• মঙ্গলবার ১৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ৫ ১৪৩০

  • || ০৮ রমজান ১৪৪৫

আলোকিত ভোলা
ব্রেকিং:
লেখাপড়ার নামে শিক্ষার্থীদের ওপর চাপ সৃষ্টি না করার আহ্বান বঙ্গবন্ধুর জন্মদিনে আওয়ামী লীগের কর্মসূচি বিশ্বে অনেক বাজার আমাদের জন্য অপেক্ষা করছে: প্রধানমন্ত্রী ‘কিডনি রোগীদের চিকিৎসায় নানা উদ্যোগ নিয়েছে সরকার’ ইফতার পার্টি না করে মানুষের পাশে দাঁড়ানোর অনুরোধ প্রধানমন্ত্রীর স্বাস্থ্য পরীক্ষা শেষে দেশে ফিরেছেন রাষ্ট্রপতি রোজার তাৎপর্য অনুধাবন করে সমাজ জীবনে প্রতিফলন ঘটানোর আহ্বান পবিত্র মাহে রমজানে বাংলাদেশসহ মুসলিম জাহানের কল্যাণ কামনা ‘নভোথিয়েটার করার জন্য খালেদা জিয়া দুটি মামলা দিয়েছিল’ কোস্ট গার্ডকে ত্রিমাত্রিক বাহিনী হিসেবে গড়ে তুলছে সরকার প্রেস সচিব ইহসানুল করিমের মৃত্যুতে প্রধানমন্ত্রীর শোক প্রকাশ প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিমের মৃত্যুতে রাষ্ট্রপতির শোক আমরা সমুদ্র সীমার অধিকার নিশ্চিত করেছি: প্রধানমন্ত্রী ৪১ সালের মধ্যে দুর্যোগ সহনশীল ও সমৃদ্ধ বাংলাদেশ গড়ে তোলার আশা গবেষণা জাহাজ সংগ্রহের পদক্ষেপ নিচ্ছে সরকার: প্রধানমন্ত্রী ট্রাস্টের চলমান প্রকল্পের কাজ দ্রুত সম্পন্নের নির্দেশ প্রধানমন্ত্রীর সভাপতিত্বে বঙ্গবন্ধু মেমোরিয়াল ট্রাস্টের সভা ৭ মার্চের ভাষণ মানুষকে উদ্বুদ্ধই করেনি, স্বাধীনতাও এনে দিয়েছে পাঁচ নারীকে জয়িতা পুরস্কার দিলেন প্রধানমন্ত্রী দেশের সার্বিক উন্নয়নে নারী-পুরুষের সমান অংশগ্রহণ প্রয়োজন

৮৪ দেশের হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীর তথ্য ঝুঁকির মধ্যে

আলোকিত ভোলা

প্রকাশিত: ২৭ নভেম্বর ২০২২  

জনপ্রিয় সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম হোয়াটসঅ্যাপ সম্প্রতি এক প্রতিবেদনে দাবি করেছে, একটি অজানা বিক্রেতা একটি হ্যাকিং ফোরামে তাদের প্রায় ৫০০ মিলিয়ন ব্যবহারকারীর ফোন নম্বর সম্বলিত একটি ডাটাবেস বিক্রি করেছে। টাইমস অব ইন্ডিয়ার এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

প্রতিবেদনে বলা হয়, হোয়াটসঅ্যাপে বর্তমানে প্রায় ২ বিলিয়ন ব্যবহারকারী রয়েছে। হোয়াটসঅ্যাপের দাবি করেছে, বিক্রিত ডাটাবেসে ৪৮৭ মিলিয়ন ফোন নম্বর রয়েছে। ভারত সহ ৮৪টি দেশের ব্যবহারকারী রয়েছেন এই তালিকায়।

সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মটির দাবি, বিশ্বজুড়ে প্রায় এক চতুর্থাংশ হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীর ডেটা চুরি হয়েছে। এরমধ্যে রয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র (৩২ মিলিয়ন ব্যবহারকারী), যুক্তরাজ্য (১১ মিলিয়ন ব্যবহারকারী), রাশিয়া (১০ মিলিয়ন ব্যবহারকারী), ইতালি (৩৫ মিলিয়ন ব্যবহারকারী), সৌদি আরব (২৯ মিলিয়ন ব্যবহারকারী), ভারত (৬ মিলিয়নেরও বেশি ব্যবহারকারী)।

হ্যাকাররা স্প্যামিং, ফিশিং, পরিচয় চুরির মতো অন্যান্য সাইবার অপরাধ করার জন্য চুরি করা ব্যবহারকারীর তথ্য ব্যবহার করতে পারে বলে ধারনা করা হচ্ছে। তবে কোন ব্যবহারকারীর ডেটা হ্যাকারদের আছে তা সঠিকভাবে না জানা গেলেও, ব্যবহারকারীরা তাদের আক্রমণ থেকে নিজেদের রক্ষা করার জন্য কিছু পদক্ষেপ নিতে পারেন। হোয়াটসঅ্যাপ স্ট্যাটাস ও প্রোফাইল ছবি লুকানো ছাড়াও, তারা অন্য কিছু সেটিং ব্যবহার করে নিজেদের রক্ষা করতে পারে।