• শুক্রবার   ০৩ ফেব্রুয়ারি ২০২৩ ||

  • মাঘ ২১ ১৪২৯

  • || ১১ রজব ১৪৪৪

আলোকিত ভোলা
ব্রেকিং:
জনগণের ভাগ্য নিয়ে ছিনিমিনি খেলতে আসিনি: প্রধানমন্ত্রী সবাইকে হিসাব করে চলার অনুরোধ প্রধানমন্ত্রীর উন্নত-সমৃদ্ধ দেশ গড়তে কৃষি উন্নয়নের বিকল্প নেই: প্রধানমন্ত্রী ক্রীড়া শিক্ষায় বাস্তবমুখী পদক্ষেপ নিয়েছি: প্রধানমন্ত্রী নিরাপদ খাদ্য নিশ্চিতে কাজ করছে সরকার: প্রধানমন্ত্রী জনস্বাস্থ্য নিশ্চিতে নিরাপদ ও পুষ্টিকর খাদ্যের বিকল্প নেই জনগণকে বিশ্বাস করি, তারা যদি চায় আমরা থাকবো: প্রধানমন্ত্রী ২০২২-২৩ অর্থবছরে ১০ বিলিয়ন ডলারের বেশি রেমিট্যান্স এসেছে ভাষা-সাহিত্য চর্চাও ডিজিটাল করার পরামর্শ প্রধানমন্ত্রীর রাষ্ট্রপতির সঙ্গে প্রধানমন্ত্রীর সাক্ষাৎ মানহীন শিক্ষায় উচ্চশিক্ষিত বেকার বাড়ছে: রাষ্ট্রপতি গণতান্ত্রিক ধারাকে বাধাগ্রস্ত করতে চায় এক শ্রেণির বুদ্ধিজীবী মুসলিম উম্মাহকে ফিলিস্তিনের পাশে দাঁড়ানোর আহ্বান দেশের ব্যাপক উন্নয়ন বিবেচনায় নিতে দেশবাসীর প্রতি আহ্বান গণতান্ত্রিক ধারা অব্যাহত থাকলেই মানুষের উন্নতি হয়: প্রধানমন্ত্রী আমি জোর করে দেশে ফিরেছিলাম, আ.লীগ পালায় না: শেখ হাসিনা আজ ১১ প্রকল্প উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী ১-৭ মার্চ মোবাইলে কল করলেই শোনা যাবে বঙ্গবন্ধুর ভাষণ পুলিশি সেবা জনগণের দোরগোড়ায় পৌঁছে দিন: প্রধানমন্ত্রী সন্ত্রাস রুখে দিতে প্রশংসনীয় ভূমিকা রেখে যাচ্ছে পুলিশ

জামা পরলেই অদৃশ্য হবে মানুষ

আলোকিত ভোলা

প্রকাশিত: ১২ অক্টোবর ২০২২  

চোখে গোল গোল চশমা লাগানো এক কিশোর। একটি গোপন স্কুলে জাদু শেখে সে। অনেকেরই জানা, তার কাছে এমন একটি জামা আছে, সেটি পরলে নিজেকে লুকিয়ে ফেলা খুবই সহজ কাজ ছিল। এবার হ্যারি পটারের সেই জামা বাস্তবে দেখা মিলতে পারে!
সম্প্রতি এমনটাই দাবি করল এক প্রযুক্তিনির্ভর পোশাক সংস্থা। ঠিক কী জানিয়েছেন ওই সংস্থার বিজ্ঞানীরা? এমনই আশ্চর্য জামা, যা গায়ে পরলেই গায়েব হয়ে যাবেন সকলের চোখের সামনেই। অর্থাৎ প্রকাশ্যে ঘুরলে ফিরলে কেউই দেখতে পাবে না আপনাকে।

রূপকথার গল্পে পড়া এই জাদু জামার আকর্ষণ কে-ই বা এড়াতে পেরেছে! জনমানসের এই চাহিদার কথা মাথায় রেখেই এবার সেইরকম জামা আবিষ্কারের দিকে ঝুঁকলেন বিজ্ঞানীরা। আর শুধু উদ্যোগ নেয়াই নয়, এরই মধ্যে সে পথে নাকি অনেকখানি অগ্রসরও হয়েছেন তারা।

ভলিবাক নামের ওই সংস্থার বিজ্ঞানীদের দাবি, তারা এমন পোশাক বানিয়ে ফেলতে চলেছেন, যা ফাঁকি দিতে পারবে ইনফ্রারেড প্রযুক্তিকেও। মাত্র বছর দুয়েকের মধ্যেই বাজারে আসতে পারে এমন পোশাক, এমনটাই দাবি তাদের।

ম্যানচেস্টার বিশ্ববিদ্যালয়ের গবেষকদের সঙ্গে যৌথভাবে একটি জ্যাকেট তৈরি করেছেন তারা। তাতে ব্যবহার করা হয়েছে ‘গ্রাফিন’ নামের এক প্রকার নরম, স্বচ্ছ ও উচ্চপরিবাহী পদার্থ। দেহের তাপমাত্রা ঢেকে রাখতে ৪২টি গ্রাফিনের পট্টি বসানো হয়েছে জ্যাকেটে। বলা যেতে পারে, ফোনের পর্দায় যেভাবে আলো কমানো কিংবা বাড়ানো যায়, তেমনভাবেই, দৈহিক তাপমাত্রার কতটুকু পোশাকের বাইরে আসবে তা নিয়ন্ত্রণ করা সম্ভব এই জ্যাকেটে। আর এই জ্যাকেট ভবিষ্যতে অদৃশ্য জামা তৈরির ক্ষেত্রে গুরুত্বপূর্ণ পদক্ষেপ হতে পারে বলে মত গবেষকদের একাংশের।

আসলে রাতের অন্ধকারে কোনো মানুষকে খুঁজে পেতে অবলোহিত তরঙ্গ বা ইনফ্রারেড প্রযুক্তি ব্যবহার করা হয়। এই ইনফ্রারেড ক্যামেরায় মানুষের দেহের উষ্ণতা ধরা পড়ে। পোশাক পরেও দেহের তাপমাত্রা যেহেতু লুকিয়ে রাখা যায় না, তাই লুকিয়ে থাকা মানুষকে খুঁজে বের করার ক্ষেত্রে এই প্রযুক্তির তুলনা মেলা ভার।

এদিকে বিজ্ঞানীদের আবিষ্কার করা ওই জ্যাকেটে দেহের তাপমাত্রা নিয়ন্ত্রণ করে ফেলা সম্ভব হচ্ছে বলেই দাবি। সেক্ষেত্রে ইনফ্রারেড ক্যামেরায় ওই জামা পরা মানুষের অস্তিত্ব ধরা পড়বে না। আর সেই কারণেই, বিজ্ঞানীরা মনে করছেন, অদৃশ্য হওয়ার জামা তৈরি করার থেকে খুব বেশি পিছিয়ে নেই তারা।