• শনিবার ২৭ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১৪ ১৪৩১

  • || ১৭ শাওয়াল ১৪৪৫

আলোকিত ভোলা
ব্রেকিং:
বাংলাদেশ-থাইল্যান্ডের মধ্যে সহযোগিতা বাড়ানোর সুযোগ রয়েছে দেশ ও জনগণের উন্নয়নে কাজ করতে হবে: নেতাকর্মীদের প্রধানমন্ত্রী যুদ্ধ অবশ্যই বন্ধ হওয়া উচিত : প্রধানমন্ত্রী থাইল্যান্ডে প্রধানমন্ত্রীকে লাল গালিচা সংবর্ধনা থাইল্যান্ডের উদ্দেশে ঢাকা ছাড়লেন প্রধানমন্ত্রী আজ থাইল্যান্ড যাচ্ছেন প্রধানমন্ত্রী রাজনৈতিক সম্পর্ক জোরালো হয়েছে ঢাকা ও দোহার মধ্যে বাংলাদেশের বিশেষ অর্থনৈতিক অঞ্চলে কাতারের বিনিয়োগের আহ্বান প্রধানমন্ত্রীর সঙ্গে কাতার আমিরের বৈঠক ঢাকা সফরে কাতারের আমির, হতে পারে ১১ চুক্তি-সমঝোতা জলবায়ু ইস্যুতে দীর্ঘমেয়াদি কর্মসূচি নিয়েছে বাংলাদেশ দেশের সার্বভৌমত্ব রক্ষায় বাংলাদেশ সর্বদা প্রস্তুত : প্রধানমন্ত্রী দেশীয় খেলাকে সমান সুযোগ দিন: প্রধানমন্ত্রী খেলাধুলার মধ্য দিয়ে আমরা দেশকে এগিয়ে নিয়ে যেতে পারি বঙ্গবন্ধুর আদর্শ নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে হবে: রাষ্ট্রপতি শারীরিক ও মানসিক বিকাশে খেলাধুলা গুরুত্বপূর্ণ: প্রধানমন্ত্রী বিএনপির বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা নেই: প্রধানমন্ত্রী স্বাস্থ্যসম্মত উপায়ে পশুপালন ও মাংস প্রক্রিয়াকরণের তাগিদ জাতির পিতা বেঁচে থাকলে বহু আগেই বাংলাদেশ আরও উন্নত হতো মধ্যপ্রাচ্যের অস্থিরতার প্রতি নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর

ভয়ংকর ম্যালওয়্যার ফোনের ১২ অ্যাপে, এখনই ডিলিট করুন

আলোকিত ভোলা

প্রকাশিত: ৭ ফেব্রুয়ারি ২০২৪  

সারাক্ষণ স্মার্টফোনে নানান কাজে বিভিন্ন ধরনের অ্যাপ ব্যবহার করছেন। এই অ্যাপই আপনার জন্য ভয়ংকর বিপদ ডেকে আনতে পারে। সম্প্রতি গুগল প্লে স্টোরের কয়েকটি অ্যাপের খোঁজ পেয়েছেন বিশেষজ্ঞরা। যেগুলো ব্যবহারকারীর ব্যক্তিগত ডাটা চুরি করে, এমনকি ফোন কল রেকর্ড করতে সক্ষম।

গুগল দূষিত অ্যাপগুলোকে প্লে স্টোরে প্রবেশ করা থেকে বিরত রাখার প্রয়োজনীয়তার বিষয়ে কথা বললেও, বারবার নতুন হুমকির ঘটনাগুলো এর সামগ্রিক কাজ নিয়ে প্রশ্ন উত্থাপন করে। ইএসইটি-এর গবেষকরা এসব তথ্য সামনে আনেন। তারা ভাজরাস্পাই নামের একটি নতুন ম্যালওয়্যারের সন্ধান পেয়েছেন ১২টি অ্যাপে দেখা গিয়েছে।

গুগলের জন্য বড় উদ্বেগের বিষয় হল এই অ্যাপগুলোর মধ্যে ৬টি দুই বছরেরও বেশি সময় ধরে উপস্থিত ছিল। সংস্থাটি এই ৬টি অ্যাপ সরিয়ে দিয়েছে বলে মনে করা হচ্ছে। তবে সেগুলো অন্যান্য অ্যাপ স্টোর থেকে পাওয়া যায়। যার অর্থ ইউজারদের এখনও সতর্কতা অবলম্বন করতে হবে এবং তাদের অ্যান্ড্রয়েড ফোনে সেগুলো সাইডলোড করা এড়াতে হবে।

দেখে নিন কোন অ্যাপগুলো সরিয়ে নেওয়া হয়েছে এবং আপনার ফোনে অ্যাপগুলো থাকলে দ্রুত তা ডিলিট করে ফেলুন। গুগল প্লে স্টোরে এমন ৬টি অ্যান্ড্রয়েড অ্যাপ পাওয়া গিয়েছে – প্রাইভি টক, লেটস চ্যাট, কুইক চ্যাট, চিট চ্যাট, রাফাগাট, মিটমি।

নিরাপত্তা গবেষকরা এই অ্যাপগুলো সম্পর্কে রিপোর্ট করার পর গুগল এ নিয়ে কাজ করা শুরু করেছে। দূষিত অ্যাপ ইনস্টল করা এড়াতে ব্যবহারকারীকেই সতর্ক হওয়ার পরামর্শ দিচ্ছেন বিশেষজ্ঞরা। সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হল, সর্বদা প্রকৃত অ্যাপ স্টোর থেকে অ্যাপ ইনস্টল করা উচিত। সাইডলোডিং অ্যাপগুলোকে সুপরিচিত প্রকাশকদের মধ্যে সীমাবদ্ধ করা উচিত এবং অবশেষে, সম্ভাব্য হুমকি থেকে সুরক্ষিত করতে নিজেদের ডিভাইসটিকে সর্বশেষ সংস্করণে আপডেট রাখা উচিত।