশের এ গুরুত্বপূর্ণ প্রাথমিক অবস্থা ‘জাটকা’ রক্ষায় জনগণের মধ্যে সচেতনতা ও সামাজিক আন্দোলন সৃষ্টির লক্ষ্যে সরকার অন্যান্য বছরের ন্যায় এবারও নভেম্বর হতে জুন পর্যন্ত  জাটকা আহরণ, ক্রয়-বিক্রয়  পরিবহন সম্পূর্ণ নিষেধ করেছে। তারই ধারাবাহিকতায় ইলিশ সম্পদ উন্নয়ন সম্পর্কিত চরফ্যাশন উপজেলা টাস্কফোর্স কমিটি হাট বাজার এবং নদীতে অভিযান শুরু করেছে।

উপজেলা প্রশাসন সূত্রে জানা যায়,  উপজেলার বিভিন্ন ইউনিয়নের তালিকাভুক্ত  প্রতি জেলে পরিবারকে ৪০ কেজি হারে ৪ মাস ভিজিএফ (চাল) বিতরণ করা হচ্ছে। এছাড়াও জাটকা আহরণ নিষিদ্ধ সময়ে জেলেদের বিকল্প কর্মসংস্থান সৃষ্টি ও জীবনমান উন্নয়নের জন্য মৎস্য অধিদপ্তর কর্তৃক বাস্তবায়িত জাটকা সংরক্ষণ, জেলেদের বিকল্প কর্মসংস্থান এবং গবেষণা প্রকল্পের আওতায় জাটকা ও পরিপক্ব ইলিশ সংরক্ষণের গুরুত্ব সম্পর্কে সচেতন করার পাশাপাশি জেলেদেরকে  বিষয়ভিত্তিক কারিগরি প্রশিক্ষণ প্রদানসহ ক্ষুদ্র ব্যবসা, হাঁস-মুরগি পালন, গরু-ছাগল পালন, ভ্যান বা রিকশা, সেলাই মেশিন, ইলিশ ধরার জাল প্রদান, খাঁচায় মাছ চাষ ইত্যাদি আয়বর্ধক কার্যক্রম পরিচালনার জন্য আর্থিক সহায়তা প্রদান করা হয়েছে।