• বুধবার ২৮ ফেব্রুয়ারি ২০২৪ ||

  • ফাল্গুন ১৪ ১৪৩০

  • || ১৬ শা'বান ১৪৪৫

আলোকিত ভোলা
ব্রেকিং:
পুলিশ জনগণের বন্ধু, সে কথা মাথায় রেখেই দায়িত্ব পালন করতে হবে অপরাধের ধরন বদলাচ্ছে, পুলিশকেও সেভাবে আধুনিক হতে হবে পুলিশ সপ্তাহ শুরু, উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী আইনশৃঙ্খলা সমুন্নত রাখতে পুলিশ নিরলস প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে দেশপ্রেম ও পেশাদারিত্বের পরীক্ষায় বারবার উত্তীর্ণ হয়েছে পুলিশ জনগণের আস্থা অর্জন করলে ভোট পাবেন: জনপ্রতিনিধিদের প্রধানমন্ত্রী জনপ্রতিনিধির মাধ্যমে উন্নয়ন কাজের ব্যবস্থাটা আমরা নিয়েছিলাম কেউ যেন ভুয়া ক্লিনিক-চিকিৎসকের দ্বারা প্রতারিত না হন: রাষ্ট্রপতি স্থানীয় সরকার বিভাগে বাজেট বরাদ্দ ৬ গুণ বেড়েছে: প্রধানমন্ত্রী স্থানীয় সরকারকে মাটি-মানুষের সঙ্গে নিবিড় সম্পর্ক গড়তে হবে শবে বরাতের মাহাত্ম্যে উদ্বুদ্ধ হয়ে দেশের কাজে আত্মনিয়োগের আহ্বান সমাজের অসহায়, দরিদ্র মানুষের সহায়তায় এগিয়ে আসতে হবে দেশের মানুষের জন্য ন্যায়বিচার নিশ্চিত করতে হবে বিচারকদের ক্ষমতার অপব্যবহার রোধকল্পে খেয়াল রাখার আহ্বান মিউনিখ সফরে বাংলাদেশের অঙ্গীকার বলিষ্ঠরূপে প্রতিফলিত হয়েছে পবিত্র রমজানে নিত্যপণ্যের সংকট হবে না: প্রধানমন্ত্রী প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ইউরোপীয় কমিশনের প্রেসিডেন্টের অভিনন্দন প্রতিবেশীদের সঙ্গে সুসম্পর্ক রেখেই সামুদ্রিক সম্পদ আহরণের আহ্বান সমুদ্রসীমার সম্পদ আহরণ করে কাজে লাগানোর তাগিদ প্রধানমন্ত্রীর ২১ বছর সমুদ্রসীমার অধিকার নিয়ে কেউ কথা বলেনি: শেখ হাসিনা

স্মার্টফোনের স্ক্রিন লকের পাসওয়ার্ড ভুলে গেছেন, কী করবেন?

আলোকিত ভোলা

প্রকাশিত: ১৩ সেপ্টেম্বর ২০২২  

এসময় নিজের তথ্য সুরক্ষার জন্য বেশিরভাগ মানুষই ফোনে স্ক্রিন লক করে রাখে। কিন্তু অনেক সময় লকস্ক্রিনের প্যাটার্ন ভুলে যাওয়ার প্রবণতা দেখা দেয়। অথবা কোনও কারণে ফিঙ্গারপ্রিন্ট স্ক্যানার কাজ না করলে কী করবেন?

এখন প্রায় প্রত্যেকেই স্মার্টফোনে স্ক্রিন লক দিয়ে রাখেন। আনলক করার জন্য পাসওয়ার্ড বা প্যাটার্ন কোড দিতে হয়। অনেকের ফোনেই আবার ফিঙ্গারপ্রিন্ট স্ক্যানার বা ফেস আনলকের ফিচারও রয়েছে। এর মাধ্যমে প্রাইভেসির দফারফা হওয়া আটকানো যায়। তার পাশাপাশি, ফোন চুরি হলে, আপনার ব্যক্তিগত তথ্য, ব্যাঙ্কিং অ্যাপ, ইমেল, সোশ্যাল মিডিয়ার নাগাল পাবে না প্রতারকরা।

ফোনের পাসওয়ার্ড, পিন বা প্যাটার্ন ভুলে গেলে এবং আনলক করতে না পারলে চিন্তা করার কিছু নেই। কোনও পরিষেবা কেন্দ্রে যেতে হবে না। ঘরে বসে নিজেই এমন ডিভাইস আনলক করতে পারবেন।

চলুন দেখে নেওয়া যাক অ্যান্ড্রয়েড ডিভাইস আনলক করার পদ্ধতি রয়েছে-

যেমন গুগল অ্যাকাউন্টের মাধ্যমে-

অন্য একটি স্মার্টফোন বা কম্পিউটারে google.com/android/devicemanager -ওয়েবসাইটে যান।

সেখানে গুগল অ্যাকাউন্টে Sign In করুন।

সেখানে লগ ইন করার পর আপনার স্মার্টফোনটির নাম শো করবে। সেটি সিলেক্ট করুন।

এবার সেখানে একটি অপশন পাবেন, 'Lock' । সেখানেই নতুন পাসওয়ার্ড সেট করার অপশন থাকবে।

নতুন পাসওয়ার্ড সেট করুন। এবার সেই পাসওয়ার্ডটি ব্যবহার করেই আপনার ফোন আনলক করতে পারবেন।

আর যদি নিতান্তই উপায় না থাকলে ডিভাইস ফ্যাক্টরি রিসেট করুন-

প্রথমে, ফোন সুইচ অফ করুন। তার আগে অবশ্যই ফুল চার্জ দিয়ে নেবেন।

এরপর টানা কিছুক্ষণের জন্য ভলিউম আপ বা ডাউন (ফোনের উপর নির্ভর করে) বাটন ও পাওয়ার বাটন একসঙ্গে চেপে ধরে রাখুন।

এটা করলেই ফোন রিস্টোর মোডে যাবে এবং ফ্যাক্টরি রিসেটের অপশন দেখাবে। 'ক্লিন/ইরেজ ডেটা' এবং 'ক্যাশে'তে ট্যাপ করতে হবে।

প্রায় এক মিনিট অপেক্ষা করার পর ফোনটি চালু করলে, তখন আর কোনও পাসওয়ার্ড বা প্যাটার্ন চাইবে না। তবে কোনও ডেটা ব্যাকআপ না থাকলে সেটা জলে যাবে।