• শনিবার ২৭ জুলাই ২০২৪ ||

  • শ্রাবণ ১২ ১৪৩১

  • || ১৯ মুহররম ১৪৪৬

আলোকিত ভোলা
ব্রেকিং:
সহিংসতায় আহতদের চিকিৎসা-রোজগারের ব্যবস্থা করবে সরকার দেশের প্রতিটি আনাচে-কানাচে অপরাধীদের খুঁজে বের করুন সজীব ওয়াজেদ জয়ের ৫৪তম জন্মদিন আজ আধুনিক প্রযুক্তির মেট্রোরেল যেভাবে ধ্বংস করেছে, মানতে পারছি না যে ধ্বংসযজ্ঞ চলেছে, দেশবাসীকেই বিচার করতে হবে মেট্রো স্টেশন যেভাবে ধ্বংস করেছে, মানতে পারছি না: প্রধানমন্ত্রী শিক্ষার্থীদের অহিংস আন্দোলনকে বিএনপি-জামায়াত সহিংস করেছে: জয় নাশকতার ঘটনায় অপরাধীদের ছাড় না দেয়ার দাবি জ্যেষ্ঠ সাংবাদিকদের ধারণা ছিল একটা আঘাত আসবে: প্রধানমন্ত্রী তিন দিনের রাষ্ট্রীয় সফরে ২১ জুলাই স্পেন যাবেন প্রধানমন্ত্রী আমার বিশ্বাস শিক্ষার্থীরা আদালতে ন্যায়বিচারই পাবে: প্রধানমন্ত্রী কোটা সংস্কার আন্দোলনে প্রাণহানি ঘটনার বিচার বিভাগীয় তদন্ত করা হবে মুক্তিযোদ্ধাদের সর্বোচ্চ সম্মান দেখাতে হবে : প্রধানমন্ত্রী পবিত্র আশুরা মুসলিম উম্মার জন্য তাৎপর্যময় ও শোকের দিন আশুরার মর্মবাণী ধারণ করে সমাজে সত্য ও ন্যায় প্রতিষ্ঠার আহ্বান মুসলিম সম্প্রদায়ের উচিত গাজায় গণহত্যার বিরুদ্ধে ঐক্যবদ্ধ হওয়া নিজেদের রাজাকার বলতে তাদের লজ্জাও করে না : প্রধানমন্ত্রী দুঃখ লাগছে, রোকেয়া হলের ছাত্রীরাও বলে তারা রাজাকার শেখ হাসিনার কারাবন্দি দিবস আজ ‘চীন কিছু দেয়নি, ভারতের সঙ্গে গোলামি চুক্তি’ বলা মানসিক অসুস্থতা

খালেদাকে পাকিস্তানি সৈন্যদের দেয়া সম্মানকে উদ্ধৃতি করে বিপাকে অলি

আলোকিত ভোলা

প্রকাশিত: ৫ আগস্ট ২০১৯  

নতুন রাজনৈতিক জোট `জাতীয় মুক্তি মঞ্চ’ এর কান্ডারি লিবারেল ডেমোক্রেটিক পার্টির (এলডিপি) চেয়ারম্যান কর্নেল (অব.) অলি আহমেদ খালেদা জিয়াকে নিয়ে বিতর্কিত মন্তব্য করে বিপাকে পড়েছেন। তিনি ১৯৭১ সালে খালেদা জিয়াকে পাকিস্তানি দোসরদের দেয়া সম্মানকে উদ্ধৃতি করে বলেছেন, পাকিস্তানি সেনারা খালেদা জিয়াকে যে সম্মান দিয়েছিলেন এই দেশে তিনি তাও পাচ্ছেন না।

শুক্রবার (২ আগস্ট) বিকালে রাজধানীর কারওয়ান বাজারে এক সংবাদ সম্মেলনে পাকিস্তানি সেনাদের প্রশংসা করে এলডিপি চেয়ারম্যান এ কথা বলেন।

এদিকে, অলির এমন বক্তব্যকে বিএনপি নেত্রী বেগম খালেদা জিয়ার জন্য সম্মানহানীকর বক্তব্য বলে মনে করছেন বিএনপি নেতারা। কেননা, তৎকালীন প্রেক্ষাপটে খালেদা জিয়া একজন বাংলাদেশি হিসেবে তার সম্মান পাওয়ার কথা ছিলো না। বরং তার নির্যাতনের শিকার হওয়ার কথা। অনেকেই বলছেন, কর্নেল অলির এই বক্তব্য প্রমাণ করে যে- ১৯৭১ সালে খালেদা জিয়া তথা জিয়াউর রহমান পাকিস্তানিদের পক্ষের শক্তি হিসেবে কাজ করেছেন।

এ প্রসঙ্গে নাম প্রকাশে অনিচ্ছুক বিএনপির স্থায়ী কমিটির একজন সদস্য বলেন, অলি আহমেদ বেগম জিয়ার বর্তমান অবস্থা উল্লেখ করতে গিয়ে যে ধরণের বক্তব্য দিয়েছেন তা দলের কোনো নেতারই বোধগম্য নয়। তিনি বেগম জিয়াকে সম্মান করতে গিয়ে তার সম্পর্কে যেসব বক্তব্য দিয়েছেন তাতে তার সম্মানহানি হয়েছে। কর্নেল অলির বক্তব্যের বিষয়ে জানার পর তারেক রহমান পর্যন্ত ক্ষিপ্ত হয়েছেন।

কর্নেল অলি আরও বলেছেন, স্বাধীনতাকামী মানুষের উপর নির্বিচার হত্যা ও ধর্ষণ চালানো পাকিস্তানি সেনাদের হাতে বন্দি হওয়ার পরও খালেদা জিয়া ‘সম্মান’ পেয়েছিলেন। তিনি পাকিস্তানিদের হাতে বন্দি ছিলেন। পাকিস্তানি সৈন্যরা অনেক কিছু করেছে। কিন্তু তাদের যে একটা কালচার, তাদের যে একটা স্ট্যান্ডার্ড সেটা তারা বিসর্জন দেয় নাই।

অলির এমন বক্তব্য নিয়েও রাজনৈতিক মহলে চলছে নানা সমালোচনা। রাজনীতি সচেতন সুশীল সমাজের প্রতিনিধিরা বলছেন, পাকিস্তানিদের হাতে বন্দি থাকাকালীন সময়ে খালেদা জিয়াকে পাকিস্তানি সৈন্যরা কী করেছে- সে প্রসঙ্গ এনে তার অবস্থা বর্ণনা করা সত্যিই লজ্জাজনক। কর্নেল অলি ঠিক কী বলতে কী বোঝালেন তা বোধগম্য নয়।