• বৃহস্পতিবার   ০১ ডিসেম্বর ২০২২ ||

  • অগ্রাহায়ণ ১৭ ১৪২৯

  • || ০৬ জমাদিউল আউয়াল ১৪৪৪

আলোকিত ভোলা
ব্রেকিং:
বাংলাদেশ সবসময় ভারতের কাছ থেকে সর্বোচ্চ অগ্রাধিকার পায় কর ব্যবস্থাপনা তথ্যপ্রযুক্তি নির্ভর করতে হবে: প্রধানমন্ত্রী ১০ টাকায় টিকিট কেটে চোখ পরীক্ষা করালেন প্রধানমন্ত্রী শিক্ষা ব্যবস্থা যাতে পিছিয়ে না যায় সে ব্যবস্থা নিচ্ছি প্রধানমন্ত্রীর কাছে এসএসসি ও সমমান পরীক্ষার ফল হস্তান্তর ব্যাংক খাতের পরিস্থিতি জানানোর নির্দেশ প্রধানমন্ত্রীর ১০ ডিসেম্বর বিএনপির মহাসমাবেশ, পরিবহন ধর্মঘট না ডাকার নির্দেশ প্রধানমন্ত্রী প্লিজ যুদ্ধ থামান, সংঘাত থামাতে সংলাপ করুন: শেখ হাসিনা হানিফের সংগ্রামী জীবন নতুন প্রজন্মের রাজনৈতিক কর্মীদের দেশপ্রেম ও মুক্তিযুদ্ধের চেতনায় উজ্জীবিত করবে মোহাম্মদ হানিফ ছিলেন বাংলাদেশ আওয়ামী লীগের একজন পরীক্ষিত নেতা সংঘাত-দুর্যোগে নারীদের দুর্দশা বহুগুণ বাড়ে: প্রধানমন্ত্রী সচিবদের যেসব নির্দেশনা দিলেন প্রধানমন্ত্রী জিয়া-খালেদা-তারেক খুনি: প্রধানমন্ত্রী জেলা-উপজেলা পর্যায়ে কর্মজীবী মহিলা হোস্টেল হবে: প্রধানমন্ত্রী সূচকের ওঠানামায় পুঁজিবাজারে চলছে লেনদেন দুপুরে সচিবদের নিয়ে বৈঠকে বসছেন প্রধানমন্ত্রী স্বৈরাচারবিরোধী আন্দোলনে ডা. মিলনের আত্মত্যাগ নতুন গতি সঞ্চার করে ডা. মিলন এক উজ্জ্বল নক্ষত্র: রাষ্ট্রপতি মিছিল-মিটিংয়ে আপত্তি নেই, মানুষের ওপর হামলায় সহ্য করবো না ‘যারা গ্রেনেড দিয়ে আমাকে হত্যার চেষ্টা করেছে, তাদের সঙ্গে আলোচনা?

যে কারণে সাদা চুল ওঠানো নিষেধ

আলোকিত ভোলা

প্রকাশিত: ৭ সেপ্টেম্বর ২০২২  

বার্ধক্যজনিত কারণে কারও চুল বা দাড়ি পেকে সাদা হয়ে যায়। অনেকেই এসব সাদা চুল বা দাড়ি ওঠিয়ে ফেলেন। অথচ সাদা চুল বা দাড়ি মানুষের জন্য অনেক কল্যাণ ও মর্যাদা বয়ে আনে। যে কারণে সাদা চুল উপড়ে ফেলা নিষেধ।

সাদা চুলের বিনিময়ে গুনাহ মাফ হয়। মর্যাদা বৃদ্ধি পায়। সওয়াব পাওয়া যায়। সাদা চুল হবে পরকালের জ্যোতি। হাদিসের বর্ণনায় তা সুস্পষ্টভাবে ওঠে এসেছে-

হজরত আবু হুরায়রা রাদিয়াল্লাহু আনহু বর্ণনা করেছেন, রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেছেন-

لَا تنتفوا الشَّيْبَ فَإِنَّه” نُوْرٌ يَوْمَ الْقِيَامَةِ وَمَنْ شَابَّ شَيْبَةَ فِى الْإِسْلَامِ كُتِبَ لَه بِهَا حَسَنَةٌ وَحُطَّ عَنْهُ بِهَا خَطِيْئَةٌ وَرُفَعَ لَه بِهَا دَرَجَةٌ

‘তোমরা সাদা চুল উপড়ে ফেলো না। কেননা সেগুলো কেয়ামতের দিন আলো হবে। আর যে মুসলিম ব্যক্তির চুল (বার্ধক্যজনিত কারণে) সাদা হয় তার প্রতিটি সাদা চুলের বিনিময়ে ১টি করে সাওয়াব তার ‘আমলনামায় লেখা হয় এবং ১টি করে গুনাহ মাফ করা হয় এবং ১টি করে মর্যাদা বৃদ্ধি করা হয়।’ (ইবনু হিব্বান)

হাদিসের আলোকে বোঝা যায়, সাদা চুল বা দাড়ি একজন গুনাহগারের জন্য গুনাহ থেকে মুক্তির উপায়। তাই চুল বা দাড়ি সাদা হলে গেলে তা উঠানো নিষেধ। আর এতে মিলবে পরকালের জ্যোতি বা আলো। দুনিয়ায় পাওয়া যাবে সওয়াব ও মর্যাদা। ক্ষমা হবে গুনাহ।

আল্লাহ তাআলা মুসলিম উম্মাহকে শয়তানের ধোঁকায় পড়ে সাদা চুল বা দাড়ি ওঠানো থেকে বিরত থাকার তাওফিক দান করুন। হাদিসের ওপর আমল করে গুনাহ থেকে মুক্তি পাওয়ার তাওফিক দান করুন। আমিন।