• শনিবার ২৭ জুলাই ২০২৪ ||

  • শ্রাবণ ১২ ১৪৩১

  • || ১৯ মুহররম ১৪৪৬

আলোকিত ভোলা
ব্রেকিং:
আধুনিক প্রযুক্তির মেট্রোরেল যেভাবে ধ্বংস করেছে, মানতে পারছি না যে ধ্বংসযজ্ঞ চলেছে, দেশবাসীকেই বিচার করতে হবে মেট্রো স্টেশন যেভাবে ধ্বংস করেছে, মানতে পারছি না: প্রধানমন্ত্রী শিক্ষার্থীদের অহিংস আন্দোলনকে বিএনপি-জামায়াত সহিংস করেছে: জয় নাশকতার ঘটনায় অপরাধীদের ছাড় না দেয়ার দাবি জ্যেষ্ঠ সাংবাদিকদের ধারণা ছিল একটা আঘাত আসবে: প্রধানমন্ত্রী তিন দিনের রাষ্ট্রীয় সফরে ২১ জুলাই স্পেন যাবেন প্রধানমন্ত্রী আমার বিশ্বাস শিক্ষার্থীরা আদালতে ন্যায়বিচারই পাবে: প্রধানমন্ত্রী কোটা সংস্কার আন্দোলনে প্রাণহানি ঘটনার বিচার বিভাগীয় তদন্ত করা হবে মুক্তিযোদ্ধাদের সর্বোচ্চ সম্মান দেখাতে হবে : প্রধানমন্ত্রী পবিত্র আশুরা মুসলিম উম্মার জন্য তাৎপর্যময় ও শোকের দিন আশুরার মর্মবাণী ধারণ করে সমাজে সত্য ও ন্যায় প্রতিষ্ঠার আহ্বান মুসলিম সম্প্রদায়ের উচিত গাজায় গণহত্যার বিরুদ্ধে ঐক্যবদ্ধ হওয়া নিজেদের রাজাকার বলতে তাদের লজ্জাও করে না : প্রধানমন্ত্রী দুঃখ লাগছে, রোকেয়া হলের ছাত্রীরাও বলে তারা রাজাকার শেখ হাসিনার কারাবন্দি দিবস আজ ‘চীন কিছু দেয়নি, ভারতের সঙ্গে গোলামি চুক্তি’ বলা মানসিক অসুস্থতা দুর্নীতির বিরুদ্ধে অভিযান সরকারের ভাবমূর্তি ক্ষুণ্ন করে না দেশের অর্থনীতি এখন যথেষ্ট শক্তিশালী : প্রধানমন্ত্রী আওয়ামী লীগ সরকার ব্যবসাবান্ধব সরকার

প্রাণ জুড়াতে কাঁচা আমের আইসক্রিম

আলোকিত ভোলা

প্রকাশিত: ২ মে ২০২৪  

দেশে তীব্র তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। আর এই গরমে প্রাণ জুড়াতে ঘরেই বানাতে পারেন কাঁচা আমের আইসক্রিম।
আসুন জেনে নেওয়া যাক কীভাবে বানাবেন এই আইসক্রিম, রইল রেসিপি–

যা যা লাগবে: কাঁচা আম, চিনি, আধা কাপ ব্ল্যাক সল্ট- ১ চা চামচ পানি পরিমাণমতো, পুদিনাপাতা ও আধা কাপ সবুজ ফুড কালার।

যেভাবে বানাবেন: প্রথমে কাঁচা আম পরিমাণ মতো টুকরা টুকরা করে সাইজ করে কেটে নিন। এরপর পরিষ্কার পানিতে ধুয়ে নিন। একটি হাঁড়িতে পরিমাণমতো পানি নিয়ে চুলায় অল্প আঁচে বসিয়ে দিন। এখন আমের রং স্বচ্ছ না হওয়া পর্যন্ত ফোটাতে থাকুন। এরপর সেদ্ধ আমসহ পানি নামিয়ে ঠান্ডা করুন। এরপর পানিসহ আম ব্লেন্ডার করুন। তাতে পরিমাণমতো পুদিনাপাতা, চিনি, ব্ল্যাক সল্ট দিয়ে আবারও ব্লেন্ড করুন। পরে সবুজ ফুড কালার দিয়ে মিশিয়ে নিন। এরপর আইসক্রিম বসানোর ছাঁচে ঢেলে নিন।  যখন সেট হয়ে যাবে তখন ফ্রিজ থেকে আইসক্রিমটি বাইরে বের করুন ও পরিবেশন করুন।

টক-মিষ্টি এই আইসক্রিম স্বাদে হবে অনন্য আর পুষ্টিতে হবে সেরা। কাঁচা আমে ভিটামিন ‘সি’ আছে, যা রোগ-প্রতিরোধ ক্ষমতা বাড়ায় এবং শরীরের ক্যালসিয়ামের প্রয়োজনীয়তা পূরণে সাহায্য করে, ফলে হাড় হয় শক্তিশালী।