• শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৪ ১৪৩০

  • || ১৮ রমজান ১৪৪৫

আলোকিত ভোলা
ব্রেকিং:
১৯৭৫ সালের পর বঙ্গবন্ধুর স্বাধীনতা ঘোষণার ইতিহাস বিকৃত করা হয়েছে আওয়ামী লীগ পালিয়ে গেলে যুদ্ধটা করলো কে? প্রশ্ন প্রধানমন্ত্রীর বঙ্গভবনে স্বাধীনতা দিবসের সংবর্ধনায় ভুটানের রাজার যোগদান বাংলাদেশ-ভুটান তিন সমঝোতা স্মারক সই ইফতার পার্টি না করে নিম্ন আয়ের মানুষকে সহযোগিতা করুন সন্ধ্যায় জাতির উদ্দেশে ভাষণ দেবেন প্রধানমন্ত্রী সমতাভিত্তিক সমাজ বিনির্মাণে দেশবাসীর প্রতি আহ্বান প্রধানমন্ত্রীর আন্তর্জাতিক স্বীকৃতি আদায়ে বাংলাদেশ মিশনগুলোর ভূমিকা রাখার আহ্বান সমরাস্ত্র প্রদর্শনী উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী আগামীকাল ভয়াল ২৫ মার্চ, গণহত্যা দিবস উপজেলা নির্বাচনে শান্তি-শৃঙ্খলা বজায় রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর জনগণের সঠিক প্রতিনিধিত্ব ছাড়া উন্নয়ন হয় না প্রাকৃতিক দুর্যোগ মোকাবিলায় আধুনিক কারিগরি ও প্রযুক্তি সন্নিবেশ করা হয়েছে : প্রধানমন্ত্রী প্রযুক্তি ব্যবহারে জলবায়ু সেবা জনগণের দোরগোড়ায় পৌঁছানো সম্ভব স্বাস্থ্যখাতের সক্ষমতা বৃদ্ধিতে সহায়তা করতে চায় ডব্লিউএইচও পুতিনকে অভিনন্দন জানালেন শেখ হাসিনা এ বছর ফিতরার হার নির্ধারণ ২০৩২ সাল পর্যন্ত ইইউতে জিএসপি সুবিধা পেতে আয়ারল্যান্ডের সমর্থন চেয়েছেন প্রধানমন্ত্রী মানুষের ভাগ্য পরিবর্তনে পাশে আছি: প্রধানমন্ত্রী জনসমর্থন থাকায় আওয়ামী লীগ সরকারকে উৎখাত করা অসম্ভব

একযোগে ৫১টি স্যাটেলাইট উৎক্ষেপণ করল স্পেসএক্স

আলোকিত ভোলা

প্রকাশিত: ২১ জানুয়ারি ২০২৩  

ইলন মাস্কের প্রতিষ্ঠান স্পেসএক্স একযোগে কক্ষপথে পাঠিয়েছে অর্ধশতাধিক ইন্টারনেট স্যাটেলাইট। স্থানীয় সময় বৃহস্পতিবার (১৯ জানুয়ারি) স্টারলিঙ্কের ৫১টি ইন্টারনেট স্যাটেলাইট উৎক্ষেপণ করা হয়েছে।

গত ৯ জানুয়ারি প্রথমবারের মতো স্যাটেলাইটগুলো পাঠানোর কথা ছিল। কিন্তু বাজে আবহাওয়ার কারণে তা সম্ভব হয়নি। পরে স্পেসএক্স ১০ জানুয়ারি আবারও উৎক্ষেপণের চেষ্টা চালায়। কিন্তু সে দফায়ও তারা ব্যর্থ হয়। পরে উৎক্ষেপণের তারিখ নির্ধারণ করা হয় ১৫ জানুয়ারি। পরে অনিবার্য কারণবশত সেটি পরিবর্তন করে ১৮ জানুয়ারি করা হয়। কিন্তু সেদিনও ব্যর্থ হয় স্পেসএক্স।

ফ্যালকন-৯ সিরিজের রকেটে করে ক্যালিফোর্নিয়ার ভ্যান্ডেনবার্গ স্পেস ফোর্স বেস থেকে স্যাটেলাইটগুলো উৎক্ষেপণ করা হয়। মহাকাশ গবেষণাবিষয়ক সংবাদমাধ্যম স্পেস ডট কমের এক প্রতিবেদন এ তথ্য পাওয়া গেছে।

উৎক্ষেপণের মাত্র ৯ মিনিটের মাথায় ফ্যালকন-৯ রকেটের নিম্নাংশ মূল রকেট থেকে বিচ্ছিন্ন হয়ে পৃথিবীতে অবতরণ করে। পরে রকেটের উর্ধ্বাংশ স্যাটেলাইটগুলোকে নিয়ে কক্ষপথের দিকে এগিয়ে যায়।

বিজ্ঞানীরা বলছেন, পৃথিবী থেকে উৎক্ষেপণের মাত্র ২৯ মিনিটের মাথায় ফ্যালকন-৯ এর উর্ধ্বাংশ ৫১টি স্যাটেলাইটকেই পৃথিবীর নিকটবর্তী কক্ষপথে স্থাপন করে।

স্টারলিঙ্ক হলো স্পেসএক্সের ব্রডব্যান্ড ইন্টারনেট সেবাদানকারী স্যাটেলাইটের সমষ্টি। বর্তমানে পৃথিবীর কক্ষপথে ৩ হাজারেরও বেশি স্যাটেলাইট চালু রয়েছে। এ সংখ্যা ক্রমেই বেড়ে চলেছে।

এ ছাড়া, স্পেসএক্স এরই মধ্যে মহাকাশে অন্তত ১২ হাজার স্যাটেলাইট উৎক্ষেপণের অনুমতি পেয়েছে। আরও প্রায় ৩০ হাজার স্যাটেলাইট পাঠানোর জন্য অনুমতি চেয়েছে বিভিন্ন দেশের কাছে।