• মঙ্গলবার ১৮ জুন ২০২৪ ||

  • আষাঢ় ৪ ১৪৩১

  • || ১০ জ্বিলহজ্জ ১৪৪৫

আলোকিত ভোলা
ব্রেকিং:
তারেকসহ পলাতক আসামিদের গ্রেফতারের চেষ্টা চলছে কোরবানির পশু বেচাকেনা এবং ঘরমুখো মানুষের নিরাপত্তার নির্দেশ তিস্তা মহাপরিকল্পনা বাস্তবায়নে চীনের কাছে ঋণ চেয়েছি গ্লোবাল ফান্ড, স্টপ টিবি পার্টনারশিপ শেখ হাসিনাকে বিশ্বনেতৃবৃন্দের জোটে চায় শিশুর যথাযথ বিকাশ নিশ্চিতে সকল খাতকে শিশুশ্রমমুক্ত করতে হবে শিশুশ্রম নিরসনে প্রত্যেককে আরো সচেতন হতে হবে : প্রধানমন্ত্রী ব্যবসায়িদের প্রতি নিয়ম নীতি মেনে কার্যক্রম পরিচালনার আহ্বান বিনামূল্যে সরকারি বাড়ি গৃহহীনদের আত্মমর্যাদা এনে দিয়েছে প্রধানমন্ত্রীর জিসিএ লোকাল অ্যাডাপটেশন চ্যাম্পিয়নস অ্যাওয়ার্ড গ্রহণ আশ্রয়ণের ঘর মানুষের জীবন বদলে দিয়েছে: প্রধানমন্ত্রী ঘূর্ণিঝড়ে ক্ষতিগ্রস্ত ঘরবাড়ি তৈরি করে দেব : প্রধানমন্ত্রী নতুন সেনাপ্রধান ওয়াকার-উজ-জামান প্রধানমন্ত্রীর আশ্রয়ণ প্রকল্পের ঘর পাচ্ছে সাড়ে ১৮ হাজার পরিবার শেখ হাসিনার কারামুক্তি দিবস আজ শেখ হাসিনার সঙ্গে সাক্ষাৎ করলেন সোনিয়া গান্ধী মোদীকে বাংলাদেশ সফরের আমন্ত্রণ জানালেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা শেখ হাসিনা-মোদি বৈঠকে দু’দেশের সম্পর্ক আগামীতে আরো দৃঢ় হবে বাংলাদেশ ভুটান থেকে জলবিদ্যুৎ আমদানি করতে আগ্রহী : প্রধানমন্ত্রী শেখ হাসিনা-নরেন্দ্র মোদী সংক্ষিপ্ত শুভেচ্ছা বিনিময় অ্যাক্রেডিটেশন দেশের অর্থনীতিকে সুদৃঢ় করতে সহায়তা করে: রাষ্ট্রপতি

ফোনের বিরক্তিকর বিজ্ঞাপন বন্ধ করবেন যেভাবে

আলোকিত ভোলা

প্রকাশিত: ২ মে ২০২৪  

স্মার্টফোনে ইদানীং বেশ কিছু বিরক্তিকর অ্যাডের কারণে চরম বিব্রতকর পরিস্থিতিতে পড়তে হয়। যে কোনো অ্যাপ খুলতেই বা মোবাইলের হোম স্ক্রিনেও এই বিজ্ঞাপনগুলো সাধারণত দেখতে পাওয়া যায়।

ফোনের স্ক্রিনে হঠাৎ করেই এমন সব বিজ্ঞাপন চলে আসে, যার জন্য অনেক সময় আমরা প্রস্তুত থাকি না। সাধারণত কোনো অ্যাপে বা ওয়েবসাইটে প্রবেশের জন্য বিভিন্ন ধরনের অনুমতি দিতে হয়। এই সুযোগকেই কাজে লাগায় বেশ কিছু থার্ড পার্টি অ্যাপ। বিজ্ঞাপনের যন্ত্রণায় মোবাইল ফোনের স্বাভাবিক কাজেরও ক্ষতি হয়। এছাড়া ফোনের মেমোরি ও ক্যাশ ভরে যাওয়া এবং নিরাপত্তাজনিত সমস্যা তো রয়েছেই, পাশাপাশি কখনো কখনো বেশ কিছু আপত্তিকর বিজ্ঞাপনের জন্য অনেকের সামনে পড়তে হয় বিব্রতকর পরিস্থিতিতে।

স্মার্টফোনের ব্র্যান্ড ও মডেলভেদে এই বিজ্ঞাপন বন্ধের প্রক্রিয়ায় কিছুটা ভিন্নতা থাকতে পারে। তবে, সাধারণ কিছু পদ্ধতি অনুসরণ করেই এই যন্ত্রণা থেকে চিরমুক্তি পাওয়া সম্ভব। এজন্য প্রথমে মোবাইল ফোনের সেটিংসে প্রবেশ করতে হবে। সেখান থেকে গুগলে প্রবেশ করতে হবে। সেখানে > অ্যাডস < অপশনটি বাছাই করতে হবে।

গুগলের অ্যাডস অপশন থেকে > পারসোনালাইজড < নামের অপশনে ক্লিক করতে হবে। সেখানে > ইউর অ্যাডভারটাইজিং আইডি < নামে আরেকটি অপশন রয়েছে, সেটি রিসেট করে ফেলতে হবে। এতে ‘অ্যাডভারটাইজিং আইডি’ পরিবর্তন হয়ে যাবে, ফলে আর বিজ্ঞাপন বা অনাকাঙ্ক্ষিত পপ-আপ দেখতে হবে না।

এছাড়া আরও একটি পদ্ধতি রয়েছে। মোবাইল ফোনের সেটিংসে > কানেকশন অ্যান্ড শেয়ারিং < অপশন থেকে > প্রাইভেট ডিএনএস < অপশনে প্রবেশ করতে হবে। সেখানে আরও অনেক অপশনের মধ্যে > প্রাইভেট ডিএনএস প্রোভাইডার হটসনেম < ক্লিক করতে হবে। সেখানে dns.adguard.com লিখে সেভ করতে হবে। তাহলেই অযাচিত বিজ্ঞাপন থেকে মিলবে মুক্তি।

তাছাড়া ফোনের ব্রাউজার থেকেও এই বিরক্তিকর বিজ্ঞাপন বন্ধ করা যায়। এ জন্য প্রথমে ফোনের ‘ক্রোম’ ব্রাউজারে গিয়ে > মাই অ্যাকটিভিটি < নামের সাইটে ঢুকতে হবে। এরপর  > ওয়েলকাম টু মাই অ্যাকটিভিটি < তে ঢুকতে হবে। স্ক্রিনের বাম পাশের উপরে থ্রি ডট চিহ্নে ক্লিক করতে হবে।

সেখানে > অ্যাকটিভিটি কন্ট্রোল < নামের অপশন দেখা যাবে। সেখানে ঢোকার পরে > অ্যাডস < অপশনে গিয়ে > অ্যাডস পারসোনালাইজেশন ইজ অন < অপশনটাকে ‘অফ’ করে দিতে হবে।

এরপর উপরে ডানপাশে থ্রি ডটের মেন্যুতে চাপ দিয়ে সেটিংসে গিয়ে > সাইড সেটিংস < নামে একটি অপশন ক্লিক করতে হবে। এটিতে ঢোকার পরে > কুকিজ < এ গিয়ে  > ব্লক থার্ড পার্টি কুকিজ < অন করে দিলেই ব্রাউজারে বিজ্ঞাপন আসা বন্ধ হয়ে যাবে।