• মঙ্গলবার ০৭ মে ২০২৪ ||

  • বৈশাখ ২৪ ১৪৩১

  • || ২৭ শাওয়াল ১৪৪৫

আলোকিত ভোলা
ব্রেকিং:
ঐতিহাসিক ৭ মে: গনতন্ত্র পুনরুদ্ধারে শেখ হাসিনার দেশে ফেরা প্রধানমন্ত্রীর সঙ্গে আইওএম মহাপরিচালকের সৌজন্য সাক্ষাৎ গ্রামে দ্রুত নিরবচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহের নির্দেশ প্রধানমন্ত্রীর আহসান উল্লাহ মাস্টার ছিলেন শ্রমজীবী খেটে খাওয়া মানুষের সংগ্রামী জননেতা : প্রধানমন্ত্রী সেনাবাহিনীকে আরও দক্ষ করে গড়ে তোলা হচ্ছে : প্রধানমন্ত্রী সশস্ত্র বাহিনী সংকটে জনগণের পাশে দাঁড়িয়ে তাদের আস্থা অর্জন করেছে ঢাকা সেনানিবাসে এএফআইপি ভবন উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী উপজেলা নির্বাচন সুষ্ঠু করার লক্ষ্যে কাজ করতে মন্ত্রী-এমপিদের নির্দেশ প্রধানমন্ত্রীর আমাকে সরিয়ে তারা কাকে আনবে? যে ২৫ জেলায় আজ স্কুল-কলেজ বন্ধ থাকবে যুক্তরাষ্ট্রকে আগে নিজের ঘর সামলাতে বললেন শেখ হাসিনা থাইল্যান্ডের সঙ্গে অংশীদারত্বের নতুন যুগের সূচনা হয়েছে রোহিঙ্গা প্রত্যাবাসনে থাইল্যান্ড সহযোগিতার আশ্বাস দিয়েছে অবৈধভাবে ক্ষমতা দখলকারী ডিক্টেটর মিলিটারির পকেট থেকে বের হয়নি আওয়ামী লীগ দেশে এখন বেকারের সংখ্যা ৩ শতাংশ: প্রধানমন্ত্রী ‘বিলাসিতা একটু কমিয়ে শ্রমিকদের কল্যাণে নজর দিন’ চীন সফরে যাওয়ার আগে জুলাইয়ে ভারত সফর করবেন প্রধানমন্ত্রী ছয় দিনের সফর শেষে দেশে ফিরলেন প্রধানমন্ত্রী হিট অ্যালার্টের মেয়াদ বাড়লো আরও ৩ দিন সরকার আইনের শাসন প্রতিষ্ঠায় বদ্ধপরিকর: শেখ হাসিনা

বলয়গ্রাস সূর্যগ্রহণ পরশু

আলোকিত ভোলা

প্রকাশিত: ২৪ ডিসেম্বর ২০১৯  

২৬ ডিসেম্বর বৃহস্পতিবার বলয়গ্রাস সূর্যগ্রহণ হবে। এটি ২০১৯ সালের শেষ সূর্যগ্রহণ। উৎসবের এই মৌসুমে বছরের শেষ সূর্যগ্রহণের সাক্ষী থাকবেন এশিয়ার একাধিক দেশের মানুষ।  অস্ট্রেলিয়া, ফিলিপিন্স, সৌদি আরব, সিঙ্গাপুর সহ এশিয়ার বিভিন্ন দেশে এই বলয়গ্রাস সূর্যগ্রহণ দেখা যাবে।

বলয়গ্রাস সূর্যগ্রহণ কী?

পৃথিবী ও সূর্যের মধ্যে এক সরলরেখায় চাঁদ এসে গেলে সেই ছাড়ায় পৃথিবী পৃষ্ঠে পড়ে। এই মহাজাগতিক ঘটনার নাম সূর্যগ্রহণ। যদিও এই মুহূর্তে চাঁদ পৃথিবী থেকে কিছুটা দূরে থাকার কারণে চাঁদের প্রচ্ছায়া পৃথিবীর উপরে পড়বে। এর ফলে সূর্যকে একটি বলয়ের মতো দেখাবে।

কখন দেখা যাবে সূর্যগ্রহণ?

বাংলাদেশের সময় সকাল সাড়ে আটটার দিকে সূর্যগ্রহণ শুরু হবে।  বলয়গ্রাস গ্রহণ শুরু হবে ভারতীয় সময় সকাল সাড়ে নয়টার দিকে। বলয়গ্রাস গ্রহণ শেষ হবে দুপুর একটায়। এর পরে গ্রহণ শেষ হবে দুপুর দুইটায়। দক্ষিণ ভারত, উত্তর/পূর্ব আফ্রিকা, দক্ষিণ এশিয়া ও উত্তর/পূর্ব অস্ট্রেলিয়া থেকে এই গ্রহণ দেখা যাবে।

সুরক্ষিত উপায়ে সূর্যগ্রহণ দেখবেন কীভাবে?

নিজে চোখে সূর্যগ্রহণ দেখার আগে চোখের সঠিক সুরক্ষা অবশ্যই নিতে হবে। খালি চোখে সূর্যগ্রহণ দেখলে চিরতরে চোখের ক্ষতি হতে পারে।