• শুক্রবার   ০৯ ডিসেম্বর ২০২২ ||

  • অগ্রাহায়ণ ২৫ ১৪২৯

  • || ১৪ জমাদিউল আউয়াল ১৪৪৪

আলোকিত ভোলা
ব্রেকিং:
আওয়ামী লীগ কারও পকেটের সংগঠন নয়: প্রধানমন্ত্রী তারেককে এনে সাজা বাস্তবায়ন করা হবে: শেখ হাসিনা নয়াপল্টনে লাশ ফেলার দুরভিসন্ধি কার্যকর করেছে বিএনপি: কাদের ক্রিকেট দলের জয়ের ধারা আগামী দিনেও অব্যাহত থাকবে: রাষ্ট্রপতি ২০২৪-এর জানুয়ারির প্রথম সপ্তাহে নির্বাচন, ভোট চাইলেন প্রধানমন্ত্রী মিরাজের অবিশ্বাস্য সেঞ্চুরি, বাংলাদেশের ২৭১ সমুদ্রকে নিরাপদ রাখতে কাজ করছে সরকার: প্রধানমন্ত্রী চলমান সকল যুদ্ধ থামান: বিশ্ব নেতাদের প্রতি শেখ হাসিনা বৈশ্বিক বাণিজ্যের স্বার্থে সমুদ্রকে নিরাপদ রাখা আবশ্যক ছাত্রলীগের প্রার্থীদের জীবনবৃত্তান্ত যাচ্ছে প্রধানমন্ত্রীর কাছে সমুদ্র সৈকতে ইন্টারন্যাশনাল ফ্লিট রিভিউ উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী কক্সবাজারে বিকেলে জনসভায় ভাষণ দেবেন প্রধানমন্ত্রী আজ দ্বিতীয় ওয়ানডে, ভারতের বিপক্ষে আরেকটি সিরিজ জয়ের হাতছানি জনগণ স্বতঃস্ফূর্তভাবে আ.লীগকে ভোট দেয়: শেখ হাসিনা ব্যাংকে টাকা আছে, সমস্যা নাই: প্রধানমন্ত্রী জনগণ স্বতস্ফুর্তভাবে আ.লীগকে ভোট দেয়: শেখ হাসিনা ছাত্রলীগকে গুজবের জবাব দেওয়ার আহ্বান প্রধানমন্ত্রীর ৩০০ কোটি মানুষের বাজার ধরতে বাংলাদেশে বিনিয়োগের আহ্বান কৃষি জমি নষ্ট করে শিল্পকারখানা নয়: প্রধানমন্ত্রী আওয়ামী লীগ গণতন্ত্র সমুন্নত রাখতে অঙ্গীকারবদ্ধ: শেখ হাসিনা

স্মার্টফোনের স্ক্রিন লকের পাসওয়ার্ড ভুলে গেছেন, কী করবেন?

আলোকিত ভোলা

প্রকাশিত: ১৩ সেপ্টেম্বর ২০২২  

এসময় নিজের তথ্য সুরক্ষার জন্য বেশিরভাগ মানুষই ফোনে স্ক্রিন লক করে রাখে। কিন্তু অনেক সময় লকস্ক্রিনের প্যাটার্ন ভুলে যাওয়ার প্রবণতা দেখা দেয়। অথবা কোনও কারণে ফিঙ্গারপ্রিন্ট স্ক্যানার কাজ না করলে কী করবেন?

এখন প্রায় প্রত্যেকেই স্মার্টফোনে স্ক্রিন লক দিয়ে রাখেন। আনলক করার জন্য পাসওয়ার্ড বা প্যাটার্ন কোড দিতে হয়। অনেকের ফোনেই আবার ফিঙ্গারপ্রিন্ট স্ক্যানার বা ফেস আনলকের ফিচারও রয়েছে। এর মাধ্যমে প্রাইভেসির দফারফা হওয়া আটকানো যায়। তার পাশাপাশি, ফোন চুরি হলে, আপনার ব্যক্তিগত তথ্য, ব্যাঙ্কিং অ্যাপ, ইমেল, সোশ্যাল মিডিয়ার নাগাল পাবে না প্রতারকরা।

ফোনের পাসওয়ার্ড, পিন বা প্যাটার্ন ভুলে গেলে এবং আনলক করতে না পারলে চিন্তা করার কিছু নেই। কোনও পরিষেবা কেন্দ্রে যেতে হবে না। ঘরে বসে নিজেই এমন ডিভাইস আনলক করতে পারবেন।

চলুন দেখে নেওয়া যাক অ্যান্ড্রয়েড ডিভাইস আনলক করার পদ্ধতি রয়েছে-

যেমন গুগল অ্যাকাউন্টের মাধ্যমে-

অন্য একটি স্মার্টফোন বা কম্পিউটারে google.com/android/devicemanager -ওয়েবসাইটে যান।

সেখানে গুগল অ্যাকাউন্টে Sign In করুন।

সেখানে লগ ইন করার পর আপনার স্মার্টফোনটির নাম শো করবে। সেটি সিলেক্ট করুন।

এবার সেখানে একটি অপশন পাবেন, 'Lock' । সেখানেই নতুন পাসওয়ার্ড সেট করার অপশন থাকবে।

নতুন পাসওয়ার্ড সেট করুন। এবার সেই পাসওয়ার্ডটি ব্যবহার করেই আপনার ফোন আনলক করতে পারবেন।

আর যদি নিতান্তই উপায় না থাকলে ডিভাইস ফ্যাক্টরি রিসেট করুন-

প্রথমে, ফোন সুইচ অফ করুন। তার আগে অবশ্যই ফুল চার্জ দিয়ে নেবেন।

এরপর টানা কিছুক্ষণের জন্য ভলিউম আপ বা ডাউন (ফোনের উপর নির্ভর করে) বাটন ও পাওয়ার বাটন একসঙ্গে চেপে ধরে রাখুন।

এটা করলেই ফোন রিস্টোর মোডে যাবে এবং ফ্যাক্টরি রিসেটের অপশন দেখাবে। 'ক্লিন/ইরেজ ডেটা' এবং 'ক্যাশে'তে ট্যাপ করতে হবে।

প্রায় এক মিনিট অপেক্ষা করার পর ফোনটি চালু করলে, তখন আর কোনও পাসওয়ার্ড বা প্যাটার্ন চাইবে না। তবে কোনও ডেটা ব্যাকআপ না থাকলে সেটা জলে যাবে।