• শুক্রবার   ০৯ ডিসেম্বর ২০২২ ||

  • অগ্রাহায়ণ ২৫ ১৪২৯

  • || ১৪ জমাদিউল আউয়াল ১৪৪৪

আলোকিত ভোলা
ব্রেকিং:
আওয়ামী লীগ কারও পকেটের সংগঠন নয়: প্রধানমন্ত্রী তারেককে এনে সাজা বাস্তবায়ন করা হবে: শেখ হাসিনা নয়াপল্টনে লাশ ফেলার দুরভিসন্ধি কার্যকর করেছে বিএনপি: কাদের ক্রিকেট দলের জয়ের ধারা আগামী দিনেও অব্যাহত থাকবে: রাষ্ট্রপতি ২০২৪-এর জানুয়ারির প্রথম সপ্তাহে নির্বাচন, ভোট চাইলেন প্রধানমন্ত্রী মিরাজের অবিশ্বাস্য সেঞ্চুরি, বাংলাদেশের ২৭১ সমুদ্রকে নিরাপদ রাখতে কাজ করছে সরকার: প্রধানমন্ত্রী চলমান সকল যুদ্ধ থামান: বিশ্ব নেতাদের প্রতি শেখ হাসিনা বৈশ্বিক বাণিজ্যের স্বার্থে সমুদ্রকে নিরাপদ রাখা আবশ্যক ছাত্রলীগের প্রার্থীদের জীবনবৃত্তান্ত যাচ্ছে প্রধানমন্ত্রীর কাছে সমুদ্র সৈকতে ইন্টারন্যাশনাল ফ্লিট রিভিউ উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী কক্সবাজারে বিকেলে জনসভায় ভাষণ দেবেন প্রধানমন্ত্রী আজ দ্বিতীয় ওয়ানডে, ভারতের বিপক্ষে আরেকটি সিরিজ জয়ের হাতছানি জনগণ স্বতঃস্ফূর্তভাবে আ.লীগকে ভোট দেয়: শেখ হাসিনা ব্যাংকে টাকা আছে, সমস্যা নাই: প্রধানমন্ত্রী জনগণ স্বতস্ফুর্তভাবে আ.লীগকে ভোট দেয়: শেখ হাসিনা ছাত্রলীগকে গুজবের জবাব দেওয়ার আহ্বান প্রধানমন্ত্রীর ৩০০ কোটি মানুষের বাজার ধরতে বাংলাদেশে বিনিয়োগের আহ্বান কৃষি জমি নষ্ট করে শিল্পকারখানা নয়: প্রধানমন্ত্রী আওয়ামী লীগ গণতন্ত্র সমুন্নত রাখতে অঙ্গীকারবদ্ধ: শেখ হাসিনা

ব্যক্তিগত তথ্য প্রকাশ: বড় জরিমানার গাড্ডায় ইনস্টাগ্রাম

আলোকিত ভোলা

প্রকাশিত: ৭ সেপ্টেম্বর ২০২২  

গোপনীয়তার নিয়ম লঙ্ঘন করায় মোটা অংকের জরিমানার মুখে পড়েছে ইনস্টাগ্রাম। রয়টার্স জানিয়েছে, কিশোর-কিশোরীদের ব্যক্তিগত তথ্য ভুলভাবে পরিচালনা করায় মেটা মালিকানাধীন এই সামাজিক যোগাযোগ মাধ্যমটিকে ৪০৫ মিলিয়ন ইউরো জরিমানা করেছে আয়ারল্যান্ডের ডাটা সুরক্ষা কমিশন, বাংলাদেশি টাকায় যা প্রায় ৩২০০ কোটি টাকা।

ইনস্টাগ্রামের বিরুদ্ধে অভিযোগ, তারা ১৩-১৭ বছর বয়সী ব্যবহারকারীদের ব্যক্তিগত তথ্য অনুমোতি ছাড়াই প্রদর্শন করেছে। তবে মেটা কর্তৃপক্ষ এ দণ্ডাদেশের বিরুদ্ধে আপিল করবে বলে জানিয়েছে।

এক ডাটা সায়েন্টিস্টের অনুসন্ধানে সর্বপ্রথম বিষয়টি ওঠে আসে। এই অনুসন্ধানে দেখা যায়, ব্যক্তিগত আইডিগুলোকে যখন বিজনেস আইডিতে রূপান্তর করা হয়, তখন ব্যবহারকারীদের যোগাযোগের তথ্য ইনস্টাগ্রামে উন্মোচিত হয়ে যায়। অর্থাৎ অন্য ব্যবহারকারীরা সেই তথ্য দেখতে পান।

এই প্রতিবেদনে আরও বলা হয়, যেসব কিশোর-কিশোরী ব্যবহারকারী তাদের বিজনেস অ্যাকাউন্ট সুইচ করেছে, তাদের কন্টাক্ট ইনফরমেশন ইনস্টাগ্রাম অনুমোতি ছাড়াই প্রদর্শন করেছে।

এদিকে মেটার একজন কর্মী বরছেন, ডাটা সেন্টারের অনুসন্ধানটি ইনস্টাগ্রামের পুরনো সেটিংসের ওপর করা হয়েছে। এটি প্রায় এক বছর আগে উন্মুক্ত করা হয়েছিল। বর্তমানে শিশুদের তথ্য অধিকার ও ডাটা নিরাপত্তা নিশ্চিত করতে ইনস্টাগ্রাম আরও নিত্য নতুন ফিচার আনছে।

মূলত ১৮ বছরের কম বয়সী যে কেউ ইনস্টাগ্রামে যুক্ত হলে তার অ্যাকাউন্ট স্বয়ংক্রিয়ভাবে ব্যক্তিগত হয়ে যায়। ফলে তারা কী পোস্ট করে তা তারা জানে এবং প্রাপ্তবয়স্করা তাদের অনুসরণ করে না, এমনকি অন্য কিশোরদেরও বার্তা দিতে পারে না।