• বুধবার ২১ ফেব্রুয়ারি ২০২৪ ||

  • ফাল্গুন ৮ ১৪৩০

  • || ১০ শা'বান ১৪৪৫

আলোকিত ভোলা
ব্রেকিং:
অশিক্ষার অন্ধকারে কেউ থাকবে না: প্রধানমন্ত্রী একুশ মাথা নত না করতে শেখায়: প্রধানমন্ত্রী একুশে পদক তুলে দিলেন প্রধানমন্ত্রী মহান শহিদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস আগামীকাল মিউনিখ সম্মেলনে শেখ হাসিনাকে নিমন্ত্রণ বাংলাদেশের গুরুত্ব বুঝায় গুণীজনদের সম্মাননা ভবিষ্যৎ প্রজন্মকে অনুপ্রাণিত করবে : রাষ্ট্রপতি একুশে পদকপ্রাপ্তদের অনুসরণ করে তরুণরা সোনার বাংলা বিনির্মাণ করবে আজ একুশে পদক তুলে দেবেন প্রধানমন্ত্রী মিউনিখ নিরাপত্তা সম্মেলনে যোগদান শেষে দেশে ফিরেছেন প্রধানমন্ত্রী মিউনিখ সফর শেষে ঢাকার পথে প্রধানমন্ত্রী বরই খেয়ে দুই শিশুর মৃত্যু, কারণ অনুসন্ধান করবে আইইডিসিআর দেশের বিরুদ্ধে ষড়যন্ত্রের উপযুক্ত জবাব দিন: প্রধানমন্ত্রী গাজায় যা ঘটছে তা গণহত্যা: শেখ হাসিনা প্রধানমন্ত্রীর সঙ্গে ভারতের পররাষ্ট্রমন্ত্রীর সাক্ষাৎ নেদারল্যান্ডস, যুক্তরাজ্য, আজারবাইজান থেকে বড় বিনিয়োগ আহ্বান জার্মান চ্যান্সেলরের সঙ্গে প্রধানমন্ত্রীর বৈঠক শান্তি ফর্মুলা বাস্তবায়নে শেখ হাসিনার সহযোগিতা চাইলেন জেলেনস্কি কাতারের প্রধানমন্ত্রীর সঙ্গে বৈঠক করেছেন শেখ হাসিনা কিছু খুচরো দল তিড়িং বিড়িং করে লাফাচ্ছে: শেখ হাসিনা মিউনিখ নিরাপত্তা সম্মেলনে প্রধানমন্ত্রীকে বিশ্বনেতাদের অভিনন্দন

কচুপাতা চিংড়ির সুস্বাদু রেসিপি

আলোকিত ভোলা

প্রকাশিত: ৮ ফেব্রুয়ারি ২০২৪  

চিংড়ির মালাইকারি থেকে শুরু করে সরিষা চিংড়ি কিংবা লাউ চিংড়ি সবই স্বাদে অতুলনীয়। আসলে চিংড়ির বাহারি সব পদই বেশ মজাদার। আজ তেমনই চিংড়ির এক দুর্দান্ত পদ তৈরি করা যায় কচুপাতা দিয়ে। অনেকেই কচুপাতা দেখলেই ভয় পান! তবে এই রেসিপি অনুসারে পদটি রাঁধলে খেতে হবে দুর্দান্ত। জেনে নিন কচুপাতা দিয়ে চিংড়ির রাঁধার রেসিপি।

উপকরণ

১. কচুপাতা ১০টি
২. ছোট চিংড়ি ৫০০ গ্রাম
৩. সরিষার তেল ২০০ গ্রাম
৪. সরিষা বাটা সামান্য
৫. কাজু বাদাম ৫-৬টি
৬. পোস্ত সামান্য
৭. নারকেল কোরা এক কাপ
৮. কাঁচা মরিচ ৫টি
৯. লবণ ও চিনি স্বাদমতো
১০. হলুদ গুঁড়া ২ চা চামচ ও
১১. লেবু ১টি।

প্রণালী

> কচুপাতা ধুয়ে কুচি করে কেটে লবণ ও লেবু মেশানো গরম পানিতে হালকা ভাঁপ দিয়ে নিন। তারপর পানি ফেলে কচুপাতা ছেঁকে নিতে হবে।

> এবার প্যানে তেল গরম করে চিংড়ি মাছে লবণ ও হলুদ মেখে হালকা করে ভেজে নিন। এবার কাঁচা মরিচ বাটা, কাজুবাদাম বাটা, পোস্ত বাটা ও সর্ষে বাটা দিয়ে চিংড়ি সেদ্ধ না হওয়া পর্যন্ত নাড়ুন।

> স্বাদমতো লবণ ও চিনি দিয়ে নারকেল কোরা মিশিয়ে দিন। নামানোর ২ মিনিট আগে ভাঁপিয়ে রাখা কচুপাতা দিয়ে দিন। এরপর কিছুক্ষণ নাড়লেই হয়ে যাবে রান্না।

> চুলা বন্ধ করে এক চামচ সরিষার তেল ছড়িয়ে কিছুক্ষণ ঢেকে রাখুন। সবশেষে গরম ভাতের সঙ্গে পরিবেশন করুন কচুপাতা চিংড়ির সুস্বাদু রেসিপি।