• বুধবার ২১ ফেব্রুয়ারি ২০২৪ ||

  • ফাল্গুন ৮ ১৪৩০

  • || ১০ শা'বান ১৪৪৫

আলোকিত ভোলা
ব্রেকিং:
অশিক্ষার অন্ধকারে কেউ থাকবে না: প্রধানমন্ত্রী একুশ মাথা নত না করতে শেখায়: প্রধানমন্ত্রী একুশে পদক তুলে দিলেন প্রধানমন্ত্রী মহান শহিদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস আগামীকাল মিউনিখ সম্মেলনে শেখ হাসিনাকে নিমন্ত্রণ বাংলাদেশের গুরুত্ব বুঝায় গুণীজনদের সম্মাননা ভবিষ্যৎ প্রজন্মকে অনুপ্রাণিত করবে : রাষ্ট্রপতি একুশে পদকপ্রাপ্তদের অনুসরণ করে তরুণরা সোনার বাংলা বিনির্মাণ করবে আজ একুশে পদক তুলে দেবেন প্রধানমন্ত্রী মিউনিখ নিরাপত্তা সম্মেলনে যোগদান শেষে দেশে ফিরেছেন প্রধানমন্ত্রী মিউনিখ সফর শেষে ঢাকার পথে প্রধানমন্ত্রী বরই খেয়ে দুই শিশুর মৃত্যু, কারণ অনুসন্ধান করবে আইইডিসিআর দেশের বিরুদ্ধে ষড়যন্ত্রের উপযুক্ত জবাব দিন: প্রধানমন্ত্রী গাজায় যা ঘটছে তা গণহত্যা: শেখ হাসিনা প্রধানমন্ত্রীর সঙ্গে ভারতের পররাষ্ট্রমন্ত্রীর সাক্ষাৎ নেদারল্যান্ডস, যুক্তরাজ্য, আজারবাইজান থেকে বড় বিনিয়োগ আহ্বান জার্মান চ্যান্সেলরের সঙ্গে প্রধানমন্ত্রীর বৈঠক শান্তি ফর্মুলা বাস্তবায়নে শেখ হাসিনার সহযোগিতা চাইলেন জেলেনস্কি কাতারের প্রধানমন্ত্রীর সঙ্গে বৈঠক করেছেন শেখ হাসিনা কিছু খুচরো দল তিড়িং বিড়িং করে লাফাচ্ছে: শেখ হাসিনা মিউনিখ নিরাপত্তা সম্মেলনে প্রধানমন্ত্রীকে বিশ্বনেতাদের অভিনন্দন

বন্ধ হলো গুগলের জনপ্রিয় ফিচার

আলোকিত ভোলা

প্রকাশিত: ৮ ফেব্রুয়ারি ২০২৪  

বিশ্বের জনপ্রিয় সার্চ ইঞ্জিন গুগল। গুগলের যাত্রা শুরুর প্রথম দিন থেকেই সঙ্গী ছিল এই ফিচার। ব্যবহার করতেন ইউজাররা। এবার সেই ফিচার আর দেখা যাবে না। সেটা হল, ক্যাশেড ওয়েব পেজ ফিচার।

ওয়েব পেজের প্রথম সংস্করণ দেখা যেত এর মাধ্যমে। গুগল এই ক্যাশে লিঙ্ক ফিচারই বন্ধ করে দিয়েছে। তবে মনে করা হচ্ছে, এর বদলে আরও আধুনিক কোনো ফিচার আসতে চলেছে বা নতুন কোনো টুল, যা আরও ভালো কাজ করবে।

সংস্থার পক্ষ থেকে বলা হচ্ছে, এই ক্যাশেড ওয়েব পেজ ফিচার সেই সময়ের জন্যই উপযুক্ত ছিল যখন পেজ লোড হতে বেশি সময় লাগত। এখন চোখের নিমেষে পেজ লোড হয়ে যায়। তাই গুগলও রাশ টানছে। সরিয়ে নিয়েছে এই ফিচার।

তবে পুরোনো অনেক ওয়েবসাইট আজও রয়েছে। বেশিরভাগই একাধিক সমস্যায় জর্জরিত। সে সব সাইটকে টিকিয়ে রাখতে পাশে দাঁড়াচ্ছে গুগল। ক্যাশে লিঙ্ক ব্যবহারের ফলে ওয়েব পেজগুলো অ্যাক্সেস করা সহজ হত।

তবে এই ধরনের ওয়েবসাইট চালু রাখতে এবং চালানোর জন্য প্রয়োজনীয় পরিবর্তনগুলো গুগল করবে বলেই মনে করা হচ্ছে। তবে এর আগেও বহু ফিচার এবং প্রোডাক্ট সরিয়ে দিয়েছে গুগল। ইতিহাস বলছে, যতক্ষণ কোনো উদ্দেশ্য সাধিত হয় ততক্ষণ আনন্দের সঙ্গে তা করে টেক জায়ান্ট সংস্থাটি। কিন্তু কাজ হয়ে গেলে সেগুলো সরিয়ে ফেলে তারা।