• রোববার ২৬ মে ২০২৪ ||

  • জ্যৈষ্ঠ ১১ ১৪৩১

  • || ১৭ জ্বিলকদ ১৪৪৫

আলোকিত ভোলা
ব্রেকিং:
ঢাকায় কোনো বস্তি থাকবে না, দিনমজুররাও ফ্ল্যাটে থাকবে অগ্নিসংযোগকারীদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা গ্রহণের হুঁশিয়ারি বঙ্গবাজারে বিপণী বিতানসহ চারটি উন্নয়ন প্রকল্পের উদ্বোধন নজরুলের বলিষ্ঠ লেখনী মানুষকে মুক্তি সংগ্রামে উদ্দীপ্ত করেছে জোটের শরিক দলগুলোকে সংগঠিত ও জনপ্রিয় করতে নির্দেশ সন্ধ্যায় ঘূর্ণিঝড়ে রূপ নিতে পারে রেমাল বঙ্গবাজার বিপনী বিতানসহ ৪ প্রকল্প উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী কৃষিতে ফলন বাড়াতে অস্ট্রেলিয়ার প্রযুক্তি সহায়তা চান প্রধানমন্ত্রী বাজার মনিটরিংয়ে জোর দেওয়ার নির্দেশ প্রধানমন্ত্রীর ‘বঙ্গবন্ধু শান্তি পদক’ দেবে বাংলাদেশ ইরানের প্রেসিডেন্টের মৃত্যুতে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর শোক রাইসি-আমির আব্দুল্লাহিয়ান মারা গেছেন: ইরানি সংবাদমাধ্যম সকল ক্ষেত্রে সঠিক পরিমাপ নিশ্চিত করার আহ্বান রাষ্ট্রপতির ওজন ও পরিমাপ নিশ্চিতে কাজ করছে বিএসটিআই: প্রধানমন্ত্রী চাকরির পেছনে না ছুটে যুবকদের উদ্যোক্তা হওয়ার আহ্বান ‘সামান্য কেমিক্যালের পয়সা বাঁচাতে দেশের সর্বনাশ করবেন না’ ষড়যন্ত্র মোকাবেলা করে আওয়ামী লীগ দেশকে এগিয়ে নিয়ে যাবে শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবস আজ প্রধানমন্ত্রী শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবস আগামীকাল ন্যায়বিচার নিশ্চিত করতে বিচারকদের প্রতি আহ্বান রাষ্ট্রপতির

ডেভিড হ্যাম্পই ব্যাটিং কোচ, বোলিং কোচ আন্দ্রে অ্যাডামস

আলোকিত ভোলা

প্রকাশিত: ২৮ ফেব্রুয়ারি ২০২৪  

অবশেষে ঘোষণা করা হলো বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের ব্যাটিং এবং পেস বোলিং কোচের নাম। এক সংবাদ বিজ্ঞপ্তির মাধ্যমে বিসিবি জানিয়েছে, টাইগারদের ব্যাটিং কোচ হলেন সাবেক ইংল্যান্ড বংশোদ্ভূত সাবেক বারমুডা ক্রিকেটার ডেভিড হ্যাম্প এবং পেস বোলিং কোচ সাবেক নিউজিল্যান্ড পেসার আন্দ্রে অ্যাডামস।

বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের ব্যাটিং কোচ এবং পেস বোলিং কোচের নাম দু-একদিনের মধ্যে ঘোষণা হবে- এটা অনেকটাই অনুমিত ছিল। কারণ, বিসিবি থেকেই বলা হয়েছিল দ্রুততম সময়ের মধ্যে নাম ঘোষণা হবে।

তবে আলোচনায় ছিল বেশ কয়েকটি নাম। এর মধ্যে কে হবেন ব্যাটিং কোচ এবং কে হবেন পেস বোলিং কোচ, তা নিয়েই ছিল গুঞ্জন। অনেকেই বলছিলেন স্টুয়ার্ট ল’ই হতে পারেন ব্যাটিং কোচ। এ নিয়ে আবার সোশ্যাল মিডিয়ায় তোলপাড়। অনেকেই স্টুয়ার্ট ল’কেই ব্যাটিং কোচ বানিয়ে দিয়েছিলেন।

যদিও জাগো নিউজ আগে থেকে জানিয়েছে, স্টুয়ার্ট ল’ ব্যাটিং কোচ হচ্ছেন না। শেষ পর্যন্ত সেটাই হলো। এইচপি ইউনিটের প্রধান কোচ হিসেবে দায়িত্ব পালন করা ডেভিড হ্যাম্পকেই ব্যাটিং কোচ হিসেবে দায়িত্ব দেওয়া হলো।

২০২৩ সালের মে থেকেই এইচপি ইউনিটের প্রধান কোচ হিসেবে দায়িত্ব পালন করে আসছিলেন। এমনকি গত বছর নিউজিল্যান্ড সফরে তিনি জাতীয় দলের ব্যাটিং কোচ হিসেবেও দায়িত্ব পালন করেন। শেষ পর্যন্ত স্থায়ীভাবেই তাকে ব্যাটিং কোচ হিসেবে দায়িত্ব দেওয়া হলো।

ডেভিড হ্যাম্প এবং বোলিং কোচ নিউজিল্যান্ডের সাবেক অলরাউন্ডার আন্দ্রে অ্যাডামসের সঙ্গে দুই বছরের চুক্তি করা হয়েছে। মার্চের শুরু থেকে শ্রীলঙ্কার বিপক্ষে হোম সিরিজ শুরু হবে বাংলাদেশের। এই সিরিজ থেকেই দায়িত্বভার গ্রহণ করবেন তারা।

ইংল্যান্ড অ্যান্ড ওয়েলস বোর্ড (ইসিবি) থেকে লেভেল-৪ সার্টিফিকেটপ্রাপ্ত ডেভিড হ্যাম্প। বারমুডার হয়ে ২৪টি একদিনের আন্তর্জাতিক ম্যাচ খেলেছেন তিনি। তবে, অসাধারণ প্রথম শ্রেণির ক্যারিয়ার রয়েছে তার। কাউন্টিতে গ্লেমারগন, ফ্রি স্টেট এবং ওয়ারউইকশায়ারের হয়ে ১৫ হাজার ৫০০ রান করেছেন তিনি।

২০২০ থেকে ২০২২ সাল পর্যন্ত পাকিস্তান নারী ক্রিকেট দলের প্রধান কোচের দায়িত্ব পালন করেন। এছাড়া অস্ট্রেলিয়ার ভিক্টোরিয়া রাজ্যের নারী ক্রিকেট দল ও নারী বিগ ব্যাশ লিগে মেলবোর্ন স্টারসের প্রধান কোচ হিসেবে দায়িত্ব পালন করেন।

নিউজিল্যান্ডের হয়ে আন্দ্রে অ্যাডামস তিন ফরম্যাট মিলিয়ে মোট ৪৭টি আন্তর্জাতিক ম্যাচ খেলেছেন। বাংলাদেশ ক্রিকেট দলের সঙ্গে যুক্ত হওয়ার আগে তিনি নিউজিল্যান্ড হোয়াইট ফার্নসের কোচ হিসেবে দায়িত্ব পালন করেন।

এক দশকের কোচিং ক্যারিয়ারে তিনি সম্প্রতি পাকিস্তানের বিপক্ষে টি২০ সিরিজে নিউজিল্যান্ডের বোলিং কোচের দায়িত্ব পালন করেন। এছাড়া ২০২২-২৩ মৌসুমে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে অস্ট্রেলিয়ার সহকারী কোচও ছিলেন তিনি। অস্ট্রেলিয়ার শেফিল্ড শিল্ডে ২০১৮ থেকে ২০২৩ সাল পর্যন্ত নিউ সাউথ ওয়েলস ব্লুজের প্রধান বোলিং কোচের দায়িত্ব পালন করেন অ্যাডামস।