• শনিবার ২৭ জুলাই ২০২৪ ||

  • শ্রাবণ ১২ ১৪৩১

  • || ১৯ মুহররম ১৪৪৬

আলোকিত ভোলা
ব্রেকিং:
আধুনিক প্রযুক্তির মেট্রোরেল যেভাবে ধ্বংস করেছে, মানতে পারছি না যে ধ্বংসযজ্ঞ চলেছে, দেশবাসীকেই বিচার করতে হবে মেট্রো স্টেশন যেভাবে ধ্বংস করেছে, মানতে পারছি না: প্রধানমন্ত্রী শিক্ষার্থীদের অহিংস আন্দোলনকে বিএনপি-জামায়াত সহিংস করেছে: জয় নাশকতার ঘটনায় অপরাধীদের ছাড় না দেয়ার দাবি জ্যেষ্ঠ সাংবাদিকদের ধারণা ছিল একটা আঘাত আসবে: প্রধানমন্ত্রী তিন দিনের রাষ্ট্রীয় সফরে ২১ জুলাই স্পেন যাবেন প্রধানমন্ত্রী আমার বিশ্বাস শিক্ষার্থীরা আদালতে ন্যায়বিচারই পাবে: প্রধানমন্ত্রী কোটা সংস্কার আন্দোলনে প্রাণহানি ঘটনার বিচার বিভাগীয় তদন্ত করা হবে মুক্তিযোদ্ধাদের সর্বোচ্চ সম্মান দেখাতে হবে : প্রধানমন্ত্রী পবিত্র আশুরা মুসলিম উম্মার জন্য তাৎপর্যময় ও শোকের দিন আশুরার মর্মবাণী ধারণ করে সমাজে সত্য ও ন্যায় প্রতিষ্ঠার আহ্বান মুসলিম সম্প্রদায়ের উচিত গাজায় গণহত্যার বিরুদ্ধে ঐক্যবদ্ধ হওয়া নিজেদের রাজাকার বলতে তাদের লজ্জাও করে না : প্রধানমন্ত্রী দুঃখ লাগছে, রোকেয়া হলের ছাত্রীরাও বলে তারা রাজাকার শেখ হাসিনার কারাবন্দি দিবস আজ ‘চীন কিছু দেয়নি, ভারতের সঙ্গে গোলামি চুক্তি’ বলা মানসিক অসুস্থতা দুর্নীতির বিরুদ্ধে অভিযান সরকারের ভাবমূর্তি ক্ষুণ্ন করে না দেশের অর্থনীতি এখন যথেষ্ট শক্তিশালী : প্রধানমন্ত্রী আওয়ামী লীগ সরকার ব্যবসাবান্ধব সরকার

ঝটপট চুসি পায়েস তৈরির রেসিপি

আলোকিত ভোলা

প্রকাশিত: ২৮ ডিসেম্বর ২০২৩  

শীতের জনপ্রিয় পিঠা চুসি পায়েস তৈরিতে দীর্ঘ সময় প্রয়োজন বলে মনে করেন অনেকে। কিন্তু বিশেষ কৌশলে এ পিঠা তৈরি করতে পারেন। কেউ বলে চুসি, কেউবা সেমাই আবার কেউবা চুই পিঠাও বলে থাকেন শীতের এ সুস্বাদু পিঠাকে। ঝটপট যদি শীতের পিঠার স্বাদ নিতে চান তবে এই পিঠা খুব কম সময়ে তৈরি করতে পারবেন।

এর জন্য কিন্তু পিঠা তৈরি করে রোদে শুকানোর বাড়তি ঝামেলা একেবারে নেই। তাহলে আসুন জেনে নিই এ পিঠার সহজ রেসিপিটি।

চুসির ডো তৈরির প্রয়োজনীয় উপকরণ: চুসি পিঠা তৈরি করতে প্রয়োজন হবে চালের গুঁড়া ৩ কাপ, ময়দা ১ কাপ, কুসুম গরম পানি ও লবণ পরিমাণমতো।
 
পায়েসের জন্য প্রয়োজনীয় উপকরণ: দুধ ২ লিটার, গুঁড়ো দুধ ১ কাপ, কনডেন্সডমিল্ক ১/২ কাপ, ঘি ২ টেবিল চামচ, তেজপাতা ২টি, এলাচ ২টি, লবণ পরিমাণমতো।
 
পায়েসের গুড় যেভাবে তৈরি করবেন: একটি প্যানে খেজুরে গুড়, লবণ আর পানি মিশিয়ে চুলায় গরম করে তরল করুন। গুড় গরম হয়ে গেলে আলাদা কোনো নিরাপদ স্থানে তা রেখে দিন।

চুসির জন্য যেভাবে ডো তৈরি করবেন: চুলায় একটি প্যান বসিয়ে দিন। এবার পানি ছাড়া চুসির ডো তৈরির প্রয়োজনীয়সব উপকরণ দিয়ে চালের গুঁড়াগুলো একটু ভেজে নিন। এবার এতে গরম পানি দিয়ে চালগুলো সিদ্ধ করে নামিয়ে ঢাকনা দিয়ে রেখে দিন।

১০ মিনিট পর ভালোভাবে মেখে একে রুটি তৈরির কাঠের পিঁড়িতে সামান্য চালের গুঁড়া ছিটিয়ে পছন্দমতো চুসি তৈরি করে নিন। ছোট, বড়, মাঝারি যে কোনো আকারের চুসিই খেতে শীতের সন্ধ্যায় ভালো লাগে। তবে ছোট চুসির স্বাদ একটু বেশি। কারণ, দুধে ছোট আকারের চুসি অনেক ভালো সিদ্ধ হয়।

যেভাবে পায়েস তৈরি করবেন: একটি পাত্রে ২ লিটার দুধ, গুঁড়ো দুধ ১ কাপ, কনডেন্সডমিল্ক ১/২ কাপ, ঘি ২ টেবিল চামচ, তেজপাতা ২টি, এলাচ ২টি, লবণ পরিমাণমতো দিয়ে চুলায় বসিয়ে দিন। দুধ গরম হয়ে ঘন হয়ে এলে ধীরে ধীরে গরম করে রাখা তরল গুঁড় দুধে মিশিয়ে নিন। তারপর চুসি পিঠাগুলো দিয়ে ৩ মিনিট অপেক্ষা করুন।

মনে রাখবেন, এভাবে খেজুরে গুড়ের চুসি পায়েস তৈরি করলে দুধে কখনও ছানা কেটে যাওয়ার ভয় থাকে না। বাড়িতে শীতের এ মৌসুমে তাই তৈরি করতে পারেন জিবে জল আনা খেজুরে গুড়ের রসালো চুসি পায়েস।