• শনিবার ২৭ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১৪ ১৪৩১

  • || ১৭ শাওয়াল ১৪৪৫

আলোকিত ভোলা
ব্রেকিং:
বাংলাদেশ-থাইল্যান্ডের মধ্যে সহযোগিতা বাড়ানোর সুযোগ রয়েছে দেশ ও জনগণের উন্নয়নে কাজ করতে হবে: নেতাকর্মীদের প্রধানমন্ত্রী যুদ্ধ অবশ্যই বন্ধ হওয়া উচিত : প্রধানমন্ত্রী থাইল্যান্ডে প্রধানমন্ত্রীকে লাল গালিচা সংবর্ধনা থাইল্যান্ডের উদ্দেশে ঢাকা ছাড়লেন প্রধানমন্ত্রী আজ থাইল্যান্ড যাচ্ছেন প্রধানমন্ত্রী রাজনৈতিক সম্পর্ক জোরালো হয়েছে ঢাকা ও দোহার মধ্যে বাংলাদেশের বিশেষ অর্থনৈতিক অঞ্চলে কাতারের বিনিয়োগের আহ্বান প্রধানমন্ত্রীর সঙ্গে কাতার আমিরের বৈঠক ঢাকা সফরে কাতারের আমির, হতে পারে ১১ চুক্তি-সমঝোতা জলবায়ু ইস্যুতে দীর্ঘমেয়াদি কর্মসূচি নিয়েছে বাংলাদেশ দেশের সার্বভৌমত্ব রক্ষায় বাংলাদেশ সর্বদা প্রস্তুত : প্রধানমন্ত্রী দেশীয় খেলাকে সমান সুযোগ দিন: প্রধানমন্ত্রী খেলাধুলার মধ্য দিয়ে আমরা দেশকে এগিয়ে নিয়ে যেতে পারি বঙ্গবন্ধুর আদর্শ নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে হবে: রাষ্ট্রপতি শারীরিক ও মানসিক বিকাশে খেলাধুলা গুরুত্বপূর্ণ: প্রধানমন্ত্রী বিএনপির বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা নেই: প্রধানমন্ত্রী স্বাস্থ্যসম্মত উপায়ে পশুপালন ও মাংস প্রক্রিয়াকরণের তাগিদ জাতির পিতা বেঁচে থাকলে বহু আগেই বাংলাদেশ আরও উন্নত হতো মধ্যপ্রাচ্যের অস্থিরতার প্রতি নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর

নেতৃত্বের ভুলে রাজনীতির চোরাবালিতে বিএনপি

আলোকিত ভোলা

প্রকাশিত: ১৯ জুলাই ২০২০  

বিএনপিতে গণতন্ত্র নেই। নেতৃত্বের দুর্বলতায় দলটি আন্দোলন-সংগ্রামে ব্যর্থ। নেতৃত্বের ভুলে রাজনীতির চোরাবালিতে হারিয়ে যাচ্ছে তারা। রাজনীতির মহাদুর্যোগে পড়ে দলটি দিশেহারা হয়ে পড়েছে বলে মনে করেন রাজনৈতিক বিশ্লেষকরা। 

তারা বলেন, দুর্নীতি ও অপকর্মের কারণে বিএনপির দুই শীর্ষ নেতা খালেদা জিয়া ও তারেক রহমান বর্তমানে রাজনীতি থেকে অনেকটা দূরে। এছাড়া অন্য নেতাদের ব্যর্থতার কারণে দলটি এখন পথহারা পথিক। ব্যর্থতা ও হতাশায় বিএনপি এখন বেপরোয়া। পথিক যেমন পথ হারিয়ে দিশেহারা হয়ে পড়ে, নির্বাচনে পরাজয়ের পর বিএনপির অবস্থা সে রকম। তারা সব কিছু তালগোল পাকিয়ে ফেলছে। বিএনপির অবস্থা এখন বিলীনের পথে। 

তারা আরো বলেন, এক দল সুবিধাভোগী, দলছুট, সুযোগ সন্ধানী ব্যক্তির যোগসাজশে জন্ম হয়েছিল বিএনপির। জিয়াউর রহমান অবৈধভাবে দখল করা রাষ্ট্রক্ষমতা টিকিয়ে রাখতে বিএনপি প্রতিষ্ঠা করেন। ক্ষমতায় থেকে গড়া এই দলকে লড়াই-সংগ্রাম করতে হয়নি। এ কারণে আজ তারা রাজপথে নামতে পারছে না। 

রাজনীতিবিদরা বলেন, বর্তমানে তারেক রহমান এবং জামায়াতে ইসলামীর প্রভাব ও পরামর্শে ক্ষমতাকেন্দ্রিক রাজনীতির মোহ বিএনপিকে একটি প্রতিক্রিয়াশীল, সাম্প্রদায়িক, উগ্র রাজনীতির পৃষ্ঠপোষক দলে পরিণত করেছে।

তারা আরো বলেন, প্রাসাদ ষড়যন্ত্র বলে রাজনীতিতে একটি কথা আছে। বিএনপির রাজনীতি প্রাসাদ ষড়যন্ত্রমুক্ত নয়। বিএনপি জন্মলাভ করেছে অগণতান্ত্রিক প্রক্রিয়ায়। সে জন্যই গণতান্ত্রিক রাজনীতি ও গণতান্ত্রিক পরিবেশ বিএনপিকে স্বস্তি দেয় না।

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন  ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের এক অনুষ্ঠানে বলেছেন, আন্দোলনে ব্যর্থতা ও নির্বাচনে পরাজয়ের পর বিএনপির অবস্থা অনেকটাই দিশেহারা পথিকের মতো। পথিক যেমন পথ হারিয়ে দিশেহারা হয়ে পড়ে, ব্যর্থতা ও পরাজয়ের পর বিএনপির অবস্থা সে রকম। তারা এখন সব কিছু তালগোল পাকিয়ে ফেলছে। 

তিনি বলেন, বিএনপির অবস্থা মুসলিম লীগের মতো, তারাও বিলীন হয়ে যেতে পারে। এ দেশে মুসলিম লীগও একটি বড় দল ছিল। সংকুচিত হয়ে বিরল প্রজাতির প্রাণীর মতো হয়ে গেছে তারা। বিএনপিও মুসলিম লীগের পরিণতির দিকে যাচ্ছে।