• শনিবার ২৭ জুলাই ২০২৪ ||

  • শ্রাবণ ১২ ১৪৩১

  • || ১৯ মুহররম ১৪৪৬

আলোকিত ভোলা
ব্রেকিং:
সহিংসতায় আহতদের চিকিৎসা-রোজগারের ব্যবস্থা করবে সরকার দেশের প্রতিটি আনাচে-কানাচে অপরাধীদের খুঁজে বের করুন সজীব ওয়াজেদ জয়ের ৫৪তম জন্মদিন আজ আধুনিক প্রযুক্তির মেট্রোরেল যেভাবে ধ্বংস করেছে, মানতে পারছি না যে ধ্বংসযজ্ঞ চলেছে, দেশবাসীকেই বিচার করতে হবে মেট্রো স্টেশন যেভাবে ধ্বংস করেছে, মানতে পারছি না: প্রধানমন্ত্রী শিক্ষার্থীদের অহিংস আন্দোলনকে বিএনপি-জামায়াত সহিংস করেছে: জয় নাশকতার ঘটনায় অপরাধীদের ছাড় না দেয়ার দাবি জ্যেষ্ঠ সাংবাদিকদের ধারণা ছিল একটা আঘাত আসবে: প্রধানমন্ত্রী তিন দিনের রাষ্ট্রীয় সফরে ২১ জুলাই স্পেন যাবেন প্রধানমন্ত্রী আমার বিশ্বাস শিক্ষার্থীরা আদালতে ন্যায়বিচারই পাবে: প্রধানমন্ত্রী কোটা সংস্কার আন্দোলনে প্রাণহানি ঘটনার বিচার বিভাগীয় তদন্ত করা হবে মুক্তিযোদ্ধাদের সর্বোচ্চ সম্মান দেখাতে হবে : প্রধানমন্ত্রী পবিত্র আশুরা মুসলিম উম্মার জন্য তাৎপর্যময় ও শোকের দিন আশুরার মর্মবাণী ধারণ করে সমাজে সত্য ও ন্যায় প্রতিষ্ঠার আহ্বান মুসলিম সম্প্রদায়ের উচিত গাজায় গণহত্যার বিরুদ্ধে ঐক্যবদ্ধ হওয়া নিজেদের রাজাকার বলতে তাদের লজ্জাও করে না : প্রধানমন্ত্রী দুঃখ লাগছে, রোকেয়া হলের ছাত্রীরাও বলে তারা রাজাকার শেখ হাসিনার কারাবন্দি দিবস আজ ‘চীন কিছু দেয়নি, ভারতের সঙ্গে গোলামি চুক্তি’ বলা মানসিক অসুস্থতা

চমক রেখে বিশ্বকাপের দল ঘোষণা করল বাংলাদেশ

আলোকিত ভোলা

প্রকাশিত: ১৪ মে ২০২৪  

সকল জল্পনা-কল্পনার অবসান ঘটিয়ে অবশেষে জনসম্মুখে বাংলাদেশের বিশ্বকাপ স্কোয়াড। ইনজুরি শঙ্কা থাকলেও যুক্তরাষ্ট্র-ওয়েস্ট ইন্ডিজের বিমানে উঠছেন তাসকিন আহমেদ। অফফর্ম সঙ্গী করেই বিশ্বকাপের ১৫ সদস্যের দলে জায়গা পেয়েছেন লিটন দাসও। জায়গা পেয়েছেন তানজিম হাসান সাকিব। এছাড়া ট্রাভেলিং রিজার্ভ হিসেবে আছেন হাসান মাহমুদ ও আফিফ হোসেন।

আজ মঙ্গলবার (১৪ মে) দুপুরে নাজমুল হোসেন শান্তর নেতৃত্বে ১৫ সদস্যের বিশ্বকাপ দল ঘোষণা করেছে বিসিবি। ইনজুরির কারণে তাসকিন আহমেদকে নিয়ে শঙ্কা থাকলেও শেষ পর্যন্ত স্কোয়াডে রাখা হয়েছে তাকে। এমনকি বিশ্বকাপে শান্তর ডেপুটি হিসেবে থাকছেন তাসকিন।

১৫ সদস্যের দলের সঙ্গে ট্রাভেলিং রিজার্ভ হিসেবে যুক্তরাষ্ট্র ও ওয়েস্ট ইন্ডিজের বিমানে উঠবেন পেসার হাসান মাহমুদ ও বাঁহাতি ব্যাটার হাসান মাহমুদ। মেহেদী হাসান মিরাজের দলে থাকা নিয়ে গুঞ্জন শোনা গেলেও তা শেষ পর্যন্ত সত্যি হয়নি।

বিশ্বকাপের আগে অন্যতম স্বাগতিক যুক্তরাষ্ট্রের বিপক্ষে তিন ম্যাচের প্রস্তুতি সিরিজ খেলবে বাংলাদেশ। সে জন্য আগামী ১৫ মে রাতেই দেশ ছাড়বে টাইগাররা। সেই সিরিজের পর ভারতের বিপক্ষে বিশ্বকাপের অফিসিয়াল প্রস্তুতি ম্যাচ খেলবে বাংলাদেশ। প্রস্তুতি ম্যাচের সংখ্যা বাড়তে পারে আরও।

ইনজুরি সত্বেও তাসকিনকে দলে রেখেছেন নির্বাচকরা। তাদের বিশ্বাস, বিশ্বকাপ শুরু হওয়ার আগেই ফিট হয়ে যাবেন এই ডানহাতি পেসার। এতদিন দলের সহঅধিনায়কের জায়গাটা ফাঁকাই ছিল। বিশ্বকাপে ডেপুটি হিসেবে শান্তর পাশে থাকবেন তাসকিনই। তবে যুক্তরাষ্ট্র সিরিজে তার খেলা হচ্ছে না।

জিম্বাবুয়ের বিপক্ষে সিরিজ দিয়ে দলে ফিরেছিল অলরাউন্ডার মোহাম্মদ সাইফউদ্দিন। উইকেট শিকার করলেও পুরো সিরিজে অত্যন্ত ব্যয়বহুল ছিলেন তিনি। টিম ম্যানেজমেন্টের আস্থা অর্জনে ব্যর্থ হওয়ায় বিশ্বকাপের দলে জায়গা হয়নি তার। গত বিশ্বকাপের আগে ত্রিদেশীয় সিরিজে খারাপ করায় বাদ পড়েছিলেন সাইফউদ্দিন। এবারও একই ঘটনা ঘটল। তাকে পেছনে ফেলে জায়গা করে নিয়েছেন তানজিম সাকিব।

সাইফউদ্দিনের বাদ পড়া ও তানজিম সাকিবের জায়গা পাওয়ার বিষয়ে প্রধান নির্বাচক গাজী আশরাফ হোসেন লিপু বলেন, 'তানজিম সাকিব শ্রীলঙ্কা সিরিজেও আমরা পর্যবেক্ষণ করেছি। সাইফউদ্দিন ব্যাটিং প্লাস ডেথ ওভারে বোলিং আরো ইমপ্রুভ করতে হবে।'

তবে আগামী ২৪ জুন পর্যন্ত বিশ্বকাপের দলে পরিবর্তন আনতে পারবে বাংলাদেশ। সে জন্য আইসিসির কোনো অনুমোদনও লাগবে না। তবে এরপর দলে কোনো ইনজুরিজনিত সমস্যা বা অপরিহার্য পরিবর্তন দরকার পড়লে আইসিসির অনুমতি সাপেক্ষে পরিবর্তন করা যাবে।

স্কোয়াড: নাজমুল হোসেন শান্ত (অধিনায়ক), লিটন দাস, সৌম্য সরকার, তানজিদ হাসান তামিম, সাকিব আল হাসান, তাওহীদ হৃদয়, মাহমুদউল্লাহ রিয়াদ, জাকের আলী (উইকেটকিপার), রিশাদ হোসেন, শেখ মেহেদী হাসান, তানভীর ইসলাম, শরিফুল ইসলাম, মুস্তাফিজুর রহমান, তাসকিন আহমেদ এবং তানজিম হাসান সাকিব।

ট্রাভেলিং রিজার্ভ: হাসান মাহমুদ এবং আফিফ হোসেন।