• সোমবার ২৯ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১৬ ১৪৩১

  • || ১৯ শাওয়াল ১৪৪৫

আলোকিত ভোলা
ব্রেকিং:
ছয় দিনের সফর শেষে দেশে ফিরলেন প্রধানমন্ত্রী হিট অ্যালার্টের মেয়াদ বাড়লো আরও ৩ দিন সরকার আইনের শাসন প্রতিষ্ঠায় বদ্ধপরিকর: শেখ হাসিনা কর্মক্ষেত্রে স্বাস্থ্য ও সুরক্ষাবিধি নিশ্চিতে কাজ করতে হবে বাংলাদেশ-থাইল্যান্ডের মধ্যে সহযোগিতা বাড়ানোর সুযোগ রয়েছে দেশ ও জনগণের উন্নয়নে কাজ করতে হবে: নেতাকর্মীদের প্রধানমন্ত্রী যুদ্ধ অবশ্যই বন্ধ হওয়া উচিত : প্রধানমন্ত্রী থাইল্যান্ডে প্রধানমন্ত্রীকে লাল গালিচা সংবর্ধনা থাইল্যান্ডের উদ্দেশে ঢাকা ছাড়লেন প্রধানমন্ত্রী আজ থাইল্যান্ড যাচ্ছেন প্রধানমন্ত্রী রাজনৈতিক সম্পর্ক জোরালো হয়েছে ঢাকা ও দোহার মধ্যে বাংলাদেশের বিশেষ অর্থনৈতিক অঞ্চলে কাতারের বিনিয়োগের আহ্বান প্রধানমন্ত্রীর সঙ্গে কাতার আমিরের বৈঠক ঢাকা সফরে কাতারের আমির, হতে পারে ১১ চুক্তি-সমঝোতা জলবায়ু ইস্যুতে দীর্ঘমেয়াদি কর্মসূচি নিয়েছে বাংলাদেশ দেশের সার্বভৌমত্ব রক্ষায় বাংলাদেশ সর্বদা প্রস্তুত : প্রধানমন্ত্রী দেশীয় খেলাকে সমান সুযোগ দিন: প্রধানমন্ত্রী খেলাধুলার মধ্য দিয়ে আমরা দেশকে এগিয়ে নিয়ে যেতে পারি বঙ্গবন্ধুর আদর্শ নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে হবে: রাষ্ট্রপতি শারীরিক ও মানসিক বিকাশে খেলাধুলা গুরুত্বপূর্ণ: প্রধানমন্ত্রী

ভোলায় উৎসব মুখর পরিবেশের মধ্যে দিয়ে ‘স্টুডেন্ট কেবিনেট’ নির্বাচন

আলোকিত ভোলা

প্রকাশিত: ২৬ জানুয়ারি ২০২০  

ভোলায় উৎসব মুখর পরিবেবেশের মধ্যে দিয়ে দুইশতাধিক  শিক্ষা প্রতিষ্ঠানে ‘স্টুডেন্ট কেবিনেট’ নির্বাচন অনুষ্ঠিত হয়।‘স্টুডেন্ট কেবিনেট’ নির্বাচন  স্কুল এবং মাদ্রাসায় ৬ষ্ঠ থেকে ১০ম শ্রেনির শিক্ষার্থীরা নিজেরা ভোট ও নির্বাচন পরিচালনা করে প্রার্থী নির্বাচন করেন।সরোজমিনে গিয়ে দেখা যায় যে,শনিবার সকাল ৯টা থেকে একযোগে শুরু হয়ে দুপুর ২টা পর্যন্ত ভোলা সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ে সুষ্ঠু-সুন্দর পরিবেশে লাইনে দাঁড়িয়ে শিক্ষার্থীদের ভোট দিতে দেখা গেছে। সম্পূর্ণ গণতান্ত্রিক পদ্ধতিতে শিক্ষার্থীরা লাইন ধরে শৃঙ্খলভাবে নিজেদের ভোট প্রদান করছেন। একই সঙ্গে এই নির্বাচনে প্রধান নির্বাচন কমিশনার, নির্বাচন কমিশনার, প্রিজাইডিং অফিসার ও পোলিং অফিসার নিয়োগ প্রাপ্ত  শিক্ষার্থীদের তত্ত্বাবধানে ভোটগ্রহন চলতে দেখা যায়।
শিক্ষার্থীরা জানায়,এই নির্বাচনের মাধ্যমে ছোট বেলা থেকে গণতন্ত্র চর্চার অভ্যাস গড়ে উঠছে তাদের। কিভাবে আগামীতে দেশ পরিচালনা করা যাবে সে বিষয়েও সম্যক ধারনা পাচ্ছেন তারা।   ভোলা সরকারি বালিকা উচ্চ মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো: সালাউদ্দিন  জানান,ভবিষ্যতে জনপ্রতিনিধি এবং দেশ শাসনে অভ্যস্ত  করার জন্য এই নির্বাচনের আয়োজন করে শিক্ষা মন্ত্রণালয়।
তিনি আরো জানান, ষষ্ঠ থেকে দশম শ্রেনি পর্যন্ত মোট ১০টি পদে নির্বাচন অনুষ্ঠিত হয়েছে। তবে বিজয়ী হবে আটজন। আর যারা নির্বাচনে বিজয়ী হবে তারা স্কুলের প্রধানসহ শ্রেনি শিক্ষকদের নিয়ে বিদ্যালয়ের উন্নয়ন, পরিষ্কার-পরিচ্ছন্নতা,ইভটিজিং,বাল্যবিয়ে,প্রজনন স্বাস্থ্যসহ বিভিন্ন বিষয়ে সমন্বয় করবে বলেও জানান তিনি।
এদিকে ভোলা সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের ‘স্টুডেন্ট কেবিনেট’ নির্বাচন বিজয়ী হয়েছেন ৬ষ্ঠ শ্রেনি শিক্ষার্থী তাসফিয়া রশিদ তমা,উম্মে কুলছুম হিয়া,৭ম শ্রেনির তানসিন আহমেদ অর্নি,ইফরাত জাহান ইশান,৮ম শ্রেনির বিবি আচিয়া চাদঁনী,৯ম শ্রেনির মহিমা আক্তার অহনা, ১০ শ্রেনির তাসনিম আজিজ রিমি,তাসনিয়া তানজিম এলিন বিজয়ী লাভ করেন।