• মঙ্গলবার ০৭ মে ২০২৪ ||

  • বৈশাখ ২৪ ১৪৩১

  • || ২৭ শাওয়াল ১৪৪৫

আলোকিত ভোলা
ব্রেকিং:
ঐতিহাসিক ৭ মে: গনতন্ত্র পুনরুদ্ধারে শেখ হাসিনার দেশে ফেরা প্রধানমন্ত্রীর সঙ্গে আইওএম মহাপরিচালকের সৌজন্য সাক্ষাৎ গ্রামে দ্রুত নিরবচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহের নির্দেশ প্রধানমন্ত্রীর আহসান উল্লাহ মাস্টার ছিলেন শ্রমজীবী খেটে খাওয়া মানুষের সংগ্রামী জননেতা : প্রধানমন্ত্রী সেনাবাহিনীকে আরও দক্ষ করে গড়ে তোলা হচ্ছে : প্রধানমন্ত্রী সশস্ত্র বাহিনী সংকটে জনগণের পাশে দাঁড়িয়ে তাদের আস্থা অর্জন করেছে ঢাকা সেনানিবাসে এএফআইপি ভবন উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী উপজেলা নির্বাচন সুষ্ঠু করার লক্ষ্যে কাজ করতে মন্ত্রী-এমপিদের নির্দেশ প্রধানমন্ত্রীর আমাকে সরিয়ে তারা কাকে আনবে? যে ২৫ জেলায় আজ স্কুল-কলেজ বন্ধ থাকবে যুক্তরাষ্ট্রকে আগে নিজের ঘর সামলাতে বললেন শেখ হাসিনা থাইল্যান্ডের সঙ্গে অংশীদারত্বের নতুন যুগের সূচনা হয়েছে রোহিঙ্গা প্রত্যাবাসনে থাইল্যান্ড সহযোগিতার আশ্বাস দিয়েছে অবৈধভাবে ক্ষমতা দখলকারী ডিক্টেটর মিলিটারির পকেট থেকে বের হয়নি আওয়ামী লীগ দেশে এখন বেকারের সংখ্যা ৩ শতাংশ: প্রধানমন্ত্রী ‘বিলাসিতা একটু কমিয়ে শ্রমিকদের কল্যাণে নজর দিন’ চীন সফরে যাওয়ার আগে জুলাইয়ে ভারত সফর করবেন প্রধানমন্ত্রী ছয় দিনের সফর শেষে দেশে ফিরলেন প্রধানমন্ত্রী হিট অ্যালার্টের মেয়াদ বাড়লো আরও ৩ দিন সরকার আইনের শাসন প্রতিষ্ঠায় বদ্ধপরিকর: শেখ হাসিনা

‘নিশ্চিত পরাজয়’ জেনেই উপনির্বাচনে অংশ নেবে না বিএনপি!

আলোকিত ভোলা

প্রকাশিত: ৬ জুলাই ২০২০  

আসন্ন বগুড়া-১ ও যশোর-৬ আসনের উপ-নির্বাচনে অংশগ্রহণ না করার ঘোষণা দিয়েছে বিএনপি। তবে গোপন সূত্রে জানা গেছে, শূন্য জনসমর্থন ও প্রার্থীর জামানত হারানোর ভয়ে ‘নিশ্চিত পরাজয়’ মেনে উপ-নির্বাচনে অংশ না নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে বিএনপি।

এদিকে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের বরাত দিয়ে চেয়ারপারসনের প্রেস উইং সদস্য শায়রুল কবির খান উপ-নির্বাচন বর্জন করার বিষয়টি নিশ্চিত করেছেন।

শায়রুল কবির বলেন, রোববার (৫ জুলাই) সন্ধ্যায় ভারপ্রাপ্ত চেয়ারম্যানের সভাপতিত্বে বিএনপির স্থায়ী কমিটির এক ভার্চুয়াল বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠকে করোনা মহামারি ও বন্যার মধ্যে নির্বাচন কমিশন কর্তৃক বগুড়া-১ ও যশোর-৬ আসনে উপনির্বাচনের তারিখ ঘোষণাকে অযৌক্তিক ও অগ্রহণযোগ্য বলে আখ্যা দেওয়া হয়। একইসঙ্গে বলা হয়, এই দুই আসনের উপ-নির্বাচনে বিএনপি অংশগ্রহণ করবে না।

বিষয়টিকে প্রহসনের সঙ্গে তুলনা করে দেশের রাজনৈতিক বিশ্লেষকরা বলছেন, বিএনপির নির্বাচন বর্জনের নাটক নতুন কিছু নয়। এটা তাদের পুরাতন অভ্যাস। মূলত মাঠের রাজনীতিতে নিজেদের শূন্য জনসমর্থন ও প্রার্থী হয়ে জামানত হারানোর ভয়ে তারা এই প্রহসনের নাটক সাজিয়েছে। তারা এটাও ভালো করে জানে যে, এছাড়া তাদের অন্য কোন পথ খোলা নেই। কারণ, সাংগঠনিকভাবে তারা ভঙ্গুর। নেই কোন দলীয় কার্যক্রম। তাই আন্দোলনে নেমে সফল হওয়ারও ক্ষীণ সম্ভাবনা নেই।

প্রসঙ্গত, বগুড়া-১ ও যশোর-৬ সংসদীয় আসনের উপ-নির্বাচনে ২৯ মার্চ নির্বাচন হওয়ার কথা থাকলেও করোনাভাইরাসের কারণে তা স্থগিত করা হয়। পরবর্তীতে নির্বাচনের তারিখ ঘোষণা করা হয় আগামী ১৪ জুলাই। তবে এজন্য নতুন করে কোনো মনোনয়নপত্র জমা বা দাখিল করতে হবে না। এর আগে যারা প্রার্থী ছিলেন এবং যে অবস্থায় নির্বাচন স্থগিত হয়েছিল, সে অবস্থা থেকেই আবার কার্যক্রম শুরু হবে।