• রোববার ২৬ মে ২০২৪ ||

  • জ্যৈষ্ঠ ১১ ১৪৩১

  • || ১৭ জ্বিলকদ ১৪৪৫

আলোকিত ভোলা
ব্রেকিং:
ঢাকায় কোনো বস্তি থাকবে না, দিনমজুররাও ফ্ল্যাটে থাকবে অগ্নিসংযোগকারীদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা গ্রহণের হুঁশিয়ারি বঙ্গবাজারে বিপণী বিতানসহ চারটি উন্নয়ন প্রকল্পের উদ্বোধন নজরুলের বলিষ্ঠ লেখনী মানুষকে মুক্তি সংগ্রামে উদ্দীপ্ত করেছে জোটের শরিক দলগুলোকে সংগঠিত ও জনপ্রিয় করতে নির্দেশ সন্ধ্যায় ঘূর্ণিঝড়ে রূপ নিতে পারে রেমাল বঙ্গবাজার বিপনী বিতানসহ ৪ প্রকল্প উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী কৃষিতে ফলন বাড়াতে অস্ট্রেলিয়ার প্রযুক্তি সহায়তা চান প্রধানমন্ত্রী বাজার মনিটরিংয়ে জোর দেওয়ার নির্দেশ প্রধানমন্ত্রীর ‘বঙ্গবন্ধু শান্তি পদক’ দেবে বাংলাদেশ ইরানের প্রেসিডেন্টের মৃত্যুতে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর শোক রাইসি-আমির আব্দুল্লাহিয়ান মারা গেছেন: ইরানি সংবাদমাধ্যম সকল ক্ষেত্রে সঠিক পরিমাপ নিশ্চিত করার আহ্বান রাষ্ট্রপতির ওজন ও পরিমাপ নিশ্চিতে কাজ করছে বিএসটিআই: প্রধানমন্ত্রী চাকরির পেছনে না ছুটে যুবকদের উদ্যোক্তা হওয়ার আহ্বান ‘সামান্য কেমিক্যালের পয়সা বাঁচাতে দেশের সর্বনাশ করবেন না’ ষড়যন্ত্র মোকাবেলা করে আওয়ামী লীগ দেশকে এগিয়ে নিয়ে যাবে শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবস আজ প্রধানমন্ত্রী শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবস আগামীকাল ন্যায়বিচার নিশ্চিত করতে বিচারকদের প্রতি আহ্বান রাষ্ট্রপতির

টেস্ট সিরিজেও নিষিদ্ধ হাসারাঙ্গা

আলোকিত ভোলা

প্রকাশিত: ২০ মার্চ ২০২৪  

বাংলাদেশের বিপক্ষে টেস্ট খেলতে এক বছরের ব্যবধানে অবসর ভাঙার সিদ্ধান্ত নেন ওয়ানিন্দু হাসারাঙ্গা। কিন্তু সাদা পোশাকে তার ফেরাটা আরও দীর্ঘ হলো। আইসিসির নিষেধাজ্ঞা পাওয়ায় বাংলাদেশের বিপক্ষে টেস্ট সিরিজ থেকে ছিটকে গেছেন এই স্পিনার। এর আগে প্রথম দুই টি-টোয়েন্টি ম্যাচেও নিষিদ্ধ ছিলেন তিনি।

বাংলাদেশের বিপক্ষে তৃতীয় ও শেষ ওয়ানডেতে আম্পায়ারের একটি সিদ্ধান্তে অসন্তোষ প্রকাশ করেন হাসারাঙ্গা। আইসিসির কোড অব কন্ডাক্টের ২.৮ ধারা ভঙ্গ করায় ম্যাচ ফির ৫০ শতাংশ জরিমানা ও তিনটি ডিমেরিট পয়েন্ট দেওয়া হয়েছে তাকে। এনিয়ে গত দুই বছরে মোট আটটি ডিমেরিট পয়েন্ট পেলেন তিনি। নিয়ম অনুযায়ী, আটটি ডিমেরিট পয়েন্ট চারটি নিষেধাজ্ঞা পয়েন্টে রূপ নেবে। ফলে শাস্তি হিসেবে দুটি টেস্ট কিংবা চারটি ওয়ানডে ও টি-টোয়েন্টিতে দলের বাইরে থাকতে হবে এই স্পিনারকে। কিছুদিন পরই শুরু হতে যাওয়া বাংলাদেশের বিপক্ষে টেস্ট সিরিজে তাই খেলতে পারবেন না তিনি।  

গত মাসে আফগানিস্তানের বিপক্ষে টি-টোয়েন্টি ম্যাচে আম্পায়ারের সমালোচনা করে তিনটি ডিমেরিট পয়েন্ট পেয়েছিলেন হাসারাঙ্গা। যে কারণে বাংলাদেশের বিপক্ষে প্রথম দুই টি-টোয়েন্টি ম্যাচে তাকে নিষিদ্ধ করে আইসিসি। ওয়ানডে সিরিজ শেষ করে তিনি আইপিএল খেলতে যাবেন বলেই ভাবা হচ্ছিল। কিন্তু অবসর ভেঙে টেস্ট দলে ফিরে চমকে দেন এই লেগ স্পিনার। তবে চট্টগ্রামের জহুর আহমেদ স্টেডিয়ামে অনুষ্ঠিত শেষ ওয়ানডেতে তার অনাকাঙ্ক্ষিত কাণ্ডই শেষ পর্যন্ত বাধা হয়ে দাঁড়াল।

ঘটনাটি ঘটে দ্বিতীয় ইনিংসের ৩৭তম ওভারে। আম্পায়ারিংয়ের উপহাস করে আম্পায়ারের কাছ থেকে নিজের ক্যাপ কেড়ে নেন হাসারাঙ্গা।  যা ভালো চোখে নেননি ম্যাচ রেফারি অ্যান্ডি পাইক্রফট।

একই ম্যাচে অপরাধ করে বসেন লঙ্কান অধিনায়ক কুশল মেন্ডিসও। ম্যাচ শেষে করমর্দনের সময় আম্পায়ারকে গালিগালাজ করেন তিনি। আইসিসির কোড অব কন্ডাক্টের ২.১৩ ধারা ভঙ্গ করায় তাকে ম্যাচ ফির ৫০ শতাংশ জরিমানা ও তিনটি ডিমেরিট পয়েন্ট দেওয়া হয়। গত ২৪ মাসে এটাই তার প্রথম অপরাধ। ম্যাচ শেষে মেন্ডিস ও হাসারাঙ্গা দুজনেই নিজেদের শাস্তি মেনে নেন।

এদিকে, আগামী ২২ মার্চ থেকে শুরু হচ্ছে সিলেট টেস্ট। ৩০ মার্চ থেকে চট্টগ্রামে শুরু হবে সিরিজের দ্বিতীয় ও শেষ ম্যাচটি।