• শুক্রবার   ০৯ ডিসেম্বর ২০২২ ||

  • অগ্রাহায়ণ ২৫ ১৪২৯

  • || ১৪ জমাদিউল আউয়াল ১৪৪৪

আলোকিত ভোলা
ব্রেকিং:
আওয়ামী লীগ কারও পকেটের সংগঠন নয়: প্রধানমন্ত্রী তারেককে এনে সাজা বাস্তবায়ন করা হবে: শেখ হাসিনা নয়াপল্টনে লাশ ফেলার দুরভিসন্ধি কার্যকর করেছে বিএনপি: কাদের ক্রিকেট দলের জয়ের ধারা আগামী দিনেও অব্যাহত থাকবে: রাষ্ট্রপতি ২০২৪-এর জানুয়ারির প্রথম সপ্তাহে নির্বাচন, ভোট চাইলেন প্রধানমন্ত্রী মিরাজের অবিশ্বাস্য সেঞ্চুরি, বাংলাদেশের ২৭১ সমুদ্রকে নিরাপদ রাখতে কাজ করছে সরকার: প্রধানমন্ত্রী চলমান সকল যুদ্ধ থামান: বিশ্ব নেতাদের প্রতি শেখ হাসিনা বৈশ্বিক বাণিজ্যের স্বার্থে সমুদ্রকে নিরাপদ রাখা আবশ্যক ছাত্রলীগের প্রার্থীদের জীবনবৃত্তান্ত যাচ্ছে প্রধানমন্ত্রীর কাছে সমুদ্র সৈকতে ইন্টারন্যাশনাল ফ্লিট রিভিউ উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী কক্সবাজারে বিকেলে জনসভায় ভাষণ দেবেন প্রধানমন্ত্রী আজ দ্বিতীয় ওয়ানডে, ভারতের বিপক্ষে আরেকটি সিরিজ জয়ের হাতছানি জনগণ স্বতঃস্ফূর্তভাবে আ.লীগকে ভোট দেয়: শেখ হাসিনা ব্যাংকে টাকা আছে, সমস্যা নাই: প্রধানমন্ত্রী জনগণ স্বতস্ফুর্তভাবে আ.লীগকে ভোট দেয়: শেখ হাসিনা ছাত্রলীগকে গুজবের জবাব দেওয়ার আহ্বান প্রধানমন্ত্রীর ৩০০ কোটি মানুষের বাজার ধরতে বাংলাদেশে বিনিয়োগের আহ্বান কৃষি জমি নষ্ট করে শিল্পকারখানা নয়: প্রধানমন্ত্রী আওয়ামী লীগ গণতন্ত্র সমুন্নত রাখতে অঙ্গীকারবদ্ধ: শেখ হাসিনা

জামায়াতের এজেন্ডায় দ্বিমত বিএনপির

আলোকিত ভোলা

প্রকাশিত: ২ অক্টোবর ২০২২  

জাতীয় নির্বাচনের আগে আন্দোলন ইস্যুতে সমমনা রাজনৈতিক দলগুলোর সঙ্গে সংলাপ শুরু করেছে বিএনপি। এ সংলাপের পরই নতুন জোট গঠন করা হবে। তবে জামায়াতে ইসলামীর সঙ্গে এজেন্ডা না মেলায় তাদের এই জোটে না রাখার সিদ্ধান্ত নিয়েছে বিএনপির হাইকমান্ড।

চলতি বছরের ২৪ মে সমমনা রাজনৈতিক দলগুলোর সঙ্গে সংলাপ শুরু করে বিএনপি। ঐ সংলাপে ২৩টি দল অংশ নেয়। এর মধ্যে ছিল জেএসডি, গণফোরামের একাংশ, নাগরিক ঐক্য, বাংলাদেশের বিপ্লবী ওয়ার্কার্স পার্টি, গণসংহতি আন্দোলন, গণঅধিকার পরিষদ, জাতীয় পার্টি (কাজী জাফর), লিবারেল ডেমোক্রেটিক পার্টি (এলডিপি), ইসলামী ঐক্যজোট, কল্যাণ পার্টি, ন্যাশনাল পিপলস পার্টি (এনপিপি), লেবার পার্টি, জাতীয় গণতান্ত্রিক পার্টি (জাগপা), জাতীয় দল, মুসলিম লীগ, জমিয়তে উলামায়ে ইসলাম, সাম্যবাদী দল, ডেমোক্রেটিক দল (ডিএল), ন্যাশনাল ডেমোক্রেটিক পার্টি (এনডিপি), ইসলামিক পার্টি, পিপলস লীগ, ন্যাপ-ভাসানী ও বাংলাদেশ ন্যাপ।

বিএনপি স্থায়ী কমিটি সূত্রে জানা গেছে, প্রথম দফার সংলাপে রাজনৈতিক দলগুলোর পক্ষ থেকে জাতীয় নির্বাচনের আগে আন্দোলনের ইস্যু নিয়ে এজেন্ডা তৈরি করা হয়েছে। এছাড়া জামায়াতকে জোটে না রাখার সিদ্ধান্ত নেন সমমনা দলগুলোর নেতারা।

সূত্র জানিয়েছে, এবারের সংলাপেও সেই এজেন্ডা নিয়ে আলোচনা হবে। সংলাপ শেষে জামায়াতকে ছাড়াই সমমনা দলগুলোকে নিয়ে রাজনৈতিক জোট গঠন করবে বিএনপি।

রাজনৈতিক বিশ্লেষকদের মতে, জামায়াতকে ছাড়া জোট গঠন বিএনপির রাজনৈতিক কৌশলের অংশ। জামায়াতবিহীন এই সংলাপ লোক দেখানো। গোপনে জামায়াতের সঙ্গে বিএনপির যোগাযোগ রয়েছে। দুই দলই প্রকাশ্যে জোট ছাড়ার কথা বলে আর গোপনে দেশের রাজনৈতিক পরিস্থিতি অস্থিতিশীল করার পরিকল্পনা করে।