• মঙ্গলবার ১৮ জুন ২০২৪ ||

  • আষাঢ় ৪ ১৪৩১

  • || ১০ জ্বিলহজ্জ ১৪৪৫

আলোকিত ভোলা
ব্রেকিং:
তারেকসহ পলাতক আসামিদের গ্রেফতারের চেষ্টা চলছে কোরবানির পশু বেচাকেনা এবং ঘরমুখো মানুষের নিরাপত্তার নির্দেশ তিস্তা মহাপরিকল্পনা বাস্তবায়নে চীনের কাছে ঋণ চেয়েছি গ্লোবাল ফান্ড, স্টপ টিবি পার্টনারশিপ শেখ হাসিনাকে বিশ্বনেতৃবৃন্দের জোটে চায় শিশুর যথাযথ বিকাশ নিশ্চিতে সকল খাতকে শিশুশ্রমমুক্ত করতে হবে শিশুশ্রম নিরসনে প্রত্যেককে আরো সচেতন হতে হবে : প্রধানমন্ত্রী ব্যবসায়িদের প্রতি নিয়ম নীতি মেনে কার্যক্রম পরিচালনার আহ্বান বিনামূল্যে সরকারি বাড়ি গৃহহীনদের আত্মমর্যাদা এনে দিয়েছে প্রধানমন্ত্রীর জিসিএ লোকাল অ্যাডাপটেশন চ্যাম্পিয়নস অ্যাওয়ার্ড গ্রহণ আশ্রয়ণের ঘর মানুষের জীবন বদলে দিয়েছে: প্রধানমন্ত্রী ঘূর্ণিঝড়ে ক্ষতিগ্রস্ত ঘরবাড়ি তৈরি করে দেব : প্রধানমন্ত্রী নতুন সেনাপ্রধান ওয়াকার-উজ-জামান প্রধানমন্ত্রীর আশ্রয়ণ প্রকল্পের ঘর পাচ্ছে সাড়ে ১৮ হাজার পরিবার শেখ হাসিনার কারামুক্তি দিবস আজ শেখ হাসিনার সঙ্গে সাক্ষাৎ করলেন সোনিয়া গান্ধী মোদীকে বাংলাদেশ সফরের আমন্ত্রণ জানালেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা শেখ হাসিনা-মোদি বৈঠকে দু’দেশের সম্পর্ক আগামীতে আরো দৃঢ় হবে বাংলাদেশ ভুটান থেকে জলবিদ্যুৎ আমদানি করতে আগ্রহী : প্রধানমন্ত্রী শেখ হাসিনা-নরেন্দ্র মোদী সংক্ষিপ্ত শুভেচ্ছা বিনিময় অ্যাক্রেডিটেশন দেশের অর্থনীতিকে সুদৃঢ় করতে সহায়তা করে: রাষ্ট্রপতি

হারানো জিনিস খুঁজে দেবে গুগলের ‘মোক্ষম অস্ত্র’

আলোকিত ভোলা

প্রকাশিত: ১৬ মে ২০২৪  

হারানো জিনিস খুঁজে দিতে মোক্ষম অস্ত্র নিয়ে বাজারে হাজির হচ্ছে গুগল। হলিউডের ‘হার’ ছবিতে যে অ্যাসিস্ট্যান্ট ছিল ঠিক সেরকমই এআই অ্যাসিস্ট্যান্ট আনতে চলেছে সংস্থা।
গুগল ইনপুট/আউটপুট ইভেন্ট ২০২৪-এ একাধিক বড় ঘোষণা করেছে আমেরিকার প্রতিষ্ঠানটি। আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স পরিষেবাকে আরও গুছিয়ে ইউজারদের কাছে তুলে ধরতে চায় গুগল। বিশেষ করে ইউজারদের সুবিধার্থে এই প্রযুক্তি যাতে কাজে লাগানো যায় সেই চেষ্টায় মত্ত গুগল। আর তারই মধ্যে একটি নতুন প্রোজেক্ট গুগল অস্ত্র ঘোষণা করেছে কোম্পানি।

কোম্পানির এআই অ্যাসিস্ট্যান্ট জেমিনি নিয়ে আলোচনা করেছেন সিইও সুন্দর পিচাই। গুগল ফটোস থেকে গুগলের ভিডিও জেনারেটিভ এইআই মডেল ঘোষণা করা হয়েছে। তারই মধ্যে একটি প্রোজেক্ট গুগল অস্ত্র। এটি কী, কোন কাজে আসবে?

গুগল অস্ত্র অনেকটা ওপেনএআইয়ের নতুন জিপিটি ‘ফোর ও’ মডেলের অনুরূপ। ক্যামেরার মাধ্যমে প্রত্যেকটি জিনিস বিশ্লেষণ করতে পারবে। সহজ ভাষায় বললে, এআইয়ের কাছে যা যা ধরা পড়বে (ফোনের ক্যামেরার মাধ্যমে) তা সবই স্টোরেজে সেভ করে নেবে। সেফটিপিন থেকে স্মার্টফোন সব কিছুই বোঝার ও বিশ্লেষণ করার ক্ষমতা থাকবে এআই অ্যাসিস্ট্যান্টের কাছে।

গুগল অস্ত্র হতে চলেছে একটি কার্যকর এআই অ্যাসিস্ট্যান্ট। এটি যেকোনো কোডও পড়তে পারবে এবং সেই বিষয়ে বিশদ তথ্য জানিয়ে দেবে। আপনার এলাকা দেখে আপনি কোথায় থাকেন, কী নাম সব বলে দেবে এই অ্যাসিস্ট্যান্ট। পাশাপাশি কোন জিনিস শেষ কোথায় দেখেছিল তাও জানাতে সক্ষম গুগল অস্ত্র।

গুগল জানিয়েছে, এটির বেশ কিছু সুবিধা জেমিনিতে পাওয়া যাবে। শুধু ক্যামেরা ওপেন করলেই ফিচারটি অন হয়ে যাবে। তবে এটি সাধারণ মানুষের কাছে পৌঁছাতে বেশ খানিকটা সময় লাগবে।