• বৃহস্পতিবার ১৮ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৫ ১৪৩১

  • || ০৮ শাওয়াল ১৪৪৫

আলোকিত ভোলা
ব্রেকিং:
স্বাস্থ্যসম্মত উপায়ে পশুপালন ও মাংস প্রক্রিয়াকরণের তাগিদ জাতির পিতা বেঁচে থাকলে বহু আগেই বাংলাদেশ আরও উন্নত হতো মধ্যপ্রাচ্যের অস্থিরতার প্রতি নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর প্রধানমন্ত্রী আজ প্রাণিসম্পদ সেবা সপ্তাহ উদ্বোধন করবেন মন্ত্রী-এমপিদের প্রভাব না খাটানোর নির্দেশ প্রধানমন্ত্রীর দলের নেতাদের নিয়ে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা জানায় শেখ হাসিনা মুজিবনগর দিবসে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা বর্তমান প্রজন্ম মুক্তিযুদ্ধের প্রকৃত ইতিহাস জানতে পারবে মুজিবনগর দিবস বাঙালির ইতিহাসে অবিস্মরণীয় দিন: প্রধানমন্ত্রী ঐতিহাসিক মুজিবনগর দিবস আজ নতুন বছর মুক্তিযুদ্ধবিরোধী অপশক্তির বিরুদ্ধে লড়াইয়ে প্রেরণা জোগাবে : প্রধানমন্ত্রী আ.লীগ ক্ষমতায় আসে জনগণকে দিতে, আর বিএনপি আসে নিতে: প্রধানমন্ত্রী দেশবাসীকে বাংলা নববর্ষের শুভেচ্ছা প্রধানমন্ত্রীর ঈদুল ফিতর উপলক্ষে দেশবাসীকে শুভেচ্ছা রাষ্ট্রপতির দেশবাসী ও মুসলিম উম্মাহকে ঈদের শুভেচ্ছা জানিয়েছেন প্রধানমন্ত্রী কিশোর অপরাধীদের মোকাবেলায় বিশেষ নির্দেশনা দিয়েছেন প্রধানমন্ত্রী গণতন্ত্রের প্রতি বিএনপির কোনো দায়বদ্ধতা নেই : ওবায়দুল কাদের ব্রাজিলকে সরাসরি তৈরি পোশাক নেওয়ার আহ্বান প্রধানমন্ত্রীর জুলাইয়ে ব্রাজিল সফর করতে পারেন প্রধানমন্ত্রী আদর্শ নাগরিক গড়তে প্রশংসনীয় কাজ করেছে স্কাউটস: প্রধানমন্ত্রী

ঝটপট চুসি পায়েস তৈরির রেসিপি

আলোকিত ভোলা

প্রকাশিত: ২৮ ডিসেম্বর ২০২৩  

শীতের জনপ্রিয় পিঠা চুসি পায়েস তৈরিতে দীর্ঘ সময় প্রয়োজন বলে মনে করেন অনেকে। কিন্তু বিশেষ কৌশলে এ পিঠা তৈরি করতে পারেন। কেউ বলে চুসি, কেউবা সেমাই আবার কেউবা চুই পিঠাও বলে থাকেন শীতের এ সুস্বাদু পিঠাকে। ঝটপট যদি শীতের পিঠার স্বাদ নিতে চান তবে এই পিঠা খুব কম সময়ে তৈরি করতে পারবেন।

এর জন্য কিন্তু পিঠা তৈরি করে রোদে শুকানোর বাড়তি ঝামেলা একেবারে নেই। তাহলে আসুন জেনে নিই এ পিঠার সহজ রেসিপিটি।

চুসির ডো তৈরির প্রয়োজনীয় উপকরণ: চুসি পিঠা তৈরি করতে প্রয়োজন হবে চালের গুঁড়া ৩ কাপ, ময়দা ১ কাপ, কুসুম গরম পানি ও লবণ পরিমাণমতো।
 
পায়েসের জন্য প্রয়োজনীয় উপকরণ: দুধ ২ লিটার, গুঁড়ো দুধ ১ কাপ, কনডেন্সডমিল্ক ১/২ কাপ, ঘি ২ টেবিল চামচ, তেজপাতা ২টি, এলাচ ২টি, লবণ পরিমাণমতো।
 
পায়েসের গুড় যেভাবে তৈরি করবেন: একটি প্যানে খেজুরে গুড়, লবণ আর পানি মিশিয়ে চুলায় গরম করে তরল করুন। গুড় গরম হয়ে গেলে আলাদা কোনো নিরাপদ স্থানে তা রেখে দিন।

চুসির জন্য যেভাবে ডো তৈরি করবেন: চুলায় একটি প্যান বসিয়ে দিন। এবার পানি ছাড়া চুসির ডো তৈরির প্রয়োজনীয়সব উপকরণ দিয়ে চালের গুঁড়াগুলো একটু ভেজে নিন। এবার এতে গরম পানি দিয়ে চালগুলো সিদ্ধ করে নামিয়ে ঢাকনা দিয়ে রেখে দিন।

১০ মিনিট পর ভালোভাবে মেখে একে রুটি তৈরির কাঠের পিঁড়িতে সামান্য চালের গুঁড়া ছিটিয়ে পছন্দমতো চুসি তৈরি করে নিন। ছোট, বড়, মাঝারি যে কোনো আকারের চুসিই খেতে শীতের সন্ধ্যায় ভালো লাগে। তবে ছোট চুসির স্বাদ একটু বেশি। কারণ, দুধে ছোট আকারের চুসি অনেক ভালো সিদ্ধ হয়।

যেভাবে পায়েস তৈরি করবেন: একটি পাত্রে ২ লিটার দুধ, গুঁড়ো দুধ ১ কাপ, কনডেন্সডমিল্ক ১/২ কাপ, ঘি ২ টেবিল চামচ, তেজপাতা ২টি, এলাচ ২টি, লবণ পরিমাণমতো দিয়ে চুলায় বসিয়ে দিন। দুধ গরম হয়ে ঘন হয়ে এলে ধীরে ধীরে গরম করে রাখা তরল গুঁড় দুধে মিশিয়ে নিন। তারপর চুসি পিঠাগুলো দিয়ে ৩ মিনিট অপেক্ষা করুন।

মনে রাখবেন, এভাবে খেজুরে গুড়ের চুসি পায়েস তৈরি করলে দুধে কখনও ছানা কেটে যাওয়ার ভয় থাকে না। বাড়িতে শীতের এ মৌসুমে তাই তৈরি করতে পারেন জিবে জল আনা খেজুরে গুড়ের রসালো চুসি পায়েস।