• মঙ্গলবার ২৩ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১০ ১৪৩১

  • || ১৩ শাওয়াল ১৪৪৫

আলোকিত ভোলা
ব্রেকিং:
ঢাকা সফরে কাতারের আমির, হতে পারে ১১ চুক্তি-সমঝোতা জলবায়ু ইস্যুতে দীর্ঘমেয়াদি কর্মসূচি নিয়েছে বাংলাদেশ দেশের সার্বভৌমত্ব রক্ষায় বাংলাদেশ সর্বদা প্রস্তুত : প্রধানমন্ত্রী দেশীয় খেলাকে সমান সুযোগ দিন: প্রধানমন্ত্রী খেলাধুলার মধ্য দিয়ে আমরা দেশকে এগিয়ে নিয়ে যেতে পারি বঙ্গবন্ধুর আদর্শ নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে হবে: রাষ্ট্রপতি শারীরিক ও মানসিক বিকাশে খেলাধুলা গুরুত্বপূর্ণ: প্রধানমন্ত্রী বিএনপির বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা নেই: প্রধানমন্ত্রী স্বাস্থ্যসম্মত উপায়ে পশুপালন ও মাংস প্রক্রিয়াকরণের তাগিদ জাতির পিতা বেঁচে থাকলে বহু আগেই বাংলাদেশ আরও উন্নত হতো মধ্যপ্রাচ্যের অস্থিরতার প্রতি নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর প্রধানমন্ত্রী আজ প্রাণিসম্পদ সেবা সপ্তাহ উদ্বোধন করবেন মন্ত্রী-এমপিদের প্রভাব না খাটানোর নির্দেশ প্রধানমন্ত্রীর দলের নেতাদের নিয়ে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা জানায় শেখ হাসিনা মুজিবনগর দিবসে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা বর্তমান প্রজন্ম মুক্তিযুদ্ধের প্রকৃত ইতিহাস জানতে পারবে মুজিবনগর দিবস বাঙালির ইতিহাসে অবিস্মরণীয় দিন: প্রধানমন্ত্রী ঐতিহাসিক মুজিবনগর দিবস আজ নতুন বছর মুক্তিযুদ্ধবিরোধী অপশক্তির বিরুদ্ধে লড়াইয়ে প্রেরণা জোগাবে : প্রধানমন্ত্রী আ.লীগ ক্ষমতায় আসে জনগণকে দিতে, আর বিএনপি আসে নিতে: প্রধানমন্ত্রী

একযোগে ৫১টি স্যাটেলাইট উৎক্ষেপণ করল স্পেসএক্স

আলোকিত ভোলা

প্রকাশিত: ২১ জানুয়ারি ২০২৩  

ইলন মাস্কের প্রতিষ্ঠান স্পেসএক্স একযোগে কক্ষপথে পাঠিয়েছে অর্ধশতাধিক ইন্টারনেট স্যাটেলাইট। স্থানীয় সময় বৃহস্পতিবার (১৯ জানুয়ারি) স্টারলিঙ্কের ৫১টি ইন্টারনেট স্যাটেলাইট উৎক্ষেপণ করা হয়েছে।

গত ৯ জানুয়ারি প্রথমবারের মতো স্যাটেলাইটগুলো পাঠানোর কথা ছিল। কিন্তু বাজে আবহাওয়ার কারণে তা সম্ভব হয়নি। পরে স্পেসএক্স ১০ জানুয়ারি আবারও উৎক্ষেপণের চেষ্টা চালায়। কিন্তু সে দফায়ও তারা ব্যর্থ হয়। পরে উৎক্ষেপণের তারিখ নির্ধারণ করা হয় ১৫ জানুয়ারি। পরে অনিবার্য কারণবশত সেটি পরিবর্তন করে ১৮ জানুয়ারি করা হয়। কিন্তু সেদিনও ব্যর্থ হয় স্পেসএক্স।

ফ্যালকন-৯ সিরিজের রকেটে করে ক্যালিফোর্নিয়ার ভ্যান্ডেনবার্গ স্পেস ফোর্স বেস থেকে স্যাটেলাইটগুলো উৎক্ষেপণ করা হয়। মহাকাশ গবেষণাবিষয়ক সংবাদমাধ্যম স্পেস ডট কমের এক প্রতিবেদন এ তথ্য পাওয়া গেছে।

উৎক্ষেপণের মাত্র ৯ মিনিটের মাথায় ফ্যালকন-৯ রকেটের নিম্নাংশ মূল রকেট থেকে বিচ্ছিন্ন হয়ে পৃথিবীতে অবতরণ করে। পরে রকেটের উর্ধ্বাংশ স্যাটেলাইটগুলোকে নিয়ে কক্ষপথের দিকে এগিয়ে যায়।

বিজ্ঞানীরা বলছেন, পৃথিবী থেকে উৎক্ষেপণের মাত্র ২৯ মিনিটের মাথায় ফ্যালকন-৯ এর উর্ধ্বাংশ ৫১টি স্যাটেলাইটকেই পৃথিবীর নিকটবর্তী কক্ষপথে স্থাপন করে।

স্টারলিঙ্ক হলো স্পেসএক্সের ব্রডব্যান্ড ইন্টারনেট সেবাদানকারী স্যাটেলাইটের সমষ্টি। বর্তমানে পৃথিবীর কক্ষপথে ৩ হাজারেরও বেশি স্যাটেলাইট চালু রয়েছে। এ সংখ্যা ক্রমেই বেড়ে চলেছে।

এ ছাড়া, স্পেসএক্স এরই মধ্যে মহাকাশে অন্তত ১২ হাজার স্যাটেলাইট উৎক্ষেপণের অনুমতি পেয়েছে। আরও প্রায় ৩০ হাজার স্যাটেলাইট পাঠানোর জন্য অনুমতি চেয়েছে বিভিন্ন দেশের কাছে।