• বৃহস্পতিবার   ০১ ডিসেম্বর ২০২২ ||

  • অগ্রাহায়ণ ১৭ ১৪২৯

  • || ০৬ জমাদিউল আউয়াল ১৪৪৪

আলোকিত ভোলা
ব্রেকিং:
বাংলাদেশ সবসময় ভারতের কাছ থেকে সর্বোচ্চ অগ্রাধিকার পায় কর ব্যবস্থাপনা তথ্যপ্রযুক্তি নির্ভর করতে হবে: প্রধানমন্ত্রী ১০ টাকায় টিকিট কেটে চোখ পরীক্ষা করালেন প্রধানমন্ত্রী শিক্ষা ব্যবস্থা যাতে পিছিয়ে না যায় সে ব্যবস্থা নিচ্ছি প্রধানমন্ত্রীর কাছে এসএসসি ও সমমান পরীক্ষার ফল হস্তান্তর ব্যাংক খাতের পরিস্থিতি জানানোর নির্দেশ প্রধানমন্ত্রীর ১০ ডিসেম্বর বিএনপির মহাসমাবেশ, পরিবহন ধর্মঘট না ডাকার নির্দেশ প্রধানমন্ত্রী প্লিজ যুদ্ধ থামান, সংঘাত থামাতে সংলাপ করুন: শেখ হাসিনা হানিফের সংগ্রামী জীবন নতুন প্রজন্মের রাজনৈতিক কর্মীদের দেশপ্রেম ও মুক্তিযুদ্ধের চেতনায় উজ্জীবিত করবে মোহাম্মদ হানিফ ছিলেন বাংলাদেশ আওয়ামী লীগের একজন পরীক্ষিত নেতা সংঘাত-দুর্যোগে নারীদের দুর্দশা বহুগুণ বাড়ে: প্রধানমন্ত্রী সচিবদের যেসব নির্দেশনা দিলেন প্রধানমন্ত্রী জিয়া-খালেদা-তারেক খুনি: প্রধানমন্ত্রী জেলা-উপজেলা পর্যায়ে কর্মজীবী মহিলা হোস্টেল হবে: প্রধানমন্ত্রী সূচকের ওঠানামায় পুঁজিবাজারে চলছে লেনদেন দুপুরে সচিবদের নিয়ে বৈঠকে বসছেন প্রধানমন্ত্রী স্বৈরাচারবিরোধী আন্দোলনে ডা. মিলনের আত্মত্যাগ নতুন গতি সঞ্চার করে ডা. মিলন এক উজ্জ্বল নক্ষত্র: রাষ্ট্রপতি মিছিল-মিটিংয়ে আপত্তি নেই, মানুষের ওপর হামলায় সহ্য করবো না ‘যারা গ্রেনেড দিয়ে আমাকে হত্যার চেষ্টা করেছে, তাদের সঙ্গে আলোচনা?

মানুষের মতো কর্মমুখী রোবট আনলো ইলন মাস্ক

আলোকিত ভোলা

প্রকাশিত: ৩ অক্টোবর ২০২২  

দিন দিন বেকারত্ব বাড়ছে। বিশ্বব্যাপী এ সমস্যাকে আরো তীব্রতর করবে রোবট, এমনই আশঙ্কা করছেন অনেকে। এসব তর্ক-বিতর্কের মধ্যেই এক আশ্চর্য রোবট বানিয়ে তাক লাগিয়ে দিলে ইলন মাস্ক। আর সেটিই নাকি ভবিষ্যতে দরিদ্রতা কমাতে পারবে!
শনিবার টেসলার ‘এ আই ডে’ বা আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স দিবসে এক রোবট উন্মোচন করেন ধনকুবের ইলন মাস্ক। তার সংস্থা টেসলা এই অত্যাধুনিক রোবট বানিয়েছে। রোবটের নাম দেওয়া হয়েছে ‘অপ্টিমাস’।

টেসলা প্রধান জানান, এই বিদ্যমান হিউম্যানয়েড রোবটগুলির মধ্যে বিভিন্ন সমস্যা সমাধান করার ক্ষমতা রয়েছে। এদিন এই উন্মোচন অনুষ্ঠানে র‌্যাম্পে হাঁটতে দেখা যায় রোবটটিকে। ইলন মাস্কের উদ্দেশ্যে হাতও নাড়ে সে।

ইলন মাস্ক এই রোবটের একটি ভিডিও সোশ্যাল মিডিয়ায় শেয়ার করেন। ভিডিওতে টেসলার ক্যালিফোর্নিয়া প্ল্যান্টের একটি প্রোডাকশন স্টেশনে গাছে পানি দেওয়া, বাক্স বহন করা এবং ধাতব বার তোলার মতো সাধারণ কাজগুলো করতে দেখা যাচ্ছে রোবটটিকে।

অপ্টিমাস রোবটটি বাজারে বিক্রি করারও সিদ্ধান্ত নিয়েছেন তিনি। দাম নির্ধারণ করা হয়েছে ২০ হাজার মার্কিন ডলার। তবে ইলন মাস্ক জানিয়েছেন, দু একটা নয়, ভরা বাজারে বিক্রি করা হবে এটি। দাম যাতে কমানো যায় সেদিকেও দেখা হচ্ছে। ভবিষ্যতে এই রোবটের আরও অনেক ইউনিট তৈরি করা হবে। এটি কারখানায় বিভিন্ন কাজ করার জন্যও সক্ষম। তবে এখনও প্রকৌশল দিক থেকে কিছু কাজ করা বাকি আছে।

উল্লেখযোগ্য বিষয় হল, এই অপ্টিমাস রোবোট ধাতব পদার্থ দিয়ে তৈরি হলেও ওজন মানুষের মতোই, ৭৩ কেজি। টেসলা যে প্রক্রিয়ার মাধ্যমে রোবটের হাত ডিজাইন করেছে এবং ক্র্যাশ-সিমুলেটর প্রযুক্তি ব্যবহার করেছে তা তারা বিশদভাবে বর্ণনা করেছে যাতে রোবটটি ভেঙে না পড়ে। ইলন মাস্ক আরও জানান, মানব সভ্যতাকে রূপান্তরিত করে ভবিষ্যতে দরিদ্রতা কমাতে পারবে এই রোবট।