• বুধবার ২৮ ফেব্রুয়ারি ২০২৪ ||

  • ফাল্গুন ১৪ ১৪৩০

  • || ১৬ শা'বান ১৪৪৫

আলোকিত ভোলা
ব্রেকিং:
পুলিশ জনগণের বন্ধু, সে কথা মাথায় রেখেই দায়িত্ব পালন করতে হবে অপরাধের ধরন বদলাচ্ছে, পুলিশকেও সেভাবে আধুনিক হতে হবে পুলিশ সপ্তাহ শুরু, উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী আইনশৃঙ্খলা সমুন্নত রাখতে পুলিশ নিরলস প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে দেশপ্রেম ও পেশাদারিত্বের পরীক্ষায় বারবার উত্তীর্ণ হয়েছে পুলিশ জনগণের আস্থা অর্জন করলে ভোট পাবেন: জনপ্রতিনিধিদের প্রধানমন্ত্রী জনপ্রতিনিধির মাধ্যমে উন্নয়ন কাজের ব্যবস্থাটা আমরা নিয়েছিলাম কেউ যেন ভুয়া ক্লিনিক-চিকিৎসকের দ্বারা প্রতারিত না হন: রাষ্ট্রপতি স্থানীয় সরকার বিভাগে বাজেট বরাদ্দ ৬ গুণ বেড়েছে: প্রধানমন্ত্রী স্থানীয় সরকারকে মাটি-মানুষের সঙ্গে নিবিড় সম্পর্ক গড়তে হবে শবে বরাতের মাহাত্ম্যে উদ্বুদ্ধ হয়ে দেশের কাজে আত্মনিয়োগের আহ্বান সমাজের অসহায়, দরিদ্র মানুষের সহায়তায় এগিয়ে আসতে হবে দেশের মানুষের জন্য ন্যায়বিচার নিশ্চিত করতে হবে বিচারকদের ক্ষমতার অপব্যবহার রোধকল্পে খেয়াল রাখার আহ্বান মিউনিখ সফরে বাংলাদেশের অঙ্গীকার বলিষ্ঠরূপে প্রতিফলিত হয়েছে পবিত্র রমজানে নিত্যপণ্যের সংকট হবে না: প্রধানমন্ত্রী প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ইউরোপীয় কমিশনের প্রেসিডেন্টের অভিনন্দন প্রতিবেশীদের সঙ্গে সুসম্পর্ক রেখেই সামুদ্রিক সম্পদ আহরণের আহ্বান সমুদ্রসীমার সম্পদ আহরণ করে কাজে লাগানোর তাগিদ প্রধানমন্ত্রীর ২১ বছর সমুদ্রসীমার অধিকার নিয়ে কেউ কথা বলেনি: শেখ হাসিনা

জামায়াতের এজেন্ডায় দ্বিমত বিএনপির

আলোকিত ভোলা

প্রকাশিত: ২ অক্টোবর ২০২২  

জাতীয় নির্বাচনের আগে আন্দোলন ইস্যুতে সমমনা রাজনৈতিক দলগুলোর সঙ্গে সংলাপ শুরু করেছে বিএনপি। এ সংলাপের পরই নতুন জোট গঠন করা হবে। তবে জামায়াতে ইসলামীর সঙ্গে এজেন্ডা না মেলায় তাদের এই জোটে না রাখার সিদ্ধান্ত নিয়েছে বিএনপির হাইকমান্ড।

চলতি বছরের ২৪ মে সমমনা রাজনৈতিক দলগুলোর সঙ্গে সংলাপ শুরু করে বিএনপি। ঐ সংলাপে ২৩টি দল অংশ নেয়। এর মধ্যে ছিল জেএসডি, গণফোরামের একাংশ, নাগরিক ঐক্য, বাংলাদেশের বিপ্লবী ওয়ার্কার্স পার্টি, গণসংহতি আন্দোলন, গণঅধিকার পরিষদ, জাতীয় পার্টি (কাজী জাফর), লিবারেল ডেমোক্রেটিক পার্টি (এলডিপি), ইসলামী ঐক্যজোট, কল্যাণ পার্টি, ন্যাশনাল পিপলস পার্টি (এনপিপি), লেবার পার্টি, জাতীয় গণতান্ত্রিক পার্টি (জাগপা), জাতীয় দল, মুসলিম লীগ, জমিয়তে উলামায়ে ইসলাম, সাম্যবাদী দল, ডেমোক্রেটিক দল (ডিএল), ন্যাশনাল ডেমোক্রেটিক পার্টি (এনডিপি), ইসলামিক পার্টি, পিপলস লীগ, ন্যাপ-ভাসানী ও বাংলাদেশ ন্যাপ।

বিএনপি স্থায়ী কমিটি সূত্রে জানা গেছে, প্রথম দফার সংলাপে রাজনৈতিক দলগুলোর পক্ষ থেকে জাতীয় নির্বাচনের আগে আন্দোলনের ইস্যু নিয়ে এজেন্ডা তৈরি করা হয়েছে। এছাড়া জামায়াতকে জোটে না রাখার সিদ্ধান্ত নেন সমমনা দলগুলোর নেতারা।

সূত্র জানিয়েছে, এবারের সংলাপেও সেই এজেন্ডা নিয়ে আলোচনা হবে। সংলাপ শেষে জামায়াতকে ছাড়াই সমমনা দলগুলোকে নিয়ে রাজনৈতিক জোট গঠন করবে বিএনপি।

রাজনৈতিক বিশ্লেষকদের মতে, জামায়াতকে ছাড়া জোট গঠন বিএনপির রাজনৈতিক কৌশলের অংশ। জামায়াতবিহীন এই সংলাপ লোক দেখানো। গোপনে জামায়াতের সঙ্গে বিএনপির যোগাযোগ রয়েছে। দুই দলই প্রকাশ্যে জোট ছাড়ার কথা বলে আর গোপনে দেশের রাজনৈতিক পরিস্থিতি অস্থিতিশীল করার পরিকল্পনা করে।